×

খেলা

এশিয়া কাপে সবার আগে সুপার ফোরে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩০ পিএম

এশিয়া কাপে সবার আগে সুপার ফোরে পাকিস্তান

এশিয়া কাপে সবার আগে সুপার ফোরে পাকিস্তান। পুরনো ছবি

এশিয়া কাপে সবার আগে সুপার ফোরে পাকিস্তান

বেরসিক বৃষ্টির কারণে ভারত-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। ফলাফল ভাগাভাগি ফলে সবার আগে সুপার ফোর নিশ্চিত করেছে পাকিস্তান। ৪ সেপ্টেম্বর ভারত নেপালের মোকাবেলা করবে। এবারের এশিয়া কাপে সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচটি হওয়ার কথা ছিল ভারত ও পাকিস্তানের। তবে বৃষ্টির বাধায় পাকিস্তান ব্যাটিং করার সুযোগই পায়নি। ভারত দলের ব্যাটিংয়ের পর ইনিংস বিরতিতে যায় দুই দল। এর আগে পাকিস্তানি বোলারদের তোপের মুখে ২৬৬ রানে আটকে যায় রোহিত- কোহলিদের ইনিংস। যখন ২৬৭ রানের লক্ষ্যে বাবর আজমদের ব্যাট হাতে নামার কথা, তখনই বিঘ্ন ঘটায় বৃষ্টি।

এর আগে গত বুধবার পাকিস্তানের মুলতানে ২০২৩ এশিয়া কাপ (Asia Cup 2023) টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান ও নেপাল। অভিষেক ম্যাচে নেপালের বিপক্ষে বিশ্বের এক নম্বর দল পাকিস্তান ২৩৮ রানের বিশাল ব্যবধানে জয়ী হয়। এদিকে পাকিস্তানের আয়োজনে এবারের এশিয়া কাপ আয়োজন-এই নিয়ে অনেক নাটকীয়তার সাক্ষী হয়েছে ক্রিকেট বিশ্ব। ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার কারণে বারবার বাঁধাগ্রস্ত হয়েছে এবারের এশিয়া কাপ। তবে শেষ পর্যন্ত পাকিস্তান-শ্রীলঙ্কার আয়োজনে আজ শনিবার মাঠে গড়ায় এশিয়ার মর্যাদার লড়াই। আর এই টুর্নামেন্টেই চার বছর পর শনিবার (২ সেপ্টেম্বর) মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। শ্রীলঙ্কার পাল্লেকেলে স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। ভারত দলের হয়ে তার সঙ্গে ওপেনিং করেন শুভমান গিল।

ইনিংসের শুরুতেই ধাক্কা খায় ভারত। বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচেই বোঝা গিয়েছিল, পাল্লেকেলের উইকেট ততোটাও ব্যাটিং সহায়ক নয়। বোলাররা দ্রুতই উইকেট শিকার করতে পারেন এই ক্রিজে। এমনটা হয়েছে ভারতের সঙ্গেও। পঞ্চম ওভারে রোহিত সাজঘরে ফিরে যান শাহীন আফ্রিদির বোল্ডের শিকার হয়ে; তখন ভারতের দলীয় সংগ্রহ মাত্র ১৫ রান। এরপর ৭ম ওভারে শাহীনের দ্বিতীয় শিকারে পরিণত হন বিরাট কোহলি। দুর্দান্ত এই ব্যাটারের ব্যাট থেকে মাত্র ৪ রান যোগ হয়েছে ভারতের স্কোরবোর্ডে। এরপর রক্ষণাত্মক ভঙ্গিতে ব্যাট চালিয়ে শ্রেয়াস আয়ারের সঙ্গে দলের হাল ধরার চেষ্টা করেন শুভমান।

বৃষ্টিতে পাক-ভারত ম্যাচ পরিত্যক্ত

তবে সেই চেষ্টা বৃথা হয় আয়ার ৯ বলে ১৪ রান করে আউট হলে। এর ৫ ওভার পর বিদায় নেন শুভমানও। এর মধ্যেই কোণঠাসা হয়ে পড়ে ভারত। তবে এমন পরিস্থিতি থেকে দলটিকে টেনে তোলে ইশান কিষাণ ও হার্দিক পান্ডিয়ার জুটি। দুই ব্যাটার প্রথমে রক্ষণাত্মক ব্যাটিং করে নিজেদের অবস্থান শক্ত করেন। এরপর ধীরে ধীরে খোলস ছেড়ে বেরিয়ে আসেন তারা। তাদের ব্যাটের উপর ভর করেই ২০০ রান পার করে ভারত। এই জুটি ভাঙ্গে ইশান হারিস রউফের বলে বাবর আজমের হাতে ধরা পড়ে বিদায় নেয়ার পর।

সাজঘরে ফেরার আগে এই উইকেটরক্ষক ব্যাটার ৮১ বলে ৮২ রানের ইনিংস খেলেন; তার ইনিংসটি সাজানো ছিল ৯টি বাউন্ডারি ও ২টি ছক্কা দিয়ে। তারপর রবীন্দ্র জাদেজা এসে সঙ্গ দেন পান্ডিয়াকে। তবে কিছুক্ষণ পর ৮৭ রানের ইনিংস খেলে আউটন হন পান্ডিয়াও। এরপর আর বেশিক্ষণ টিকে থাকতে পারেনি ভারতীয়রা। জাদেজা ১৪ রান নিয়ে, শারদুল ঠাকুর ৩ রানের ইনিংস খেলে, কুলদ্বীপ যাদব ৪ রানের ইনিংস খেলে এবং জশপ্রীত বুমরাহ ১৬ রান করে সাজঘরের পথ ধরেন। শেষ পর্যন্ত ১ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ সিরাজ। সকলের প্রয়াসে ২৬৬ রানের মোটামুটি লড়াকু সংগ্রহ পায় ভারত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App