×

খেলা

২০ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে নেই মেসি-রোনালদো-নেইমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩১ এএম

২০ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে নেই মেসি-রোনালদো-নেইমার

এবারের চ্যাম্পিয়ন্স লিগে দেখা যাবে না লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং নেইমারকে। ইউরোপের দল ছেড়ে তারা চলে গিয়েছেন অন্য মহাদেশের ক্লাবে।

২০০৩ সালে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ খেলেছিলেন রোনালদো। তারপর থেকে এই তিন ফুটবলারের কেউ না কেউ চ্যাম্পিয়ন্স লিগে খেলেছেন।

২০ বছর পর এ বারেই প্রথম এই তিন ফুটবলারকে বাদ দিয়ে হবে ইউরোপের ক্লাবগুলির মহাযুদ্ধ।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ বাছাই হল। মেসি, নেইমার, রোনালদোর সাবেক ক্লাবগুলি একেকটি গ্রুপে ভাগ হয়ে গেল।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে সৌদি আরবের আল নাসেরে চলে গিয়েছেন রোনালদো। সেই ম্যাঞ্চেস্টার এ বারে রয়েছে গ্রুপ এ-তে। সেই গ্রুপেই রয়েছে বায়ার্ন মিউনিখ। এ বারেই সেই দলে যোগ দিয়েছেন ইংরেজ অধিনায়ক হ্যারি কেন।

মেসির প্রাক্তন ক্লাব বার্সেলোনা রয়েছে গ্রুপ এইচ-এ। তাদের খেলতে হবে পোর্তো, শাখতার এবং অ্যান্টওয়ার্পের বিরুদ্ধে।

মেসি ইন্টার মায়ামিতে যোগ দেয়ার আগে দু’বছর খেলেছিলেন প্যারিস সঁ জরমঁতে। সেই দলে রয়েছেন কিলিয়ান এমবাপ্পে। নেইমারও এই ক্লাবে খেলতেন। পিএসজি রয়েছে গ্রুপ এফ-এ। মনে করা হচ্ছে এই গ্রুপ থেকে পরের পর্বে যাওয়ার জন্য সব থেকে কঠিন লড়াই হবে। পিএসজি ছাড়া এই গ্রুপ রয়েছে বরুসিয়া ডর্টমন্ড, নিউক্যাসেল এবং এসি মিলাম।

চ্যাম্পিয়ন্স লিগের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ। ১৪ বার এই প্রতিযোগিতা জিতেছে তারা। রিয়াল মাদ্রিদের হয়েই রোনালদো চার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন। সেই দল রয়েছে গ্রুপ সি-তে। রিয়াল মাদ্রিদ ছাড়াও এই গ্রুপে রয়েছে নাপোলি, ব্রাগা এবং ইউনিয়ন বার্লিন।

অন্য গ্রুপগুলির মধ্যে গ্রুপ বি-তে রয়েছে সেভিয়া, আর্সেনাল, পিএসভি এবং লেন্স। গ্রুপ ডি-তে রয়েছে বেনফিকা, ইন্টার মিলান, সালজবার্গ এবং রিয়াল সোসিদাদ। গ্রুপ ই-তে রয়েছে ফেয়েনুর্ড, অ্যাটলেটিকো মাদ্রিদ, লাজিয়ো এবং সেল্টিক। গ্রুপ জি-তে রয়েছে গত বারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি। তাদের সঙ্গে রয়েছে লিপজিগ, ইয়ং বয়েজ় এবং ক্রভেনা ভেজদা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App