×

খেলা

বাংলাদেশ-শ্রীলংকা কি ক্রিকেটের নতুন এল-ক্ল্যাসিকো!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩, ০১:৩৯ পিএম

বাংলাদেশ-শ্রীলংকা কি ক্রিকেটের নতুন এল-ক্ল্যাসিকো!

সংগৃহীত

বাংলাদেশ-শ্রীলংকা কি ক্রিকেটের নতুন এল-ক্ল্যাসিকো!
বাংলাদেশ-শ্রীলংকা কি ক্রিকেটের নতুন এল-ক্ল্যাসিকো!

মার্চ ১৬, ২০১৮, নিদাহাস টি/২০ ট্রফির ফাইনালে যেতে শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ১২ রান। এমন রেমাঞ্চকর শেষ ওভার রূপ নিলো চরম বিতর্কে।

শ্রীলংকান পেসার উদানার করা প্রথম দু বলে পরপর দুটি বাউন্সারের পর স্বভাবতই লেগ আম্পায়ার সংকেত দেন নো-বলের।

তবে লঙ্কানদের প্রতিবাদের মুখে নো-বল তুলে নেন আম্পায়ার। আর এতেই ক্ষীপ্ত টাইগার ক্যাপ্টেন সাকিব আল হাসান চতুর্থ আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন।

একপর্যায়ে টাইগার দলপতি মাঠে থাকা ব্যাটসম্যানদের খেলা ছেড়ে উঠে আসতে বলেন। টান, টান উত্তেজনার ম্যাচ রূপ নেয় দু দলের অহংবোধের লড়াই।

এরপর অবশ্য টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের নির্দেশে বাংলাদেশের ব্যাটসম্যানরা খেলা শুরু করেন এবং মাহমুদউল্লাহ রিয়াদের শেষ ওভারের তাণ্ডবে ম্যাচটি জিতে নেয়া বাংলাদেশ।

একেতো ঘরের মাঠ, তার ওপর অলমোস্ট জিতে যাওয়া ম্যাচ হাতছাড়া!

কিছুতেই যেন লঙ্কান ক্রিকেটাররা এই হার মেনে নিতে পারছিলেননা। তাদের কাটা গায়ে নুনের ছিটেটা দেন টাইগার স্পিনার নাজমুল ইসলাম অপু।

হঠাৎ লঙ্কান ক্রিকেটারদের উদ্দেশ্য করে নাগিন ড্যান্স নামে এক ভিন্ন উদযাপন করে বসেন এই স্পিনার। তার সঙ্গে বাকি ক্রিকেটাররাতো বটেই যোগ দেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও।

এরপর দু দলের প্লেয়ারদের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটেছে। তবে এর আগে বাংলাদেশ-শ্রীলংকার ক্রিকেটীয় সম্পর্ক বেশ ভালো থাকলেও এই ম্যাচ থেকেই যেন তা রূপ নেয় অন্যরকম প্রতিদ্বন্দীতার।

সোস্যাল মিডিয়াতেই নানা সময় দুদলের সমর্থকদের মধ্যে বাকবিতণ্ডায় লিপ্ত হতে দেখা যায়। এছাড়া এই দু দলের খেলা আসলেই যেন দু দেশের সমর্থকদের মধ্যে কাজ করে চরম উত্তেজনার। এইতো সদ্য শুরু হওয়া এশিয়া কাপ এর টিকেটের চাহিদায় সবার উপরে থাকা ম্যাচটিই এই দু দলের। আয়োজকদের মতে ভারত-পাকিস্তান ম্যাচকে পাশ কাটিয়ে বাংলাদেশ-শ্রীলংকার ম্যাচের টিকেট শেষ হয়ে যায় সবার আগে।

 

সুতরাং বুঝাই যাচ্ছে দু দলের সমর্থকরা কতটা মুখিয়ে আছেন এই মহারণ দেখার জন্য। এছাড়াও দু দলের খেলোয়াড় কিংবা কর্মকর্তাদের মধ্যেও খেলা আসলেই চলতে থাকে কথার লড়াই। এমন লড়াই অবশ্য ক্রিকেটের জন্যই মঙ্গলজনক। কেননা ফুটবলের মতো ক্রিকেটেও প্রতিদ্বন্দীতার আঁচ যত বাড়বে ততই বাড়বে এর সৌন্দর্য ও জনপ্রিয়তা। ইংল্যান্ড-অস্ট্রেলীয়া কিংবা ভারত-পাকিস্তানের পর ক্রিকেটে অন্য কোন রাইভালিটি দেখা যায়না। আর এ রাইভালিটির পালে নতুন সংযোজন বাংলাদেশ-শ্রীংলকা ম্যাচ।

তবে রাজনৈতিক বৈরিতায় বড় টুর্ণামেন্টগুলো ছাড়া যেহেতু ভারত-পাকিস্তান ম্যাচ এখন দেখাই যায়না, সুতরাং উপমহাদেশের ক্রিকেটে এখন এ চাহিদায় বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ তুঙ্গে। একটু বাড়িয়ে বললে কেউ কেউ একে ভারত-পাকিস্তানের রাইভালিটির কাছাকাছিই মনে করছে। তবে এটা কিছুটা বাড়াবাড়ি হলেও যতই দিন যাচ্ছে এই দু দলের লড়াইটাও ততই বেড়েই চলেছে। সামনে হয়তো বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ ক্রিকেটীয় উত্তেজনায় নতুন পালে হাওয়া দিবে। আর স্থান করে নেবে অ্যাশেজ কিংবা ভারত-পাকিস্তানের মতো মহারণের পাশে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App