×

খেলা

ক্রিকেটে প্রথম লাল কার্ড দেখলেন সুনীল নারাইন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩, ০৩:২৩ পিএম

ক্রিকেটে প্রথম লাল কার্ড দেখলেন সুনীল নারাইন

ক্রিকেট ইতিহাসে সর্ব প্রথম লাল কার্ড পেয়ে ইতিহাস গড়লেন সুনীল নারাইন। আম্পায়ারের নির্দেশে ফুটবলের মতোই মাঠের বাইরে যেতে হলো ক্যারিবিয়ান এ অলরাউন্ডারকে । অবশ্য তাতে নারাইনের বিশেষ দোষ ছিল না। সময় মতো বোলিং শেষ না করার খেসারত দিতে হলো তাকে।

এমন অভূতপূর্ব ঘটনাটি ঘটেছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। এ লিগে চলতি মৌসুম থেকেই লাল কার্ডের নিয়ম চালু হয়েছে। আর সিপিএলে বলিউডের শাহরুখ খানের দল ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলেন নারাইন।

সেন্ট কিট‌্স অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিরুদ্ধে মন্থর বল করে নাইট রাইডার্স। ফলে শেষ ওভারের আগে দলের অধিনায়ক কাইরন পোলার্ডকে আম্পায়ার নির্দেশ দেন এক জন ক্রিকেটারের নাম জানাতে যাকে তিনি লাল কার্ড দেখাবেন। পোলার্ড নারাইনের নাম বলেন। তার পরে নারাইনকে লাল কার্ড দেখান আম্পায়ার।

এ মৌসুমে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ডিরেক্টর মাইকেল হল জানিয়েছিলেন, ১৮তম ওভারের শুরুতে যদি দেখা যায় বোলিং দল সময়ের থেকে পিছনে চলছে তা হলে এক জন অতিরিক্ত ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের ভিতরে থাকতে হবে। যদি ১৯তম ওভারের শুরুতেও বোলিং দল সময়ের পিছনে চলে তা হলে দু’জন অতিরিক্ত ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের ভিতরে থাকতে হবে। অর্থাৎ, বাউন্ডারিতে মাত্র তিন জন ফিল্ডার থাকবেন। আর যদি ২০তম ওভারের আগেও বোলিং দল সময়ের পিছনে থাকে তা হলে এক জন ফিল্ডারকে লাল কার্ড দেখানো হবে। অর্থাৎ, এক জনকে মাঠের বাইরে চলে যেতে হবে। কোন ফিল্ডার বাইরে যাবেন সেটা ঠিক করবেন বোলিং দলের অধিনায়ক। অর্থাৎ, শেষ ওভারে ৩০ গজ বৃত্তের ভিতরে ছ’জন ও বাইরে মাত্র দু’জন ফিল্ডার থাকবেন।

টি-টোয়েন্টি ম্যাচে একটি ইনিংস শেষ করার জন্য ৮৫ মিনিট করে সময় বরাদ্দ থাকে। এই হিসাবে বোলিং দলকে ৭২ মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে ১৭তম, ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে ১৮তম, ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে ১৯তম ওভার শেষ করতে হবে। সময়ের মধ্যে ওভার শেষ হচ্ছে কি না সে দিকে কড়া নজর রাখা হবে বলে জানিয়েছিলেন মাইকেল। সেটাই দেখা গেল নাইট রাইডার্সের ম্যাচে। আর তার খেসারত দিতে হলো নারাইনকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App