×

খেলা

বেনজেমার নৈপুণ্যে ইত্তিহাদের বড় জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩, ১০:৫০ এএম

বেনজেমার নৈপুণ্যে ইত্তিহাদের বড় জয়

সৌদি প্রো লিগের নিজেদের তৃতীয় ম্যাচে আল রিয়াদকে ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে করিম বেনজেমার দল আল ইত্তিহাদ। দলের প্রথম গোলটি আসে ফরাসি স্ট্রাইকার বেনজেমার পা থেকেই, যা ছিল সৌদি লিগে তার প্রথম গোল। অপরদিকে বার্সেলোনা থেকে আল আহলিতে যোগ দেয়া মিডফিল্ডার ফ্রাঙ্ক কেসির একমাত্র গোলে জয় পেয়েছে আল আহলিও।

সৌদি প্রো লিগের বর্তমান চ্যাম্পিয়ন আল ইত্তিহাদের টানা তৃতীয় জয়ে ৯ পয়েন্ট নিয়েও টেবিলের শৗর্ষে উঠে এসেছে। প্রিন্স ফয়সাল বিন ফাহাদ স্টেডিয়ামের ম্যাচটিতে জেদ্দার দলটির হয়ে ফরাসি স্ট্রাইকার সৌদি লিগে নিজের প্রথম গোলটি করেন ম্যাচের ১৭তম মিনিটে। সতীর্থের সঙ্গে দৃষ্টিনন্দন ওয়ান-টু পাসে করে বক্সে জোরালো শটে বল জালে জড়ান এই তারকা।

লিগে আগের দুই ম্যাচে গোলহীন ছিলেন বেনজেমা। ম্যাচের ২৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন আবদুর রাজ্জাক হামাদেল্লাহ।

মরক্কোর এই স্ট্রাইকার প্রথমার্ধ্বের যোগ করা সময়ে করেন আরো এক গোল। ৩-০ গোলের ব্যবধানে বিরতিতে যায় দুদল। বিরতির পর গোলের আরো বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেন বেনজেমারা। শেষ বাঁশি বাজার কিছুক্ষণ আগে ৯৩তম মিনিটে দলকে চতুর্থ গোল এনে দেন সালেহ আল-আমরি। গোলটি করতে আল-আমরিকে অ্যাসিস্ট করেন বেনজেমা। ফলে ৪-০ ব্যবধানের বড় জয় নিয়ে মাঠে ছাড়ে বেনজেমা- কন্তের দল আল ইত্তিহাদ।

এদিকে সৌদি সংবাদমাধ্যম আল শারক আলআওসাত রীতিমতো বেনজেমা ও দলটির কোচের মধ্যে বনিবনা বলে জানিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে।

সেখানে উল্লেখ করা হয় আল ইত্তিহাদ কোচ নুনো সান্তোস ক্লাব কর্তৃপক্ষকে জানিয়েছিলেন, করিম বেনজেমা তার খেলানোর স্টাইলের সঙ্গে যায় না। ব্যালন ডি অর জয়ী সাবেক রিয়াল তারকাকে তিনি দলে চাননি। এমনকি বেনজেমার পক্ষ থেকে অধিনায়কত্ব চাওয়া হলে সেটিও নাকি প্রত্যাখ্যান করেছেন নুনো সান্তোস।

সেই খবরটি সঠিক হয়ে থাকলে বলতে হবে, কোচের সঙ্গে লড়াইয়ে অবশ্য জিতে গেছেন বেনজেমা। ৩৪ বছর বয়সি ফরাসি স্ট্রাইকার কাল আল ইত্তিহাদের হয়ে অধিনায়কত্বের বাহুবন্ধনী পরেই মাঠে নেমেছিলেন। শুধু নামেনইনি, আল রিয়াদের বিপক্ষে ম্যাচে ইত্তিহাদকে প্রথম গোলও এনে দিয়েছেন, যা সৌদি প্রো লিগে তাঁর প্রথম গোল। এরপর করেছেন একটি এসিস্টও। আল রিয়াদের বিপক্ষে নিজের জাত চেনানো বেনজেমাকেই নিয়মিত অধিনায়ক হিসেবে মাঠে দেখা যাবে বলে জানিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

এদিকে সৌদি লিগে টানা তিন জয়ে ইত্তিহাদের মতো সমান ৯ পয়েন্ট জোগাড় করে ফেলেছে আল আহলিও। ফ্রাঙ্ক কেসির গোলে আল আখদুদকে ১-০ ব্যবধানে হারায় আহলি।

আক্রমন পাল্টা আক্রমনে ভরপুর ম্যাচে গোল পাচ্ছিল না কোন দলই। গোলশূন্য প্রথমার্ধ্বের পর দ্বিতীয়ার্ধ্বের নির্ধারিত সময়েও গোলের দেখা পায়নি কেউই। ম্যাচের যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে সাবেক বার্সেলোনা মিডফিল্ডারকে জয়সূচক গোলটি বানিয়ে দেন ম্যানচেস্টার সিটি থেকে আল আহলিতে যোগ দেয়া রিয়াদ মাহরেজ।

গোল ব্যবধানে পিছিয়ে থেকে সৌদি লিগে দুই নম্বরে অবস্থান করছে দলটি। এদিকে রস্টিভেন জেরার্ডের আল ইত্তিফাকের কাছে সুযোগ ছিল টানা তিন জয়ে ইত্তিহাদ, আহলির মতো পয়েন্টে পৌঁছানোর সুযোগ ছিল। তবে আল খালিজের সঙ্গে গোলশূন্য ড্র করায় সেটি সম্ভব হয়নি। এদিকে প্রিমিয়ার লিগ ছেড়ে সৌদি আরবের আল নাসরে যোগ দিয়েছেন ম্যানচেস্টার সিটির স্প্যানিশ ডিফেন্ডার অ্যামেরিক লাপোর্ত। ২৩মিলিয়ন পাউন্ডে বৃহস্পতিবার ক্লাবটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন বলে গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে। ক্যারিয়ারে ম্যানসিটির হয়ে ১২টি শীর্ষ ট্রফি জয়ের স্বাদ পেয়েছেন স্প্যানিশ সেন্টার ব্যাক।

তবে ট্রেবল জয়ী গত মৌসুমটিতে সিটিতে খুব একটা গুরুত্ব পাননি তিনি। এদিকে মৌসুমের শেষভাগে ক্রোয়েশিয়ার ডিফেন্ডার জোসকো গাভারডিওল সিটিতে যোগ দেয়ায় দলের মধ্যে নিয়মিত হবার সুযোগ আরো কমে গেছে লাপোর্তের। তাই লোভনীয় অর্থে সৌদি আরবে পাড়ি জমানো তারকাদের তালিকায় নতুন করে যুক্ত হলেন সিটির ২৯ বছর বয়সী এ তারকা। ২০১৮ সালের জানুয়ারিতে ক্লাবের তৎকালিন রেকর্ড ৫৭ মিলিয়ন পাউন্ডে অ্যাথলেটিক বিলবাও থেকে যোগ দানের পর এ পর্যন্ত সিটির হয়ে ১৮০টি ম্যাচ খেলেছেন তিনি। নতুন দলে সতীর্থ হিসেবে পাচ্ছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, সেনেগাল তারকা সাদিও মানে ও মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনোর মতো তারকাকে।

অপরদিকে এদিকে ঘানার স্ট্রাইকার মোহাম্মদ কুদুসের হ্যাটট্রিকে বুলগেরিয়ার লুডোগোটেসকে ৪-১ গোলে হারিয়েছে আয়াক্স। ডাচ ক্লাবটির হয়ে চতুর্থ গোলটি করেছেন ব্রায়ান ব্রবি। স্বাগতিক দলের হয়ে ম্যাচের শেষভাগে একমাত্র গোলটি পরিশোধ করেছেন ডিফেন্ডার অলিভার ভার্ডন। যার ফলে এই মৌসুমে ইউরোপা লিগে ফিরেছে চার বারের ইউরোপীয় চ্যাম্পিয়ন আয়াক্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App