×

খেলা

কলম্বিয়াকে উড়িয়ে সেমিতে ইংল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৩, ০৭:০১ পিএম

কলম্বিয়াকে উড়িয়ে সেমিতে ইংল্যান্ড

নারীবিশ্ব কাপে আজ (শনিবার) ইংল্যান্ডের অ্যালেসিয়া রুশোর শট রুখে দিতে ছুটে আসেন কলম্বিয়ার জেরলিন কারবালি। ছবি: সংগৃহীত

নারী বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আজ (শনিবার) মুখোমুখি হয় ইংল্যান্ড ও কলম্বিয়া। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশ নারীরা। প্রথমে তারা পিছিয়ে পড়লেও শেষ দিকে ফিরে এসে নিজেদের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে নিয়েছেন উইগমান গ্লতব্যাচের শিষ্যরা।

দিনের আরেক ম্যাচে আজ (শনিবার) ফরাসি নারীদের হারিয়ে সেমিফাইনালে পা রেখেছে অস্ট্রেলিয়া নারী ফুটবল দল। গোলশূন্য সমতায় ম্যাচ শেষ করার পর তারা টাইব্রেকারে ৭-৬ গোলের ব্যবধানে জয় নিশ্চিত করে। ১৬ আগস্ট দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ড খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। কলম্বিয়ার নারীদের বিপক্ষে ইংলিশ নারীদের লড়াইটা ততটাও জমে উঠার কথা ছিল না। তবে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে শুরু থেকেই তালে তাল মিলিয়ে লড়াই করতে থাকে কলম্বিয়া। একের পর এক আক্রমণ ঠেকিয়ে তারা ইংলিশ রক্ষণভাগের পরীক্ষাও নিতে থাকে। তবে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে গোল যোগ হচ্ছিল না কারো স্কোরবোর্ডেই। প্রথমার্ধের নির্ধারিত সময়ের শেষ দিকে দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় কলম্বিয়া। গোলটি করেন মধ্যমাঠের খেলোয়াড় লেসি সান্তোস। এই গোলের মধ্য দিয়ে সেমিতে পা রাখার আশা জাগে সমর্থকদের মনে।

তবে সেই আশায় গুড়ে বালি প্রথমার্ধের যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটেই। কাউন্টার অ্যাটাকে গোল করে দলকে সমতায় ফেরান ইংল্যান্ডের আক্রমণভাগের ফুটবলার লরেন হেম্প। এরপর ১-১ গোলের সমতায় প্রথমার্ধ শেষ করে দুই দল।

বিরতির পর মাঠে নেমে আগের চেয়ে আরো বেশি আক্রমণাত্মক হয়ে উঠে ইংল্যান্ডের নারীরা। তাদের টানা আক্রমণের কারণে কোণঠাসা হতে থাকে কলম্বিয়া। একের পর এক আক্রমণ ঠেকিয়ে ম্যাচের ৬৩তম মিনিটে দ্বিতীয় গোল হজম করে তারা। ইংলিশদের হয়ে দ্বিতীয় গোলটি করে দলকে লিড এনে দেন আর্সেনাল তাকা অ্যালেসিয়া রুশো। এই লিডের মধ্য দিয়েই ম্যাচ শেষ করে ইংল্যান্ড। এর মধ্যে ম্যাচের শেষ সময় পর্যন্ত অনেকগুলো আক্রমণ করে কলম্বিয়ার নারী ফুটবলাররা। কয়েকটি শট নিলেও তারা কোনো গোল করতে পারেননি। তাই শেষ পর্যন্ত ২-১ গোলে পরাজিত হওয়ার হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

অন্যদিকে অস্ট্রেলিয়া-ফ্রান্সের ম্যাচে দুই দলের চরম লড়াইয়ে কোনো গোলই হয়নি। গোলশূন্য সমতায় নির্ধারিত সময় শেষ হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়েও কোনো গোল করতে পারেনি দুই দল। শেষ পর্যন্ত জয়ী দল নির্ধারণের জন্য খেলা গড়ায় টাইব্রেকারে। এরপর টাইব্রেকারে দুর্দান্ত পারফরর্ম করেন অস্ট্রেলিয়া ও ফ্রান্স দলের গোলরক্ষকরা। দুই দল মোট ১০টি করে ২০টি শট নেয়। যার মধ্যে ৭-৬ গোলে জয় নিশ্চিত করে সেমিফাইনালে পৌঁছায় অস্ট্রেলিয়া নারী ফুটবল দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App