×

খেলা

পিএসজিতেই থাকছেন এমবাপ্পে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৩, ০৯:৫৭ এএম

পিএসজিতেই থাকছেন এমবাপ্পে!

কিলিয়ান এমবাপ্পের দলবদল নিয়ে নাটকিয়তা যেন শেষই হচ্ছে না। দলবদল বাজারে ক্রমেই ঘটনা মোড় নিচ্ছে নানান দিকে। কিলিয়ান এমবাপ্পের ভবিষ্যৎ কি হবে এই প্রশ্নের উত্তর বহুদিন ধরেই খুঁজছে ফুটবল বিশ্ব। সৌদি আরবের ক্লাব আল হিলালের বড় অঙ্কের প্রস্তাব, লিভারপুলে লোনে খেলার প্রস্তাবসহ নানা প্রস্তাব এসেছে এই ফরাসি স্ট্রাইকারের জন্য। কিন্তু নিজের অবস্থানে অনড় এ সুপারস্টার। আবারো পিএসজি ক্লাব কতৃপক্ষকে ফরাসি তারকা সাফ জানিয়ে দিয়েছেন, কোনোভাবেই চুক্তির মেয়াদের শেষ হওয়ার আগে নতুন ঠিকানায় যাবেন না তিনি।

এমবাপ্পের চোখে তার প্রিয় ক্লাব রিয়াল মাদ্রিদের খেলার স্বপ্ন। রিয়াল মূলত অপেক্ষায় আছে আগামী মৌসুমে এমবাপ্পের মুক্ত খেলোয়াড় হয়ে যাওয়ার। কারণ, তখন বিনা ট্রান্সফার ফিতে তাকে পেয়ে যাবে স্পেনের রাজকীয় এ ক্লাবটি।

গত মাসে লিওনেল মেসি পিএসজি ছেড়ে ইন্টার মায়ামিতে যাওয়ার ঘোষণা দেয়ার পরই এমবাপ্পের দলবদলের নাটকীয়তা পুনরায় শুরু হয়।

২০২৪ সালে চুক্তির মেয়াদ শেষের পর তা নবায়নে অস্বীকৃতি জানান তিনি। এমবাপ্পে চিঠি দিয়ে প্যারিসের ক্লাবটিকে জানিয়ে দেন, আগামী মৌসুমের পর আর চুক্তি নবায়ন করবেন না। ক্লাবটির পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়, ক্লাব ছাড়লে এবারই ছাড়তে হবে এই বিশ্বকাপজয়ীকে। সময়ের সেরা খেলোয়াড়দের একজনকে আগামী বছর বিনা ট্রান্সফার ফিতে হারাতে রাজি নয় তারা। এরপরই ফরাসি তারকাকে বিক্রির জন্য উঠেপড়ে লাগে পিএসজি। মুক্ত খেলোয়াড় হওয়ার আগে যে করেই হোক, এমবাপ্পেকে বিক্রি করতে চায় প্যারিসের ক্লাবটি। কিন্তু এ ক্ষেত্রে আবার মূল্যছাড় দিতেও রাজি নয় তারা। তবে এখনো নিজের অবস্থান পরিবর্তন করেননি এমবাপ্পে।

ফ্রেঞ্চ সংবাদমাধ্যম লা পারিসিয়েনের বৃহস্পতিবারের এক প্রতিবেদন অনুযায়ী, পিএসজি সভাপতি নাসের আল খেলাইফিকে এই দলবদলে ক্লাব না ছাড়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন সাবেক মোনাকো ফুটবলার।

গত গ্রীষ্মের দলবদলে রিয়াল মাদ্রিদে প্রায় যোগ দিয়েই দিয়েছিলেন এমবাপ্পে। তবে অনেক নাটকীয়তার পর শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদলে পিএসজিতেই থেকে যান তিনি। তবে বছর না ঘুরতেই তাকে নিয়ে ক্রমশ জটিল পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে ফরাসি চ্যাম্পিয়নরা। প্রাক-মৌসুম প্রস্তুতি থেকে শুরু করে এখন পর্যন্ত এমবাপ্পেকে রাখা হয়েছে পিএসজির মূল দলের বাইরে।

গুঞ্জন শোনা যাচ্ছে শাস্তি হিসেবে নতুন মৌসুমের প্রথম দুই ম্যাচে দলে রাখা হবে না তাকে। ২৪ বছর বয়সি এই ফুটবলার অনুশীলন চালিয়ে যাচ্ছেন ক্লাবটির পরিকল্পনায় না থাকা খেলোয়াড় লিওনার্দো পেরেদেস, জুলিয়ান ড্যাক্সলার, জর্জিনিও উজনালডামের সঙ্গে। বিভিন্ন গণমাধ্যমের বরাতে জানা যায় এমবাপ্পের চুক্তির মেয়াদ পূর্ণ করে ক্লাব ছাড়তে চাওয়ার কারণও রয়েছে। চুক্তির মেয়াদ পূর্ণ করে ক্লাব ছাড়লে বিশাল অঙ্কের ‘আনুগত্য’ বোনাস পাবেন তিনি। তখন রিয়ালে যোগ দিলে সাইনিং বোনাস হিসেবে পাবেন ১৬ কোটি ইউরো।

এমবাপ্পের দলবদল নিয়ে এই জটিলতা কখন নিরসন হবে, তা জানতে আরো কিছু সময় অপেক্ষা করতে হবে। ২০১৭ সালে মোনাকো থেকে পিএসজিতে যোগদানের পর থেকে এমবাপ্পে ৪টি লিগ শিরোপা জিতেছেন। গত পাঁচ মৌসুমে তিনি লিগ ওয়ানের টপ গোল স্কোরার ছিলেন। পিএসজির ক্লাব ইতিহাসে সর্বোচ্চ গোল স্কোরারদের তালিকার শীর্ষে রয়েছেন তিনি।

ক্লাবটির হয়ে তার গোল সংখ্যা ২৬০ ম্যাচে ২১২টি। ২৪ বছর বয়সি ফ্রান্স ফরোয়ার্ড বর্তমানে ফুটবল বিশ্বের অন্যতম সেরা খোলোয়াড়। তার রয়েছে বিশাল ভক্তশ্রেণি। তিনি ফ্রান্সের হয়ে গত দুই বিশ্বকাপেই ফাইনালে খেলেছেন। ২০১৮ সালে ট্রফি জিতেছেন এবং গত বিশ্বকাপে গোল্ডেন বুট জেতেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App