×

খেলা

এশিয়া কাপে টাইগার স্কোয়াডে থাকছেন কারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৩, ০৯:০২ এএম

এশিয়া কাপে টাইগার স্কোয়াডে থাকছেন কারা

চলতি মাসের শেষ দিকেই মাঠে গড়াবে এশিয়া কাপ, উদ্বোধনী ম্যাচ শুরু হতে বাকি আছে মাত্র ১৮ দিন। এই আসরের স্কোয়াড ঘোষণা দেয়ার শেষ দিন আজই। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) থেকে বেঁধে দেয়া এই শেষ দিনেই স্কোয়াড ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিবকে অধিনায়ক ঘোষণা করে আজ ১৭ সদস্যের দল ঘোষণা হবে বলে গতকাল জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি জানান, ঘোষণা না আসলেও আগেই চূড়ান্ত দল নির্বাচিত হয়েছে। আর সেই দলে মাহমুদউল্লাহ রিয়াদ-আফিফ হোসেনদের থাকার সম্ভাবনা নেই।

ছুটি কাটিয়ে গত বুধবার বাংলাদেশে ফিরেছেন বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সেদিন রাতেই তিনি বিসিবি সভাপতির সঙ্গে বৈঠক করেন। এরপর গত বৃহষ্পতিবার হাথুরুসিংহে আলোচনা করেন দলের নির্বাচকদের সঙ্গে। তখনই দল চূড়ান্ত হয়ে গেছে বলে জানা যায়। তবে তখন পর্যন্ত দলের অধিনায়ক মনোনয়ন না দেয়াতে দল ঘোষণা দেয়া সম্ভব হয়নি। গতকাল নাজমুল হাসান পাপন গুলশানে নিজ বাসভবনে সাকিব আল হাসানকে ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে ঘোষণা দেন। তাই এবার এশিয়া কাপের জন্য বাংলাদেশ দলের স্কোয়াড ঘোষণা করতে আর কোনো বাধা নেই। এ প্রসঙ্গে পাপন জানান, ‘এশিয়া কাপ ও বিশ্বকাপের প্রাথমিক দল ১২ আগস্ট ঘোষণা দিয়ে দেয়া হবে। এশিয়া কাপের জন্য নির্বাচকরা ১৭ জনের দল ঠিক করেছেন।’

আসন্ন এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দলে জায়গা হওয়ার সম্ভাবনা নেই মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেনদের। এমনটাই ইঙ্গিত পাওয়া গেছে বিসিবি প্রধানের কথায়। গতকাল ১৭ সদস্যের স্কোয়াডে কে থাকতে পারেন এমনটা না জানালেও ইঙ্গিত দিয়েছেন পাপন। তিনি বলেন, ‘কিছু নাম আছে দলে অবধারিত। যেমন- চার থেকে পাঁচজন পেসার, সাকিব-মিরাজসহ তিনজন স্পিনার থাকবে দলে। দুই ওপেনারের সঙ্গে একজন বিকল্প ওপেনার নিলে হয়ে যায় ১০ জন। তিনে নাজমুল শান্ত, পাঁচে তাওহীদ হৃদয় ও ছয়ে মুশফিকুর রহিমকে নিলে ১৩ জনের হয়ে যায়।’

এসব বিবেচনা করে এশিয়া কাপের দলে মাহমুদউল্লাহ রিয়াদের থাকার সম্ভাবনা কম বলে ইঙ্গিত করেছেন পাপন। তার মতে ১৭ জনের স্কোয়াডের বাইরে যদি অতিরিক্ত ক্রিকেটের হিসেবে দলের সঙ্গে কাউকে নেয়া হয় তাহলে সেই তালিকায় জায়গা পেতে পারেন মাহমুদউল্লাহ, আফিফ হোসেনরা। এ প্রসঙ্গে পাপন জানান, ‘অতিরিক্ত ক্রিকেটারের কথা যদি বলেন তাহলে মাহমুদউল্লাহ আছে, আফিফ-শামীম পাটুয়ারী আছে। কিন্তু আমার তো ১৭ জনের জায়গা শেষ। তারপরও তাদের আমার স্কোয়াডে নিতে হতে পারে। এমনকি মোসাদ্দেকও আছে এখানে।’

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইকে ঘিরে আগ্রহের কমতি নেই। তাই ১৮ দিন বাকি থাকতেই টিকেট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে এসিসি। আজ থেকেই এশিয়া কাপের টিকেট কিনতে পারবেন দর্শকরা। আসন্ন এই টুর্নামেন্টের টিকেট পাওয়া যাবে অনলাইন ও অফলাইন দুই মাধ্যমেই।

প্রথম ধাপে মুলতান ক্রিকেট স্টেডিয়াম ও লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের ভিআইপি ও প্রিমিয়াম টিকেট পাওয়া যাবে। ১৪ আগস্ট থেকে প্রথম শ্রেণি ও সাধারণ টিকিট ছাড়া হবে। তবে শ্রীলঙ্কা পর্বের টিকেট কবে থেকে বিক্রি করা হবে সেটা এখন পর্যন্ত জানায়নি আয়োজকরা। দুই একদিনের মধ্যে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ম্যাচগুলোরও টিকেট পাওয়া যাবে বলে জানিয়েছে আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানে আয়োজিত হতে চলা এশিয়া কাপকে নিয়ে সমস্যার কমতি ছিল না। ভারত দল সেই দেশে গিয়ে খেলতে নারাজ থাকায় গত জুনে পাকিস্তান প্রস্তাবিত হাইব্রিড মডেলে সম্মতি জানায় এসিসি। তখনই টুর্নামেন্টের দিনক্ষণ প্রকাশ করে এশিয়ার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি। এবারের এশিয়া কাপ শুরু হবে ৩০ আগস্ট, ফাইনাল ১৭ সেপ্টেম্বর।

এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান হলেও বেশি ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কাতে। এবারের আসরের ১৩টি ম্যাচের ৯টি ম্যাচ হবে শ্রীলঙ্কায়, বাকি ৪টি ম্যাচ হবে পাকিস্তানে। পাকিস্তানে অনুষ্ঠিতব্য সবগুলো ম্যাচই লাহোরের মাঠে হওয়ার সম্ভাবনা বেশি।

এবারের টুর্নামেন্টটি হবে একটু ভিন্ন ধাচে। মূল পর্বের খেলাগুলো দুইটি পর্বে ভাগ করা হয়েছে। এশিয়া কাপের প্রথম পর্বে খেলবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও নেপাল। তিনটি করে দল দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব খেলবে। সেখান থেকে প্রতি গ্রুপ থেকে দুটি দল সুপার ফোরে যাওয়ার সুযোগ পাবে। সুপার ফোরের চারটি দল পরস্পরের সঙ্গে খেলবে। এরপর সুপার ফোরের শীর্ষ দুটি দল মুখোমুখি হবে ফাইনালে। রাজনৈতিক অস্থিরতার কারণে ভারত কোনোভাবেই পাকিস্তানে এশিয়া কাপ খেলতে রাজি হয়নি। তাই পাকিস্তান একপর্যায়ে প্রস্তাব দেয় হাইব্রিড মডেলের, যেখানে ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে, বাকি ম্যাচগুলো পাকিস্তানে। নিরপেক্ষ ভেন্যু হিসেবে পাকিস্তান প্রস্তাব করেছিল সংযুক্ত আরব আমিরাতের নাম। কিন্তু সেটা আবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড আর শ্রীলঙ্কা ক্রিকেট মেনে নেয়নি বলে গুঞ্জন শোনা গিয়েছিল। পরবর্তীতে এসিসি পাকিস্তানের দ্বিতীয় ভেন্যু হিসেবে শ্রীলঙ্কাকে বেছে নিয়ে পাকিস্তানের হাইব্রিড মডেলে সম্মতি জানায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App