×

খেলা

পিএসজিতে গনজালো রামোস আমিরাতে ইনিয়েস্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩, ০৯:১২ এএম

পিএসজিতে গনজালো রামোস আমিরাতে ইনিয়েস্তা

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপ দিয়ে ফুটবল বিশ্বে পরিচিতি পাওয়া গনজালো রামোস যোগ দিয়েছেন ফরাসি জায়ান্ট পিএসজিতে। বিশ্বকাপে সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগাল দলে অভিষেক হয় এই ফুটবলারের। সেই ম্যাচে পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে বেঞ্চে বসিয়ে তাকে অভিষেক করিয়ে অনেকটাই চাপে ছিলেন দলটির প্রধান কোচ। তবে নিজের জাত চেনাতে ভুল করেননি রামোস। হ্যাটট্রিকসহ এক অ্যাসিস্টে একদিনেই বিশ্ব ফুটবলে পরিচিতি পান তিনি। আরেকদিকে সাবেক সতীর্থ লিওনেল মেসির সঙ্গে ফের একই ক্লাবের হয়ে খেলা হলো না আন্দেস ইনিয়েস্তার। ইনিয়েস্তার ক্লাবের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর থেকেই ফুটবল পাড়ায় শোনা যাচ্ছিল দুই সাবেক বার্সা সতীর্থের মতো তিনিও যোগ দেবেন ইন্টার মায়ামিতে। কিন্তু সেটি আর হয়ে উঠল না। সংযুক্ত আরব আমিরাতের ক্লাব ইমিরেটস এফসিতে যোগ দিয়েছেন ইনিয়েস্তা।

বেনফিকা থেকে এক মৌসুমের জন্য ধারে এই পর্তুগিজ তরুণকে দলে ভিড়িয়েছে পিএসজি। তবে চুক্তিতে তাকে ডশনে নেয়ার ধারাও রয়েছে। মূলত ফিনান্সিয়াল ফেয়ার প্লে-সংক্রান্ত জটিলতার কারণেই তাকে পুরোপুরিভাবে না কিনে এই মৌসুমের জন্য তাকে ধারে নিয়েছে প্যারিসের ক্লাবটি। আগামী মৌসুমে চুক্তি স্থায়ী করে নিজেদের দলের করে নিবে ফরাসি চ্যাম্পিয়নরা। পিএসজিতে যোগ দিতে পেরে দারুণ উচ্ছ্বাসিত বেনফিকার একাডেমি থেকে উঠে আসা এই তরুণ বলেন, ‘পিএসজিতে যোগ দিতে পারা আমার জন্য বিশাল গর্ব ও দারুণ খুশির ব্যাপার। অসাধারণ সব ফুটবলার নিয়ে বিশ্বের সেরা ক্লাবগুলোর একটি পিএসজি।’

১২ বছর বয়সে বেনফিকার একাডেমিতে যোগ দেন রামোস। মূল দলে অভিষেক হয় ২০২০ সালে। এরপর গত তিন বছরে ১০৬ ম্যাচে ৪১টি গোল করার পাশাপাশি ১৬টি অ্যাসিস্ট করেছেন তিনি। গত মৌসুমে বেনফিকার হয়ে ৩০ ম্যাচে ১৯টি গোল করেন তিনি।

আরেকদিকে স্পেনের বিশ্বকাপজয়ী সাবেক মিডফিল্ডার ইনিয়েস্তা রাস আল-খাইমাহ শহরের ক্লাব এমিরেটস এফতিতে আগামী বছরের জুন পর্যন্ত চুক্তি করবেন বলে জানা যায়। চুক্তির শর্ত অনুযায়ী তিনি চাইলে আরো এক বছরের জন্য চুক্তি নবায়ন করতে পারবেন। এমিরেটস এফসি সংযুক্ত আরব আমিরাতের প্রো লিগের একটি দল। ১৯ আগস্ট আল ওয়াসলের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২৩-২৪ মৌসুমের প্রো-লিগ অভিযান শুরু করবে তারা।

মেসির সঙ্গে ইনিয়েস্তা খেলেছেন দীর্ঘ ১৮ বছর। বার্সেলোনার যুব দলের হয়ে বেড়ে উঠেছেন এই দুই বিশ্বসেরা ফুটবলার। পেশাদার ফুটবলে দুজনই খেলেছেন কাতালুনিয়ার ক্লাবটির হয়ে। যুব দল ও মূল দল মিলিয়ে দুজন একসঙ্গে বার্সেলোনায় খেলেছেন ১৮ বছর।

২০১৮ সালে বার্সেলোনা ছেড়ে ইনিয়েস্তা জাপানের ক্লাব ভিসেল কোবেতে নাম লেখালে দুজনের দীর্ঘদিনের সম্পর্ক ছিন্ন হয়। বার্সেলোনায় ইনিয়েস্তার অভিষেক হয়েছিল মেসির ২ বছর আগে, ২০০২ সালে। দুজনে বার্সেলোনার মূল দলে একসঙ্গে খেলেছেন ১৬ বছর। এই ১৬ বছরে মেসি ও ইনিয়েস্তা একসঙ্গে দুবার ট্রেবল জিতেছেন বার্সেলোনায় হয়ে ২০০৯ ও ২০১৫ সালে। ছোট-বড় মিলিয়ে দুজনে মিলে বার্সেলোনায় জিতেছেন ৩০টি শিরোপা। এর মধ্যে রয়েছে ৪টি চ্যাম্পিয়নস লিগ ও ৯টি লা লিগা।

ভিসেল কোবের হয়ে পাঁচ মৌসুম খেলে ক্লাবটিকে এ বছর বিদায় জানান ইনিয়েস্তা। ইনিয়েস্তা জাপানের ক্লাবটির হয়ে ছাড়ার পর থেকেই একটি গুঞ্জন শোনা যাচ্ছিল- ইন্টার মায়ামিতে লিওনেল মেসির সঙ্গে আবার খেলতে দেখা যাবে এ দুজনকে। ভিসেল কোবের হয়ে সব মিলিয়ে ১৩৪টি ম্যাচ খেলেছেন সাবেক স্প্যানিশ মিডফিল্ডার। গোল করেছেন ২৬টি। জিতেছেন ২০১৯ সালের এমপেরর কাপ ও ২০২০ সালের জাপানিজ সুপার কাপ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App