×

খেলা

বিশ্বকাপ ট্রফি: পদ্মাসেতুতে ফটোসেশন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩, ১০:০৪ এএম

বিশ্বকাপ ট্রফি: পদ্মাসেতুতে ফটোসেশন আজ

ছবি: সংগৃহীত

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ মাঠে গড়াবে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে। এর মধ্যেই সব প্রস্তুতি সারতে ব্যস্ত সময় পার করছে আয়োজক দেশ। বিশ্বকাপের পর্দা নামার আগে বর্তমানে বিশ্ব ভ্রমণে আছে ওয়ানডের সর্বোচ্চ মর্যাদার ট্রফি। তারই ধারাবাহিকতায় আজ রাতে বাংলাদেশে পৌঁছেছে বিশ্বকাপ ট্রফি। আজ পদ্মা সেতুতে ছবি তোলার জন্য ট্রফিটি নেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরপর আগামী ৯ আগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে ট্রফিটি প্রদর্শনের জন্য রাখা হবে বলে জানা যায়।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের আলোচনার শীর্ষে আছে আসন্ন বিশ্বকাপ। সঙ্গে নতুন মাত্রা যোগ করেছে পদ্মা সেতুতে বিশ্বকাপ ট্রফির ফটোসেশনের ঘোষণা। দেশের দীর্ঘতম সেতুতে সফর শেষে ট্রফিটি হোটেলে রাখা হবে। এরপর আগামীকাল বাংলাদেশের হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে নেয়া হবে ট্রফিটি। সেখানে শিরোপার সঙ্গে ছবি তোলার সুযোগ পাবেন বাংলাদেশ দলের ক্রিকেটার, বিসিবি পরিচালক, কর্মকর্তা-কর্মচারী, ক্রিকেট সংগঠক ও ক্রীড়া সাংবাদিকরা। বাংলাদেশে ৯ আগস্টই হবে বিশ্বকাপ ট্রফির শেষ দিন। সেদিন ঢাকার বসুন্ধরা শপিং কমপ্লেক্সে সর্বসাধারণের জন্য ট্রফি প্রদর্শন করা হবে। নির্দিষ্ট দূরত্ব থেকে ভক্তরা শিরোপার সঙ্গে ছবি তোলতে পারবেন। ট্রফির সঙ্গে ছবি তুলতে বা ট্রফিটি দেখতে কোনো ধরনের টিকেট কাটতে হবে না। অধিক সংখ্যক মানুষকে ট্রফি দেখা ও ছবি তোলার সুযোগ করে দিতেই বসুন্ধরা শপিং কমপ্লেক্সে ট্রফি প্রদর্শনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখ্য, আইসিসির ক্যাম্পেইন হিসেবে পদ্মা সেতুতে আজ প্রথমে আনুষ্ঠানিক ফটোসেশন হবে। মাওয়া প্রান্তে বিকাল ৩টা পর্যন্ত চলবে বিশ্বকাপ ট্রফির এই প্রাথমিক সফর। আগামীকাল মিরপুরে ট্রফির সফর কার্যক্রম শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে বেলা ১২টায়। সর্বশেষ দিনে ট্রফি সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে রাখা হবে।

দেখতে দেখতে এগিয়ে আসছে বিশ্বকাপের সময়। সঙ্গে বাড়ছে অংশগ্রহণকারী সব দেশের ক্রিকেটারদের ব্যস্ততাও। ব্যতিক্রম নেই বাংলাদেশেও। টাইগার শিবিরের সব সদস্য ইতোমধ্যেই কাজ করছেন তাদের ফিটনেস নিয়ে। মেডিকেল টেস্ট ও ফিটনেস টেস্ট কার্যক্রম চলবে আজ পর্যন্ত। আগামীকাল থেকে শুরু হবে লাল সবুজের প্রতিনিধিরদের স্কিল ক্যাম্প।

সামনেই অপেক্ষা করছে এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো দুটি বড় আসর। এর আগে নিজেদের ঝালিয়ে নিতে চলতি বছরে চারটি ওয়ানডে সিরিজ খেলেছে টাইগাররা। তাদের সর্বশেষ সিরিজ ছিল আফগানিস্তানের বিপক্ষে। তিন ম্যাচের সেই ওয়ানডে সিরিজ চলাকালে হঠাৎ অবসরের ঘোষণা দেন বাংলাদেশ দলের তৎকালীন অধিনায়ক তামিম ইকবাল। পরবর্তীতে তিনি ফের ক্রিকেটে ফিরে আসার ঘোষণা দিলেও চোটের কারণে এখনো মাঠে নামতে পারেননি। সম্প্রতি জানা যায়, চোট সমস্যার কারণে তিনি এশিয়া কাপে খেলতে পারবেন না। সঙ্গে জানা যায়, একই কারণে তিনি অধিনায়কের পদ থেকে সরে দাড়িয়েছেন। দুই দিন পর্যবেক্ষণ করে গতকাল সাকিব আল হাসানকে ওয়ানডে সংস্করণে অধিনায়কের দায়িত্ব দেয়া হতে পারে বলে জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এমনটা হলে সাকিব বর্তমানে সব সংস্করণের ক্রিকেটে বাংলাদেশ দলের অধিনায়ক হবেন।

ওয়ানডে সুপার লিগের সেরা তিনে থেকে ২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করছে বাংলাদেশ ক্রিকেট দল। আসন্ন এই বিশ্বকাপের সূচি ২৭ জুন প্রকাশ করে আইসিসি। ভারতের ধর্মশালায় আগামী ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে। দলের সদস্যরা যেই ছন্দে আছে তাতে ভালো কিছুর আশাই করছে সবাই।

এবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে দশ দলের অংশগ্রহণে। প্রতিটি দলকেই কঠিন প্রতিপক্ষ মনে করছেন টাইগার অধিনায়ক। এ প্রসঙ্গে তামিম বলেছিলেন, ‘টুর্নামেন্টের কাঠামো আপনাকে স্বস্তিতে থাকার সুযোগ দেয় না। প্রতিটি দলই কঠিন প্রতিপক্ষ, কোনো খেলাই সহজ হবে না।’ সম্প্রতি সময়ে ক্রিকেটের সব সংস্করণেই ভালো করছে লাল সবুজের প্রতিনিধিরা। এর মধ্যে ওয়ানডে ক্রিকেটেও চলতি বছরে তাদের সফলতা রয়েছে। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ দল মোট ছয়টি ভেন্যুতে খেলবে। এর মধ্যে আছে ধর্মশালা, চেন্নাই, পুনে, মাম্বাই, কলকাতা ও দিল্লি। ছয়টি ভেন্যুতে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা গ্রুপপর্বের ৯টি ম্যাচ খেলবে।

ধর্মশালায় আফগানিস্তানের পর বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ধর্মশালার মতো পুনে ও কলকাতায়ও দুটি করে ম্যাচ খেলবে সাকিববাহিনী। পুনেতে আগামী ১৯ অক্টোবর স্বাগতিক ভারতের বিপক্ষে এবং ১২ নভেম্বর গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে।

বাংলাদেশের নয় ম্যাচের আটটি হবে দিবারাত্রীর ম্যাচ। শুধু অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি হবে দিনে, যা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে। অন্য ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। কলকাতার মাটিতে বাংলাদেশের প্রথম ম্যাচ ২৮ অক্টোবর। সেখানে প্রতিপক্ষ হবে বিশ্বকাপ বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল। কলকাতায় পাকিস্তানের বিপক্ষে আরেকটি ম্যাচ খেলবে বাংলাদেশ। বাছাইপর্ব পেরিয়ে আসা আরেকটি দলের সঙ্গে বাংলাদেশ খেলবে দিল্লিতে। এ ছাড়া চেন্নাই, মুম্বাইয়েও একটি করে ম্যাচ আছে বাংলাদেশের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App