×

খেলা

ফুটবলারদের নিলামে তুলছে বাফুফে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৩, ০১:৩২ পিএম

ফুটবলারদের নিলামে তুলছে বাফুফে

একাডেমির খেলোয়াড়দের এবার নিলামে তুলতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

শুক্রবার (৪ আগস্ট) ডেভেলপমেন্ট কমিটির সভা শেষে এই তথ্য জানান কমিটির চেয়ারম্যান ও বাফুফের সহসভাপতি আতাউর রহমান ভুঁইয়া মানিক।

তিনি বলেন, ‘প্রিমিয়ার লিগের তিন ক্লাব শেখ রাসেল, মোহামেডান ও ব্রাদার্স ইউনিয়ন ফুটবলার চেয়ে আমাদের কাছে চিঠি দিয়েছে। সেই সঙ্গে তারা নিজেদের মতো একটি বিনিময়মূল্যও উল্লেখ করেছে। আমরা খেলোয়াড়দের উন্মুক্ত বিডিংয়ে (নিলামে) তোলার সিদ্ধান্ত নিয়েছি। যারা সর্বোচ্চ মূল্য দেবে তারাই খেলোয়াড় পাবে।’

জানা গেছে, গত বছর এলিট একাডেমির মিরাজুল ইসলামকে ১০ লাখ টাকা দিয়ে নিয়েছিল মোহামেডান। দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছেন তিনি। এবার মোহামেডানের পাশাপাশি চিঠি দিয়েছে শেখ রাসেলও। এ দুই ক্লাবের দেখাদেখি ব্রাদার্স ইউনিয়ন চেয়েছিল এলিটের ফুটবলারদের নিয়ে দল গড়তে।বাফুফে একাডেমির খেলোয়াড় পেতে তিন ক্লাব চিঠি দিলেও আসন্ন বিডিং অন্য সব ক্লাবের জন্যও উন্মুক্ত থাকছে বলেও জানান মানিক।

তিনি বলেন, ‘তিন ক্লাব আনুষ্ঠানিকভাবে চিঠি দিলেও বাকি ক্লাবগুলো আগ্রহী থাকলে বিডিংয়ের দিন অংশ নিতে পারবে। নিলাম অনুষ্ঠিত হবে হোটেল ইন্টারকন্টিনেন্টালে। বেস প্রাইস ও আরও কিছু বিষয় নিয়ে আমরা কয়েক দিন কাজ করব। এরপর নিলাম অনুষ্ঠিত হবে।’

সূত্রে জানা গেছে, এলিট একাডেমির সঙ্গে খেলোয়াড়দের চুক্তি ২০২৫ সাল পর্যন্ত। একাডেমির ফুটবলারদের পেছনে বাফুফের বিনিয়োগ রয়েছে। তাই নিলামে ক্লাব থেকে পাওয়া অর্থের ৪০ ভাগ বাফুফে এবং ৬০ ভাগ পাবেন ফুটবলাররা। এ বিষয়ে একটি গাইডলাইন তৈরি হচ্ছে। ২০২১ সালে শুরু হওয়া বাফুফের এলিট একাডেমিতে এখন পর্যন্ত ৬৩ জন ফুটবলার রয়েছেন। তাদের মধ্য থেকে ২০ জন ফুটবলার উঠতে পারেন নিলামে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App