×

খেলা

নারী বিশ্বকাপে গোলবন্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৩, ১০:২৬ পিএম

নারী বিশ্বকাপে গোলবন্যা

নারী বিশ্বকাপের ‘বি‘ গ্রুপের ম্যাচে সোমবার অস্ট্রেলিয়ার কায়রা কনি-ক্রসের সঙ্গে বল দখলের লড়াইয়ে কানাডার ডিফেন্ডার কুইন। ছবি: ইন্টারনেট

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত নারী বিশ্বকাপের এবারের আসরে ‘এ’ গ্রুপে সোমবার (৩১ জুলাই) কানাডাকে গোলবন্যায় ভাসিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। সকারুজদের ৪-০ গোলের জয়ে বিদায় নিশ্চিত হয়ে যায় কানাডার। দিনের অপর ম্যাচে আয়ার‌্যল্যান্ড এর সাথে ড্র করে শেষ ষোলোতে পা রাখে নাইজেরিয়া। অপরদিকে স্পেনকে ৪-০ গোলে বিধ্বস্ত করে টানা তিন জয়ে ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলো নিশ্চিত করেছে এশিয়ান পরাশক্তি জাপান। এদিকে একই গ্রুপের অন্য ম্যাচে কোস্টারিকাকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শেষ করলো জাম্বিয়া।

নারী বিশ্বকাপে ‘বি’ গ্রুপের নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ড বাদে পরবর্তী রাউন্ডে যাওয়ার সম্ভাবনা ছিল বাকি তিন দলেরই। দুই ম্যাচ শেষে নাইজেরিয়া ও কানাডা ৪ পয়েন্ট নিয়ে ছিল গ্রুপপর্বের প্রথম ও দ্বিতীয় স্থানে। নাইজেরিয়ার কাছে হোঁচট খাওয়া স্বাগতিক অস্ট্রেলিয়া ৩ পয়েন্ট নিয়ে গ্রুপেও ছিল তৃতীয়। কিন্তু নিজেদের শেষম্যাচে কানাডাকে বড় ব্যবধানে হারানোর পাশাপাশি নাইজেরিয়া ড্র করায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ড নিশ্চিত করে সকারুজরা। অস্ট্রেলিয়ার মেলবোর্নে গতকাল কানাডার বিপক্ষে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় স্বাগতিকরা। রিয়াল মাদ্রিদ উইঙ্গার হেইলি রাসোর গোলে ৯ মিনিটেই লিড পায় অস্ট্রেলিয়া। এরপর ম্যাচের ৩৭ মিনিটের মাথায় নিজের ও দলের দ্বিতীয় গোল করেন হেইলি। দুই গোলের লিড নিয়েই বিরতিতে যায় সকারুজরা। এরপর দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটের মাথায় ক্যাথিলিন ফোর্ডের দারুণ পাসে গোলরক্ষককে পরাস্ত করেন ম্যানসিটি তারকা মেরি ফ্লাওয়ার। যোগ করা সময়ে স্টেফ ক্যাটলি পেনাল্টিতে গোল করলে ৪-০ ব্যবধানে জয় নিয়েই শেষ পর্যন্ত মাঠ ছাড়ে অস্ট্রেলিয়ার মেয়েরা।

একই সময়ে অনুষ্ঠিত দিনের অপর ম্যাচে ব্রিসবেনে আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে নাইজেরিয়া। আক্রমণ পাল্টা আক্রমণে ভরা ম্যাচটিতে দুদলই প্রায় সমান সুযোগ পেলেও গোলের দেখা পায়নি কোনো দলই। নিজেদের শেষ ম্যাচে ড্র করে একটি পয়েন্ট লাভ করেই টুর্নামেন্ট শেষ করে আইরিশরা। অপরদিকে স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়ে চমক দেখানো সুপার ফ্যালকনরা ‘বি’ গ্রুপের রানার্স আপ হয়ে পরের রাউন্ড নিশ্চিত করে।

অপরদিকে নারী বিশ্বকাপে ‘সি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে খেলা আগেই নিশ্চিত করেছিল জাপান ও স্পেন। তবে গ্রুপসেরা হয়ে কে পরবর্তী রাউন্ডে যাবে, এর জন্যই মাঠে নামে দুই মহাদেশের পরাশক্তি স্পেন-জাপান। কিন্তু স্পেনের মেয়েদের কোনোরকম প্রতিরোধের সুযোগ না দিয়েই ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়ে গ্রুপসেরা হয়েই নকআউট পর্বে পৌঁছায় সূর্যোদয়ের দেশটি। নিজেদের গ্রুপে তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করে জাপান হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। সমান খেলায় স্পেন ৬ পয়েন্ট নিয়ে হয়েছে গ্রুপ রানার্সআপ। সোমবার ওয়েলিংটনে শুরু থেকেই নিজেদের প্রভাব বিস্তার করে খেলতে থাকে জাপান। তার সুবাদে মাত্র ১২ মিনিটে জুন এন্দোর বাড়ানো বলে বাঁ পায়ের জোড়ালো শর্টে লক্ষ্যভেদ করেন স্ট্রাইকার হিনাতা মিয়াজাওয়া। এরপর ২৯ মিনিটে স্পেনের একটি ভালো আক্রমস ঠেকিয়ে দিয়ে পাল্টা আক্রমণ থেকে হিনাতার অ্যাসিস্টে বল পেয়ে ডান পায়ে টপ কর্ণার বরাবর শর্ট নিয়ে ব্যবধান দ্বিগুণ করেন জাপানের রিকো উকেই। এরপর ৪০ মিনিটে এবার উকেইয়ের থ্রু বলে গোলরক্ষককে পরাস্ত করে নিজের দ্বিতীয় গোল করেন হিনাতা। প্রথমার্ধেই তিন গোলের লিড নিয়ে বিরতিতে যায় জাপানের মেয়েরা। দ্বিতীয়ার্ধে কিছুটা গোছালো ফুটবল খেলার চেষ্টা করে স্পানিশ মেয়েরা। কিন্তু জাপানের রক্ষণ ভেদ করে যাওয়ার সুযোগ বের করে আনতে ব্যর্থ আলেক্সিয়া পুতিলিসরা। ম্যাচের শেষ দিকে ৮২ মিনিটে মিয়াবি মরিয়ার অ্যাসিস্টে বল নিয়ে বাঁ পায়ের শটে গোল করে স্পেনের কফিনে শেষ পেরেক ঠুঁকে দেন বদলি হয়ে মাঠে নামা মিনা তানাকা। এশিয়ার একমাত্র দেশ হিসেবে মেয়েদের ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি রয়েছে জাপানের। এবারো তারা সেই মিশনে ঠিকঠাক এগিয়ে যাচ্ছে। শেষ ষোলোয় জাপানের প্রতিপক্ষ নরওয়ে। ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে স্পেন।

এদিকে ‘সি’ গ্রুপের নিয়মরক্ষার আরেক ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ৩-১ গোলে জয় পায় প্রথমবারের মতো টুর্নামেন্টে খেলার সুযোগ পাওয়া আফ্রিকার দেশ জাম্বিয়া। ম্যাচের ৩ মিনিটেই লুশোমো এমওয়েম্বার গোলে এগিয়ে যায় জাম্বিয়া। এরপর ম্যাচের ৩১ মিনিটের মাথায় স্পটকিকে ব্যবধান দ্বিগুণ করেন বারব্রা বান্দা। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় জাম্বিয়া। বিরতির পর ৪৭ মিনিটে কোস্টারিকার হয়ে একটি গোল শোধ করেন ফরওয়ার্ড মেলিসা হেরেরা। তবে কোস্টানিকার মেয়েদের সমতায় ফেরানোর কোন সুযোগ না দিয়ে অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে গোল করে জাম্বিয়ার জয় উৎসবকে আরও রাঙিয়ে তোলেন রাচেল কুন্দনঞ্জি। প্রথমবারের মত বিশ্বকাপে অংশ নিয়ে জয় দিয়ে টুর্নামেন্ট শেষ করাটাই নিজেদের প্রাপ্তি হিসেবে নিয়ে দেশে ফিরছেন আফ্রিকার দেশটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App