×

খেলা

ইউরোপীয় প্রতিযোগিতায় 'নিষিদ্ধ' জুভেন্টাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২৩, ০৪:২১ পিএম

ইউরোপীয় প্রতিযোগিতায় 'নিষিদ্ধ' জুভেন্টাস

ছবি: সংগৃহীত

ক্লাব ফুটবলের কোনো ধরনের ইউরোপীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না ইতালিয়ান ক্লাব জুভেন্টাস।

আনুষ্ঠানিক ঘোষণায় ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে, আগামী মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগে খেলার কথা থাকলেও তাতে খেলা হবে না তুরিনের ক্লাবটির।

আর্থিক লেনদেনে ফিন্যাসিন্সয়াল ফেয়ার প্লে-এর (এফএফপি) আইন ভাঙায় এই নিষেধাজ্ঞার কবলে পড়েছে ইতালির শীর্ষ ক্লাবটি। ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ের মধ্যে ক্লাবটির লেনদেনে এফএফপির নিয়ম ভাঙার প্রমাণস্বরূপ এই সিদ্ধান্ত জানায় ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।

দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের দায়ে গত জানুয়ারিতে দলটির ১৫ পয়েন্ট কেটে নেওয়া হয়। ফলে সিরি আর টেবিলে এক ধাক্কায় নিচের দিকে নেমে যায় তারা। পরে এপ্রিলে ওই শাস্তি স্থগিত করা হয়। কিন্তু সেই স্বস্তি বেশিদিন স্থায়ী হয়নি তাদের। পরের মাসে নতুন এক শুনানিতে কেটে নেওয়া হয় ১০ পয়েন্ট। সঙ্গে করা হয় আর্থিক জরিমানা। একই সঙ্গে পেল এক কোটি ৭১ লাখ ৪০ হাজার পাউন্ড জরিমানার শাস্তিও।

জুভেন্টাসের পাশাপাশি শাস্তির মুখে পড়েছে চেলসিও। অসম্পূর্ণ আর্থিক তথ্য জমা দেওয়ায় ইংলিশ ক্লাবটিকে ৮৫ লাখ ৭০ হাজার পাউন্ড জরিমানা করেছে উয়েফা।

উয়েফা জানিয়েছে, রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের মালিকানায় থাকার সময় ২০১২ থেকে ২০১৯ সালের মধ্যে ঘটনাটি ঘটেছে।

চেলসিও উয়েফার সিদ্ধান্তকে মেনে নিয়ে এক বিবৃতিতে বলেছে, চেলসি উয়েফার সঙ্গে তাদের সম্পর্ককে অনেক গুরুত্ব দেয়। আর সামনের দিনগুলোতেও আর ভালো সম্পর্ক গড়ে তুলতে চায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App