×

খেলা

সৌদিতে বেনজেমার দুর্দান্ত অভিষেক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২৩, ১০:৪৯ এএম

সৌদিতে বেনজেমার দুর্দান্ত অভিষেক

ছবি: সংগৃহীত

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ছেড়ে সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদে যোগ দিয়েছেন করিম বেনজেমা। নতুন ক্লাবের অভিষেক ম্যাচেই গোলের দেখা পেয়েছেন সাবেক এই ফরাসি ফরোয়ার্ড। তার দুর্দান্ত গোল ও অ্যাসিস্টে ইএস তিউনিসকে ২-১ গোলে হারিয়েছে আল ইত্তিহাদ।

সৌদি আরবের কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আরব চ্যাম্পিয়ন কাপে নিজেদের প্রথম ম্যাচে তিউনিসিয়ার ক্লাব ইএস তিউনিসের মুখোমুখি হয় আল ইত্তিহাদ। প্রথমবার ইত্তিহাদের জার্সি গায়ে মাঠে নেমে চমক দেখান বেনজেমা। ম্যাচর শুরু থেকেই প্রতিপক্ষের ওপর আক্রমণ করে খেলতে থাকে তার দল। তবে ম্যাচের ৩৬ মিনিটে প্রথম গোলের দেখা পায় ইএস তিউনিস। গোল করে দলকে এগিয়ে দেন মিডফিল্ডার উসামা বুগুয়েরা। তবে লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। ম্যাচের ৩৫ মিনিটে ইত্তিহাদকে সমতায় ফেরান ফরোয়ার্ড আবদের রাজ্জাক হামদাল্লাহ। গোলটিতে সহায়তা করেন বেনজেমা। ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে খেলার গতি আরো বাড়িয়ে দেয় ইত্তিহাদ গোল পেতে মরিয়া হয় তারা। তাদের সফলতা আসে ম্যাচের ৫৫ মিনিটে। মাঝমাঠ থেকে সতীর্থের পাস পেয়ে বাঁ প্রান্তে থাকা বেনজেমা দৌড় শুরু করেন। বক্সের কোনার মাথা পর্যন্ত আসার আগে তিউনিসের দুই ডিফেন্ডার দুই পাশ থেকে তাকে আটকানোর চেষ্টা করেলেও দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে বাঁকানো শট নেন তিনি। যথারীতি দূরের পোস্ট দিয়ে বল জড়ায় জালে। তিউনিস গোলকিপারের কিছুই করার ছিল না। এরপর পুরো ম্যাচে আর কেউ গোল পায়নি। ফলে ২-১ গোলে জয় নিয়ে টুর্নামেন্টে শুভসূচনা করে ইত্তিহাদ। এই জয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে আছেন বেনজেমারা। দ্বিতীয় স্থানে রয়েছে আল শোর্তা।

ম্যাচ শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘আলহামদুলিল্লাহ’ ক্যাপশন লিখে অভিষেক ম্যাচের বেশ কিছু ছবি শেয়ার করেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। আল ইত্তিহাদের ইতিহাসে সবচেয়ে বড় তারকা বেনজেমা। ৩৫ বছর বয়সি এই স্ট্রাইকারকে মৌসুম প্রতি প্রায় ৮ কোটি ৬০ লাখ পাউন্ড পারিশ্রমিকে দলে টেনেছে আল ইত্তিহাদ। এরপর তার পথ ধরে ফরাসি মিডফিল্ডার এনগালো কান্তে ও জোটাও ক্লাবটিতে নাম লিখিয়েছেন। বেনজেমার মতোই এনগোলো কান্তেরও এই ম্যাচে অভিষেক হয়। ফরাসি মিডফিল্ডারকে বেঞ্চ থেকে মাঠে নামান কোচ নুনো এসপিরিতো। ২০০৪-০৫ মৌসুমে আরব চ্যাম্পিয়ন কাপে একবার শিরোপা জিতেছিল আল ইত্তিহাদ। এবার বেনজেমা-কান্তেদের হাত ধরে তারা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন ট্রফি ঘরে তুলতে চায়। আগামী রোববার নিজেদের দ্বিতীয় ম্যাচে সিএস স্ফ্যাক্সিয়েনের মুখোমুখি হবে আল ইত্তিহাদ।

রিয়াল মাদ্রিদে ১৪ মৌসুম কাটিয়ে করিম বেনজেমা পাড়ি জমিয়েছেন আল ইত্তিহাদে। অভিষেকে তার দুর্দান্ত পারফরম্যান্স দেখা যাবে এমন প্রত্যাশা ছিল আল ইত্তিহাদের সমর্থকদের। বেনজেমাকে দলে ভিড়িয়ে উচ্ছ¡সিত ছিল ক্লাবটি। আল ইত্তিহাদ ছাড়াও বেনজেমাকে পেতে বহুবারই চেষ্টা করেছে ইউরোপের বড় বড় অনেক ক্লাব। চলতি বছরই মাদ্রিদের সঙ্গে চুক্তি শেষ হয় বেনজেমা। নতুন চুক্তি নবায়নে মাদ্রিদ আগ্রহী থাকলেও তিনি ছিলেন না। এরপর আল ইত্তিহাদের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পর হ্যাঁ বলে দেন। কারণ হিসেবে জানান, ‘কেন সৌদি আরবকে বেছে নিলাম? কারণ, এটি একটি মুসলিম দেশ। আমি মুসলমান এবং আমি সবসময় মুসলিম দেশে বাস করতে চেয়েছি।’

আল-ইত্তিহাদ ক্লাবটি আগেই জানিয়েছিল তাদের নতুন সুপারস্টারকে রাজসিকভাবে বরণ করে নেবে। যার একটি প্রমাণও তারা দিয়েছে বেনজেমা সৌদিতে নামার পর। তাকে ফুলেল শুভেচ্ছা ও উষ্ণ অভ্যর্থনা জানিয়েছিল ক্লাবের কর্তাব্যক্তিরা। চলতি বছরের ৮ জুন তাকে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয় আল ইত্তিহাদ। সৌদি আরবের জেদ্দা শহরের ক্লাবটি তাদের কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে বেনজেমাকে রাজসিকভাবেই পরিচয় করিয়ে দেয় গ্যালারি ভর্তি দর্শকের সামনে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App