×

খেলা

দেশের বাইরে প্রথম ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে তাসকিনের বাজিমাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২৩, ১০:৪৩ এএম

দেশের বাইরে প্রথম ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে তাসকিনের বাজিমাত

ছবি: সংগৃহীত

টাইগার পেসার তাসকিন আহমেদ প্রথমবারের মতো দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলতে গিয়ে বাজিমাত করেছেন। জিম্বাবুয়ের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট জিম আফ্রো টি-টেনে বুলাওয়ে ব্রেভসের হয়ে খেলতে নেমে গ্রুপপর্বে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকার করেছেন তিনি। গ্রুপপর্বের শেষ ম্যাচে দল হারলেও বল হাতে ২০ রানে ৩ উইকেট নেন তাসকিন। এই হারে শেষ চারে উঠতে ব্যর্থ হয় ব্রেভস।

পুরো টুর্নামেন্টে ব্রেভসের পারফরম্যান্স ধারাবাহিক না থাকলেও বোলিংয়ে অবিশ্বাস্য ছিলেন তাসকিন। পাঁচ দলের টুর্নামেন্টে তলানিতে থেকে শেষ করেছে ব্রেভস। ইনিংসের শুরু থেকেই দলকে উইকেট এনে দিতে সহায়তা করেছেন বাংলাদেশি পেসার। তাসকিন উইকেট পাওয়ার শুরুটা করেছিলেন হারারে হারিকেনসের বিপক্ষে। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ভারতের সাবেক ওপেনার রবিন উথাপ্পাকে ফিরিয়ে দিয়েছিলেন। আর শেষটা করেছেন আফগানিস্তানের ওপেনার হজরতউল্লাহ জাজাইকে বোল্ড করে। মাঝে আরো ৯ উইকেট নিয়েছেন তাসকিন। এখন পর্যন্ত এবারের আসরে ৭ ম্যাচে ১১০ রান দিয়ে ১১ উইকেট নিয়েছেন তাসকিন। উইকেট শিকারির তালিকায় দুইয়ে তিনি। সেরা বোলিং করেছেন জাতীয় দলের সতীর্থ মুশফিকুর রহিমের দল জোবার্গ বাফালোজের বিপক্ষে। ১১ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন তিনি।

গ্রুপপর্বের শেষ ম্যাচে তাসকিনের দল বুলাওয়েস ব্রেভস মুখোমুখি হয় ডারবান কালান্দার্সের বিপক্ষে। এই ম্যাচ জিতলে শেষ চার নিশ্চিত করতো তারা। তবে কালান্দার্সের কাছে ৭ রানে হেরে স্বপ্নভঙ্গ হয় তাসকিনদের। ম্যাচে ২০ রানে ৩ উইকেট নেন তাসকিন। হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে প্রথমে বোলিং করতে নামে ব্রেভস। বল হাতে ম্যাচের প্রথম ওভারেই জোড়া উইকেট তুলে নেন তাসকিন। তৃতীয় বলে নিউজিল্যান্ডের টিম সেইফার্টকে খালি হাতে এবং শেষ ডেলিভারিতে ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচারকে ৬ রানে বিদায় করেন। এরপর নিজের দ্বিতীয় ও শেষ ওভারের দ্বিতীয় বলে আফগানিস্তানের হজরতুল্লাহ জাজাইকে ৫ রানে শিকার করেন তাসকিন।

তাসকিন তোপে ১৪ রানে ৪ উইকেট হারানোর পরও লড়াকু সংগ্রহ পায় ডারবান। পাকিস্তানের আসিফ আলির ৩২ ও দক্ষিণ আফ্রিকার জর্জ লিন্ডের অপরাজিত ২৮ রানের সুবাদে ১০ ওভারে ৮ উইকেটে ১০৩ রান করে ডারবান। জবাবে ব্যাটারদের ব্যর্থতায় ১৫ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে ব্রেভস। অস্ট্রেলিয়ার বিউ ওয়েবস্টারের ২১ বলে সর্বোচ্চ ৪০ রানের পরও শেষ অবধি হার এড়াতে পারেনি তারা। ১০ ওভারে ৭ উইকেটে ৯৬ রান করে ম্যাচ হারে তাসকিনের ব্রেভস। ৯ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন ডারবানের জিম্বাবুয়ের পেসার তেন্ডাই চাতারা।

জিম আফ্রো টি-টেনের দল বুলাওয়ে ব্রেভসের হয়ে শুরুটা দারুণ হয় তাসকিনের। যে কারণে এই টুর্নামেন্ট চলাকালীন শ্রীলঙ্কার ঘরোয়া প্রতিযোগিতা লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) দল ডাম্বুলা অরার হয়ে খেলার প্রস্তাব পান তিনি। তবে বিসিবি থেকে অনাপত্তিপত্র (এনসিও) না পাওয়ায় সেই টুর্নামেন্টে অংশ নিতে পারবেন না তিনি। এবারের এলপিএল আগামী ৩০ জুলাই শুরু হয়ে চলবে ২০ আগস্ট পর্যন্ত। এ সময় বাংলাদেশ দলের কোনো খেলা না থাকলেও এশিয়া কাপ ও বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ক্যাম্প করবে টাইগাররা। বিশেষ ক্যাম্প চলবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে।

এই দুটি ফ্র্যাঞ্চাইজি লিগ ছাড়াও এর আগে আরো বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ পেয়েছিলেন তাসকিন। চলতি বছরেই ডাক পান ইংলিশ কাউন্টি দল ইয়র্কশায়ারের হয়ে খেলার। তবে একই সময় জাতীয় দলের খেলা থাকায় সেখানে খেলা সম্ভব হয়নি। গত বছর সুযোগ পেয়েছিলেন পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলার। তবে একই কারণে মুলতান সুলতানের হয়ে পিএসএল খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সুযোগ ছিল তাসকিনের। লক্ষৌ সুপারজায়ান্টস তাকে চেয়েছিল। কিন্তু বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকা সফরের কারণে আইপিএল খেলা হয়নি তাসকিনের। দলকে প্রাধান্য দেয়ায় বিসিবি থেকে পুরস্কারও পান তিনি। এবারো লঙ্কান লিগে এনসিওর জন্য খেলতে না পারায় বিসিবি থেকে পুরস্কৃত করা হবে তাকে।

জিমো আফ্রো টি-টেন লিগের আগে আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলেন তাসকিন। যেখানেও নতুন এক মাইলফলক স্পর্শ করেন এই পেসার। তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তাসকিন। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেন তিনি।

ম্যাচের প্রথম ওভারেই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজকে ফিরিয়ে নিজের ৫০তম উইকেট শিকার করেন এই টাইগার পেসার। তাসকিনের আগে টি-টোয়েন্টিতে ৫০ উইকেট নেয়া বোলার শুধু সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান। হোম অব ক্রিকেট মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে ২০১৪ সালের ১ এপ্রিল অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জার্সি গায়ে তাসকিনের টি-টোয়েন্টি অভিষেক হয়। অভিষেক ম্যাচে তিনি ১টি উইকেট শিকার করেন। এপর্যন্ত টি- টোয়েন্টিতে তাসকিনের শিকার ৫৪ ম্যাচে ৫২ উইকেট। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য দল নির্বাচন করবে বিসিবি। এমন ধারাবাহিকতা বজায় রাখতে পারলে হয়তো পেসারদের মধ্যে সবার আগে নির্বাচকদের নজর কাড়তে পারেন তাসকিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App