×

খেলা

মার্কিন মুল্লুকে চলছে মেসি ম্যাজিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২৩, ১০:৪২ এএম

মার্কিন মুল্লুকে চলছে মেসি ম্যাজিক

আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি যোগ দেয়ার পর যেন বদলে গেছে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামি। নিয়মিত হারের মুখ দেখতে থাকা ক্লাবটি জয় পেয়েছে টানা দুই ম্যাচ। মায়ামির অধিনায়ক হিসেবে গতকাল মাঠে নেমে পেয়েছেন বড় জয়। লিগ কাপের ম্যাচে আটলান্টা ইউনাইটেডকে ৪-০ গোলে বিধ্বস্ত করে নকআউট পর্ব নিশ্চিত করেছে তার দল। ম্যাচে মেসি করেছেন জোড়া গোল আর বানিয়েছে একটি। এ পর্যন্ত দুই ম্যাচে করেছেন তিন গোল। এক কথায় মার্কিন মুল্লুকে রাজত্ব শুরু করেছেন মেসি।

এর আগে গত শুক্রবার মায়ামির জার্সি গায়ে অভিষেক ম্যাচেও গোলের দেখা পেয়েছিলেন মেসি। মেক্সিকান ক্লাব ক্রুজ আজুলের বিপক্ষে দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নেমে ৯৪ মিনিটে জয়সূচক গোলটি করেছিলেন এই মহাতারকা। বাঁ পায়ের ফ্রি-কিকে ইন্টার মায়ামিকে ২-১ গোলের জয় উপহার দেন মেসি। এরপর এক বিবৃতিতে মেসিকে অধিনায়ক ঘোষণা করে ক্লাব কর্তৃপক্ষ।

অধিনায়ক হিসেবে গতকাল মূল একাদশে থেকেই মাঠে নামেন তিনি। একই সঙ্গে এটি ছিল তার মেজর লিগ সকারের কোনো ক্লাবের বিরুদ্ধে প্রথম ম্যাচ। ডিআরডি পিএনকে স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে মায়ামি। ম্যাচের ৮ মিনিটের মাথায় প্রথম গোলের দেখা পায় তারা। সাবেক বার্সা মিডফিল্ডার সার্জিও বুসকেটসের থেকে বল পেয়ে গোল করতে কোনো ভুল করেননি মেসি। আটলান্টার ডিফেন্স ভেদ করে মেসিকে বল বানিয়ে দেন বুসকেটস।

প্রথম চেষ্টায় বারে লেগে সেটি ফিরে আসলে প্রতিপক্ষের দুই ফুটবলারের মাঝে ঢুকে দ্বিতীয় চেষ্টায় বল জালে জড়িয়ে দেন এই মায়ামি অধিনায়ক। এরপর ম্যাচের ২২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। উইঙ্গার টেইলের অ্যাসিস্টে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। লিগ কাপের ম্যাচে মায়ামির তৃতীয় গোলটি আসে টেইলরেরই পা থেকে। ম্যাচের ৪৪ মিনিটে বেঞ্জামিন ক্রেমেশির অ্যাসিস্ট থেকে গোল করেন তিনি। ৩-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় মায়ামি।

দ্বিতীয়ার্ধে খেলার গতি কিছুটা বাড়িয়ে দিলেও মাত্র ১ গোলের দেখা পায় লিওনেল মেসির দল। ম্যাচের ৫৩ মিনিটে আটলান্টার একটি কর্নার ক্লিয়ার হয়ে মেসির কাছে বল যায়। মেসি সেই বল অর্ধ মাঠ থেকে টেনে উপরে নিয়ে এসে টেইলের দিকে বাড়িয়ে দেন।

লো শটে দলের হয়ে চতুর্থ গোলটি করেন টেইলর। ব্যবধান বেড়ে যাওয়ায় মায়ামির আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনো ৭৮ মিনিটে মেসিকে উঠিয়ে নেন। ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল আটলান্টা। তবে ম্যাচের ৮৬ মিনিটে থিয়াগো আলমাদা স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন। শটটি রুখে দেন মায়ামি গোলরক্ষক ড্রু ক্যালেন্ডার। ফলে ৪-০ গোলের জয় দিয়ে অধিনায়কত্ব রাঙান মেসি। আর এই জয়ে লিগ কাপের নকআউট পর্ব নিশ্চিত করে মায়ামি।

ম্যাচ শেষে মায়ামির কোচ রবার্তো মার্টিনো বলেন, ‘মেসি ও বুসকেটসের আগমন খেলোয়াড়দের মধ্যে অনেক বেশি আত্মবিশ্বাস এনে দিয়েছে। খেলোয়াড়রা এখন নিজেদের দায়িত্ববোধ বুঝতে শিখেছে। আরো বেশি স্বাধীনভাবে তারা খেলতে পারছে। আর্জেন্টিনার জাতীয় দলের অনেক বড় বোঝা ছিল মেসির মাথায়। প্রতিটি ম্যাচেই যেন মেসিই ছিলেন সবকিছু। প্রত্যাশার এত চাপ নিয়ে একজন খেলোয়াড় যে এভাবে খেলতে পারে তার জ্বলন্ত উদাহরণ মেসি। তার ওই পারফরমেন্স আমরা এখানেও আশা করি।’

মার্টিনোর অধীনে ২০১৮ সালে এমএলএস চ্যাম্পিয়ন হয়েছিল আটলান্টা। দলের বর্তমান কোচ হিসেবে দার্য়িত্ব পালন করছেন গঞ্জালো পিনেডা। গতকাল মায়ামির বিপক্ষে হারের পর তিনি বলেন, ‘ইন্টার মায়ামি ভালো দল। মেসির মতো খেলোয়াড়ের আগমনে তারা পূর্ণতা পেয়েছে।’

মেসি আসার আগে এমএলএস টেবিলের তলানিতে থাকা মায়ামি লিগে ১১ ম্যাচে কোনো জয় পায়নি। কিন্তু বার্সার দুই সতীর্থকে পেয়ে মায়ামির পাশাপাশি যুক্তরাষ্ট্রের ফুটবলেও যেন নতুনমাত্রা যোগ হয়েছে। এই ম্যাচে দারুণ এক মাইলফলকও গড়েছেন মেসি। অফিসিয়াল ম্যাচে এ নিয়ে ১০০টি ক্লাবের বিপক্ষে গোল করেছেন মেসি। অর্থাৎ মেসির শততম শিকার আটলান্টা।

ফুটবলের পরিসংখ্যানভিত্তিক টুইটার অ্যাকাউন্ট অপটা হাভিয়ের জানিয়েছে, মোট ২৩টি দেশের ১০০টি আলাদা ক্লাবের বিপক্ষে গোল করেছেন আর্জেন্টাইন তারকা। দক্ষিণ আমেরিকান ফুটবল এবং সেখানকার ফুটবলারদের পরিসংখ্যানভিত্তিক টুইটার অ্যাকাউন্ট সুদাঅ্যানালিটিকসের হিসাবে অফিশিয়াল ম্যাচে ১১৫টি আলাদা আলাদা ক্লাবের মুখোমুখি হয়ে ১০০টি ক্লাবের বিপক্ষে গোল পেয়েছেন মেসি।

আর্জেন্টাইন ফরোয়ার্ড এর মধ্যে সবচেয়ে বেশি ৩৮ গোল করেছেন স্প্যানিশ ক্লাব সেভিয়ার জালে। অন্তত একটি করে গোল করেছেন ২৭টি ক্লাবের জালে। ২৪টি ক্লাবের বিপক্ষে গোলসংখ্যা উন্নীত করেছেন দুই অঙ্কে।

ইন্টার মায়ামি মেসির তৃতীয় ক্লাব। এর আগে বার্সেলোনা ও পিএসজির হয়ে ৯৮টি আলাদা প্রতিপক্ষের বিপক্ষে ৭০৪ গোল করেছিলেন মেসি। মায়ামির হয়ে ২ ম্যাচে ৩ গোল করার পাশাপাশি গোলও বানিয়েছেন। ২০০৫ সালের ১ মে বার্সেলোনার হয়ে অফিশিয়াল ম্যাচে প্রথম গোল করেছিলেন মেসি। প্রতিপক্ষ ছিল আলবাখেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App