×

খেলা

সেরা র‌্যাঙ্কিংয়ে ফারজানা-নাহিদা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০১:২১ পিএম

সেরা র‌্যাঙ্কিংয়ে ফারজানা-নাহিদা

ঘরের মাঠে ভারতের মেয়েদের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন টাইগ্রেস ওপেনার ফারজানা হক পিংকি। তিন ম্যাচ সিরিজের তিনটিতে মাঠে নেমে এক সেঞ্চুরিসহ ৬০.৩৩ গড়ে সর্বোচ্চ ১৮১ রান করে সিরিজ সেরাও নির্বাচিত হন তিনি। একই সিরিজে বল হাতে আলো ছড়িয়েছেন টাইগ্রেস স্পিনার নাহিদা আক্তার। ৩ ম্যাচে ৬ উইকেট নিয়েছেন তিনি। এমন পারফরম্যান্সের সুবাদে আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ইতিহাস সেরা র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ফারজানা ও নাহিদা। এই দুই তারকা ছাড়াও বড় লাফ দিয়েছেন বাংলাদেশের দুই স্পিনার সুলতানা খাতুন ও রাবেয়া খান।

র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ গতকাল প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে র‌্যাঙ্কিংয়ের সেরা বিশে জায়গা করে নেন ফারজানা হক। ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান ফারজানা ১১ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৯ নম্বরে উঠেছেন। তার নামের পাশে এখন ক্যারিয়ার সর্বোচ্চ ৫৬৫ রেটিং পয়েন্ট। এর আগে টাইগ্রেস ব্যাটারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সেরা অবস্থান ছিল রুমানা আহমেদ। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ২৫ নম্বরে উঠেছিলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। বোলারদের মধ্যে আগেই শীর্ষ বিশে ছিলেন সালমা খাতুন। গত ডিসেম্বরে প্রথম বাংলাদেশি হিসেবে ২০ নম্বরে উঠেছিলেন সালমা। তবে তাকে ছাপিয়ে গেছেন স্পিনার নাহিদা আক্তার। ৫ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ১৯ নম্বরে। তার নামের পাশে ক্যারিয়ার সর্বোচ্চ রেটিং ৫২৯ পয়েন্ট।

ভারতের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ২৭ ও ৪৭ রানের ইনিংস খেলার পর তৃতীয় ম্যাচে সেঞ্চুরি হাঁকান ডানহাতি ওপেনার। ওয়ানডে সিরিজ ড্রয়ের পর তার পারফরম্যান্সে উল্লসিত হয়ে বোর্ড আর্থিক পুরস্কার, বোনাস দেয়। পরে সিরিজ নির্ধারণী ম্যাচে অসাধারণ এক সেঞ্চুরি হাঁকান ফারজানা। খেলেন ১০৭ রানের ইনিংস। হয়ে যান বাংলাদেশের প্রথম নারী সেঞ্চুরিয়ান। টাইগ্রেসদের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই সেঞ্চুরি করার রেকর্ড তার। ভারতের বিপক্ষে ১৬০ বলে ১০৭ রানের ইনিংস খেলার আগে ২০১৯ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মালদ্বীপের বিপক্ষে মাত্র ৫৩ বলে ১১০ রানের ইনিংসও খেলেন এই ডানহাতি ব্যাটার। ২০১১ সালে জাতীয় দলে অভিষেক হওয়া ফারজানা হক পিংকির ওয়ানডে ম্যাচে এখন পর্যন্ত করেছেন ১ হাজার ২৪০ রান।

ওয়ানডে ক্রিকেটে পিংকিই বাংলাদেশের সর্বোচ্চ রানসংগ্রাহক এবং একদিনের ক্রিকেটে হাজার রানের মাইলফলক স্পর্শ করা একমাত্র বাংলাদেশি ব্যাটার। ভারতের বিপক্ষে স্মরণীয় সিরিজে তিন ম্যাচে নাহিদার শিকার ৬ উইকেট। ফারজানার সেঞ্চুরির ম্যাচে ৩৭ রানে তিনি ৩টি উইকেট নেন। শেষ দিকে গুরুত্বপূর্ণ সময়ে এক ওভারে এক রান দিয়ে দুই উইকেট নিয়ে ম্যাচের মোড় বদলে বড় ভূমিকা রাখেন বাঁহাতি এই স্পিনার। এর আগে সিরিজের প্রথম ম্যাচে ১ উইকেট নেয়ার পর দ্বিতীয় ম্যাচে নেন ২ উইকেট। এছাড়া ইমার্জিং নারী এশিয়া কাপের সেমিফাইনালে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে দারুণ পারফরম্যান্স করেন নাহিদা। পাকিস্তানকে ৬ রানে হারিয়ে ফাইনালে ওঠার ম্যাচে মাত্র ১৬ রানেই ৬ উইকেট হারায় বাংলাদেশ। পরে রাবেয়া খান ও নাহিদা আক্তার মিলে পাল্টা লড়াইয়ে বাংলাদেশের ইনিংসটা মোটামুটি লড়াকু করে তোলেন। ১ ছক্কা ও ৩ চারে ১৬ বলে ২১ রান করেন নাহিদা। সেই মাচে অলরাউন্ডিং পারফরম্যান্সে ম্যাচসেরা হন নাহিদা।

এছাড়া বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে উঠেছেন অফ স্পিনার সুলতানা। একশর বাইরে থেকে এক লাফে ৬০ ধাপ এগিয়ে ৬৩ নম্বরে জায়গা করে নিয়েছেন তরুণ লেগ স্পিনার রাবেয়া। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৫ উইকেট নিয়েছেন বাংলাদেশের এই লেগ স্পিনার। সিরিজে সর্বোচ্চ ৭ উইকেট নিয়েছেন মারুফা আক্তার। এক ধাপ এগিয়ে ৮৮ নম্বরে উঠে এসেছেন তিনি।

সর্বশেষ হালনাগাদের পর র‌্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষে উঠেছেন ইংল্যান্ড অলরাউন্ডার ন্যাটালি সিভার-ব্রান্ট। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে ম্যাচজয়ী সেঞ্চুরির পর এ উন্নতি হয়েছে তার। সিভার-ব্রান্ট ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ার বেথ মুনিকে। এই অজি ব্যাটর আছেন র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে। দুই নম্বরে উঠে এসেছেন শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তু। ব্যাটারদের সঙ্গে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়েও শীর্ষে সিভার-ব্রান্ট। সেখানে দুইয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হেইলি ম্যাথুসের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিয়েছেন তিনি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন সিভার-ব্রান্টের সতীর্থ বাঁহাতি স্পিনার সোফি একলস্টোন। বোলারদের র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল।

অন্যদিকে বাংলাদেশ-ভারত সিরিজের টাই হওয়া শেষ ম্যাচের সেরা খেলোয়াড় ভারতের হারলিন দেওল ৩২ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫১ নম্বরে। তার সতীর্থ জেমিমাহ রদ্রিগজ ৪১ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫৫ নম্বরে। বোলারদের মধ্যে শীর্ষ দশে আছেন দীপ্তি শর্মা। তার অবস্থান ৯ নম্বরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App