×

খেলা

লঙ্কান লিগে ডাক পেলেন হৃদয়-শরিফুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০১:০৭ পিএম

লঙ্কান লিগে ডাক পেলেন হৃদয়-শরিফুল

ছবি: সংগৃহীত

আসন্ন লঙ্কান প্রিমিয়ার লিগে ডাক পেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। টাইগারদের মধ্যে লঙ্কান লিগে খেলার জন্য তাওহিদ হৃদয় ও তাসকিন আহমেদের পর বাংলাদেশের ৫ম খেলোয়াড় হিসেবে এবার ডাক পেলেন তিনি। ইতোমধ্যে প্লেয়ার্স ড্রাফটের আগেই সরাসরি চুক্তিতে লঙ্কান প্রিমিয়ার লিগে দল পেয়েছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। ড্রাফট থেকে দল পান বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ মিথুন। আগামি ৩০ জুলাই থেকে শুরু হচ্ছে এলপিএলের চতুর্থ আসর।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ এলপিএল যাত্রা শুরু করে ২০২০ সালে। শুরুর আসরে থেকেই বাংলাদেশ দলের বেশকিছু খেলোয়াড় টুর্নামেন্টটিতে অংশ নিয়ে আসছেন। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মিথুনরা ইতোমধ্যে দেশটির টি-টোয়েন্টি লিগে নিজেদের অভিষেক করেছেন। দেশের বাইরে প্রথমবার কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে গিয়েই শিরোপা জেতেন বাংলাদেশি ক্রিকেটার আফিফ হোসেন ধ্রæব। আফিফের দল জাফনা কিংস এলপিএলের বর্তমান চ্যাম্পিয়নও। তবে এই আসরে খেলছেন না আফিফ।

তার জায়গায় দলে ডাক পেয়েছেন তাওহিদ হৃদয়। পঞ্চম খেলোয়াড় হিসেবে বাঁহাতি পেসার শরিফুলকে ডাক দিয়েছে কলম্বো স্ট্রাইকার্স। এছাড়া গত সোমবার দুপুরে এলপিএলের দল ডাম্বুলার হয়ে খেলার জন্য ডাক পান আরেক পেসার তাসকিন আহমেদ। এরপর জানা যায়, এ বছরই অভিষেক হওয়া বাংলাদেশের মিডলঅর্ডার ব্যাটার তাওহিদ হৃদয়কে দলে ভেরাতে চায় বর্তমান চ্যাম্পিয়ন জাফনা।

ইতোমধ্যে, বাংলাদেশের সাকিব আল হাসান এবং মোহাম্মদ মিঠুনকে দলে টেনেছিল দুইবারের রানার্সআপ গল টাইটান্স।গতকাল দুপুরে এলপিএলে নিজের ডাক পাবার বিষয়ে বোর্ডকে জানান তাসকিন আহমেদ। এলপিএলে খেলার ব্যাপারে তাওহিদ হৃদয় জানান, ‘তিন-চারটি ম্যাচের খেলার জন্য যেতে পারি। আমি বোর্ডকে সেভাবেই জানিয়েছি।’ জাতীয় দলের ক্যাম্প চলাকালে খেলোয়ারদের অনাপত্তিপত্র দেয়া হবে কিনা তা নিয়ে এখনই নিশ্চিত করেনি বোর্ড।

বোর্ড অনাপত্তিপত্র (এনওসি) দিলেই শ্রীলঙ্কায় উড়াল দেবেন তাসকিনরা। এছাড়া সাকিব বর্তমানে কানাডার গেøাবাল টি-টোয়েন্টি খেলছেন। সেখান থেকে যোগ দিবেন এলপিএলে। বোর্ড ইতোমধ্যে সাকিবকে অনাপত্তিপত্র দিয়েছে শ্রীলঙ্কায় খেলার জন্য। জাতীয় দলের বাইরে থাকা মিথুনের জন্যও অনাপত্তিপত্র নিয়ে সমস্যা নাই। বাকিদের ব্যাপারেও খুব দ্রুতই সিদ্ধান্ত আসতে পারে।

শেষ পর্যন্ত শ্রীলঙ্কা গেলে এ বছর জাতীয় দলের হয়ে অভিষেক করা তাওহিদের জন্য এটি হতে যাচ্ছে প্রথম বিদেশি টি-টোয়েন্টি লিগ খেলার অভিজ্ঞতা। শরিফুলের জন্যও এটি দেশের বাইরে প্রথম ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। প্রথমবারের মতো লঙ্কান প্রিমিয়ার লিগে খেলার প্রস্তাব পেয়েছেন পেসার তাসকিন আহমেদও।

তাসকিনকে এবারের এলপিএলের জন্য চাইছে ডাম্বুলা অরা। জাতীয় দলের এই পেসার এখন জিম আফ্রো টি-টেন লিগে বুলাওয়ে ব্রেভসের হয়ে খেলছেন। এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে দুর্দান্ত বোলিংয়ে নিয়েছেন ৫ উইকেট। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারিও তিনি।

এ বছর কাউন্টি দল ইয়র্কশায়ারের হয়েও খেলার সুযোগ ছিল তাসকিনের। কিন্তু জাতীয় দলের ব্যস্ততায় তা হয়নি। গত বছর পিএসএল ও আইপিএল খেলারও প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু একই কারণে মুলতান সুলতানের হয়ে পিএসএল খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। এছাড়া আইপিএলে লখনৌ সুপার জায়ান্টস তাকে প্রস্তাব দিলেও বিসিবি খেলার অনুমতি দেয়নি।

লঙ্কান প্রিমিয়ার লিগের চতুর্থ আসর শুরু হবে ৩০ জুলাই। এ সময় বাংলাদেশ জাতীয় দলের কোনো খেলা নেই। তবে এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে পর্যায়ক্রমে দলীয় ক্যাম্প শুরু হবে খুব শীঘ্রই।

তাই ডাক পেলেও অংশ্রগ্রহণ নিয়ে এখনো রয়ে গিয়েছে অনিশ্চয়তা। কলম্বো ও ক্যান্ডিতে এলপিএলের এবারের আসরের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এবারের অংশগ্রহণকারী পাঁচটি দল হলো- গল গø্যাডিয়েটর্স, ডাম্বুলা অরা, জাফনা কিংস, কলম্বো স্ট্রাইকার্স ও ক্যান্ডি ফ্যালকনস। প্রতিটি দলে ৬ জন করে বিদেশি ক্রিকেটার দলভুক্ত করা যাবে বলে জানায় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। টুর্নামেন্টটির পর্দা নামবে আগামী ২০ আগস্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App