×

খেলা

আলো ছড়িয়ে লঙ্কা প্রিমিয়ার লিগে দল পেলেন তাসকিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৩, ০৯:২৪ এএম

আলো ছড়িয়ে লঙ্কা প্রিমিয়ার লিগে দল পেলেন তাসকিন

সম্প্রতি শেষ হওয়া আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত বল করে নজর কেড়েছেন টাইগার পেসার তাসকিন আহমেদ। সিরিজ চলাকালেই জিম্বাবুয়ের লিগ জিম আফ্রো টি-টেনের দল বুলাওয়ে ব্রেভসের হয়ে খেলার সুযোগ পান। যেখানে শুরুটাও হয় দারুণ। তার এমন পারফরম্যান্সের সুবাদে এবার শ্রীলঙ্কার ঘরোয়া প্রতিযোগিতা লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) দল ডাম্বুলা অরার হয়ে খেলার প্রস্তাব পেয়েছেন তাসকিন। বিষয়টি গতকাল তিনি নিজেই নিশ্চিত করেন। তাসকিনের পাশাপাশি দল পেয়েছেন টাইগারদের মিডল অর্ডার ব্যাটার তাওহিদ হৃদয়।

ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন তাসকিন আহমেদ। রয়েছেন দুর্দান্ত ফর্মে। এখন নিয়মিতই বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে ডাক পান। জিম্বাবুয়ের লিগ জিম আফ্রো টি-টেন দিয়েই ফ্র্যাঞ্চাইজি ক্যারিয়ার শুরু করেছেন এই তারকা। ইতোমধ্যে বুলাওয়ে ব্রেভসের হয়ে খেলেছেন তিনটি ম্যাচ। ১০ ওভারের ওই টুর্নামেন্টে এখন পর্যন্ত নিয়েছেন ৫ উইকেট। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারিও তাসকিন। এর মাঝেই লঙ্কান প্রিমিয়ার লিগের দল ডাম্বুলা অরার হয়ে খেলার প্রস্তাব পান তাসকিন। এবারের এলপিএল আগামী ৩০ জুলাই শুরু হয়ে চলবে ২০ আগস্ট পর্যন্ত। এ সময় বাংলাদেশ দলের কোনো খেলা না থাকলেও এশিয়া কাপ ও বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ক্যাম্প করবে টাইগাররা। বিশেষ ক্যাম্প চলবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে। তাসকিনকে লঙ্কান লিগে খেলতে দেয়া হবে কিনা, এখনো সে সিদ্ধান্ত হয়নি। তবে বিসিবিকে অনানুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়েছেন তাসকিন। তাসকিনের বিষয়টি নিয়ে ক্রিকেট পরিচালনা বিভাগের সহকারী ব্যবস্থাপক শাহরিয়ার নাফীস গণমাধ্যমকে বলেন, ‘আনুষ্ঠানিকভাবে এখনো এনওসি দেয়নি। তবে অনানুষ্ঠানিকভাবে ম্যানেজমেন্টকে সে জানিয়েছে।’

অপরদিকে তাওহিদ হৃদয় প্রস্তাব পেয়েছেন গতবারের চ্যাম্পিয়ন দল জাফনা কিংসের হয়ে কয়েকটি ম্যাচ খেলার। শ্রীলঙ্কা গেলে এ বছর জাতীয় দলের হয়ে অভিষেক করা তাওহিদের জন্য এটি হতে যাচ্ছে প্রথম বিদেশি টি-টোয়েন্টি লিগ খেলার অভিজ্ঞতা। এলপিএলে খেলার ব্যাপারে তাওহিদ গণমাধ্যমকে বলেন, ‘তিন-চারটি ম্যাচের জন্য যেতে পারি। বোর্ডকে সেভাবেই জানিয়েছি।’

এই দুটি ফ্র্যাঞ্চাইজি লিগ ছাড়াও এর আগে আরো বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ পেয়েছিলেন তাসকিন। চলতি বছরেই ডাক পান ইংলিশ কাউন্টি দল ইয়র্কশায়ারের হয়ে খেলার। তবে একই সময় জাতীয় দলের খেলা থাকায় সেখানে খেলা সম্ভব হয়নি। গত বছর সুযোগ পেয়েছিলেন পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলার। তবে একই কারণে মুলতান সুলতানের হয়ে পিএসএল খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সুযোগ ছিল তাসকিনের। লক্ষ্মৌ সুপারজায়ান্টস তাকে চেয়েছিল। কিন্তু বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকা সফরের কারণে আইপিএল খেলা হয়নি তাসকিনের। দলকে প্রাধান্য দেয়ায় বিসিবি থেকে পুরস্কারও পান তিনি। তার সঙ্গে পুরস্কার পান সাকিব আল হাসান ও লিটন দাস। খেলতে না যাওয়ার কারণে আর্থিকভাবে কিছুটা ক্ষতির সম্মুখীন হন এই তিন ক্রিকেটার। বিসিবির পক্ষ থেকে তিনজনকে মোট ৭০ লাখ ৮১ হাজার ২৮২ টাকা ভাগ করে দেয় বিসিবি।

এর আগে আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তাসকিন। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। ম্যাচের প্রথম ওভারেই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজকে ফিরিয়ে নিজের ৫০তম উইকেট শিকার করেন এই টাইগার পেসার। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই ৫০ উইকেটের দ্বারপ্রান্তে ছিলেন তাসকিন। সেই ম্যাচে তিনি ২টি উইকেট তুলতে পারলেই কাক্সিক্ষত মাইলফলক স্পর্শ করতে পারতেন তিনি। তবে সেই ম্যাচে তিনি ১টির বেশি উইকেট শিকার করতে পারেননি। তাই শেষ ম্যাচে তিনি ১ উইকেট শিকার করে মাইলফলক স্পর্শ করার লক্ষ্য নিয়ে মাঠে নামেন। সেই ম্যাচে নেন তিনটি উইকেট।

তাসকিনের আগে টি-টোয়েন্টিতে ৫০ উইকেট নেয়া বোলার শুধু সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান। হোম অব ক্রিকেট মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে ২০১৪ সালের ১ এপ্রিল অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জার্সি গায়ে তাসকিনের টি-টোয়েন্টি অভিষেক হয়। অভিষেক ম্যাচে তিনি ১টি উইকেট শিকার করেন।

ক্যারিয়ারের প্রথম দিকে যথেষ্ট কাঠখর পুড়াতে হয়েছে এই পেসারকে। অভিষেকের দুই বছর পর তাসকিন ইডেন গার্ডেনে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো দুই উইকেটের দেখা পান। এরপর ফের ছন্দ হারান এই পেসার। চলতি বছরের আগে তাসকিনের ক্যারিয়ার সেরা বোলিং ছিল ২৫ রান খরচে ৪ উইকেট তোলা। ম্যাচটি ছিল হোবার্টে নেদারল্যান্ডসের বিপক্ষে। চলতি বছরের মার্চে চট্টগ্রামের মাটিতে রেকর্ড বুকে পরিবর্তন আনেন তিনি।

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ১৬ রান খরচে ৪ ব্যাটারকে সাজঘরের পথ ধরান তাসকিন। এ পর্যন্ত টি-টোয়েন্টিতে তাসকিনের শিকার ৫৪ ম্যাচে ৫২ উইকেট। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য দল নির্বাচন করবে বিসিবি। এমন ধারাবাহিকতা বজায় রাখতে পারলে হয়তো পেসারদের মধ্যে সবার আগে নির্বাচকদের নজর কাড়তে পারেন তাসকিন।

চলতি বছরের শুরু থেকে দুর্দান্ত ফর্মে আছেন বাংলাদেশি পেসাররা। আর তাদের মধ্যে বাংলাদেশ দলের জন্য সর্বোচ্চ অবদান রাখা পেসারদের মধ্যে অন্যতম তাসকিন। গত মার্চে তিনি ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে যথাক্রমে ১টি, ১টি ও ২টি উইকেট শিকার করেন। এরপর আইরিশদের বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচে তিনি যথাক্রমে ৪টি, ৩টি ও ১টি উইকেট শিকার করেন। চলতি বছরে ৭টি ওয়ানডে ম্যাচ খেলে তাসকিন ১২টি উইকেট শিকার করেন। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য দল ঘোষণা করবে বিসিবি। এমন ধারাবাহিকতা বজায় রাখতে পারলে হয়তো পেসারদের মধ্যে সবার আগে নির্বাচকদের নজর কাড়তে পারেন তাসকিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App