×

খেলা

বৃষ্টিস্নাত দিনে লাবুশেনের সেঞ্চুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২৩, ০২:০৩ পিএম

বৃষ্টিস্নাত দিনে লাবুশেনের সেঞ্চুরি

ছবি: সংগৃহীত

দিনের বেশিরভাগ সময়ে চলল বৃষ্টি, তবে যেটুকু খেলা হলো তাতেই রাজত্ব করলেন মার্নাস লাবুশেন। মেঘলা আকাশের নিচে ইংলিশ পেসারদের সামলে চমৎকার এক সেঞ্চুরি উপহার দিলেন অস্ট্রেলিয়ান তারকা।

সঙ্গে মিচেল মার্শের দৃঢ়তায় শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় এখন ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট।

অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টের চতুর্থ দিনে খেলা হয়েছে কেবল এক সেশন। ৩০ ওভারে ১০১ রান তোলার মাঝে লাবুশেনের উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া। দিন শেষে দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৫ উইকেটে ২১৪। প্রতিপক্ষকে আবার ব্যাটিংয়ে পাঠাতে এখনও ৬১ রান চাই সফরকারীদের।

জয়ের পাল্লা এখনও হেলে ইংলিশদের দিকে। তবে শেষ দিনে হতে পারে যেকোনো ফল। আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির শঙ্কা আছে আগামী দিনও।

আগের দিন ৪ উইকেট হারিয়ে চাপে পড়া দলকে এদিন লড়াইয়ে রাখার মূল কৃতিত্ব লাবুশেনের। দেশের বাইরে দ্বিতীয় ও ইংল্যান্ডে প্রথম সেঞ্চুরিতে তিনি করেন ১১১ রান। তার ১৭৩ বল ও ২৭০ মিনিট স্থায়ী ইনিংসে ২ ছক্কার পাশে চার ১০টি।

লাবুশেনের সঙ্গে ১০৩ রানের জুটি গড়া মার্শ খেলছেন ৩১ রানে। উইকেটে তার সঙ্গী ক্যামেরন গ্রিন। ম্যানচেস্টারে শনিবার দিন সকাল থেকে ঝরে বৃষ্টি। ভেসে যায় প্রথম সেশন। প্রায় পৌনে চার ঘণ্টা পর শুরু হয় খেলা।

৪ উইকেটে ১১৩ রান নিয়ে দিন শুরু করা অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন লাবুশেন ও মার্শ। ৪৪ রান নিয়ে খেলতে নামা লাবুশেন ফিফটিতে পা রাখেন ৯৯ বলে। ধৈর্যশীল ব্যাটিংয়ে এগোতে থাকেন মার্শ। তাদের ব্যাটে প্রথম ঘণ্টার কঠিন চ্যালেঞ্জ উৎরে যায় অস্ট্রেলিয়া।

জো রুট আক্রমণে আসতেই আগ্রাসী হয়ে ওঠেন লাবুশেন। অনিয়মিত স্পিনারের প্রথম ওভারেই লং-অন দিয়ে ওড়ান ছক্কায়। তার পরের ওভারে টানা ছক্কা ও চার মেরে সেঞ্চুরির কাছে পৌঁছে যান লাবুশেন।

পরের ওভারে মইন আলির বলে দুটি সিঙ্গেল নিয়ে ১৬১ বলে তিন অঙ্কে পা রাখেন ডানহাতি এই ব্যাটসম্যান। টেস্ট ক্যারিয়ারে ২২ ইনিংস পর একাদশ শতকের স্বাদ পেলেন তিনি। আগেরটি ছিল গত ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

সেঞ্চুরির পর বেশিক্ষণ টিকতে পারেননি লাবুশেন। রুটই থামান প্রথম ইনিংসে ফিফটি করা এই ব্যাটসম্যানকে। ইংলিশ সাবেক অধিনায়কের বাড়তি লাফিয়ে ওঠা বল জায়গা বানিয়ে কাট শট খেলার চেষ্টায় কট বিহাইন্ড হন লাবুশেন। রিভিউ নিয়ে তাকে ফেরায় ইংল্যান্ড।

সেশনের শেষ বলে ক্যাচের রিভিউ নিয়ে গ্রিনকে ফেরানো চেষ্টা করে ব্যর্থ হয় ইংল্যান্ড। এরপর বৃষ্টির হানায় তৃতীয় সেশনের খেলা চালানো সম্ভব হয়নি। মার্শ ও গ্রিনের পর অস্ট্রেলিয়ার লাইন আপে বিশেষজ্ঞ ব্যাটসম্যান আছেন আর কেবল অ্যালেক্স কেয়ারি। শেষ দিনে এই তিনজনের দিকেই তাকিয়ে থাকবে দলটি।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩১৭

ইংল্যান্ড ১ম ইনিংস: ৫৯২

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৪১ ওভারে (আগের দিন ১১৩/৪) (লাবুশেন ১১১, মার্শ ৩১*, গ্রিন ৩; অ‍্যান্ডারসন ১৭-৫-৩০-০, ব্রড ১২-২-৪৭-০, মইন ১৩-২-৪৪-০, উড ১১-০-২৭-৩, ওকস ১২-৫-৩১-১, রুট ৬-১-৩২-১)

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App