×

খেলা

নারী বিশ্বকাপে বড় জয়ে শুরু স্পেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২৩, ১০:৪৫ পিএম

নারী বিশ্বকাপে বড় জয়ে শুরু স্পেনের

নারী ফুটবল বিশ্বকাপে শুক্রবার কোস্টারিকার গোলপোস্টে শট নিচ্ছেন স্পেনের জেনিফার হারমোসো। ছবি: ইন্টারনেট

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এবারের নারী বিশ্বকাপে শুক্রবার কোস্টারিকাকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে শুভসূচনা করেছে ইউরোপিয়ান পরাশক্তি স্পেন। গতকাল দিনের অপর ম্যাচে ফিলিপাইনকে ২-০ হারিয়েছে সুইজারল্যান্ড। কানাডা ও নাইজেরিয়ার মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

বিশ্বকাপে স্পেন ও কোস্টারিকার দুবারের সাক্ষাতে দুদলই জয় পায় একটি করে ম্যাচ। কিন্তু অতীতের পরিসংখ্যানের ধারেকাছেও পারফরম্যান্স করতে পারেনি মধ্য আমেরিকার দেশ কোস্টারিকা। ম্যাচের পুরোটা সময় স্পেন প্রভাব বিস্তার করে খেলে গিয়েছে। কোস্টারিকা গোলের সুযোগ সৃষ্টি করার তেমন সুযোগই পায়নি। প্রথাগত টিকিটাকা ফুটবল খেলে ম্যাচের ৮০ শতাংশের বেশি বল ছিল স্পেনের পায়ে। পুরো ম্যাচে স্পেনের গোলপোস্টের দিকে মাত্র একটি শট নিতে পেরেছে কোস্টারিকা। অন্যদিকে স্প্যানিশ মেয়েরা গোলপোস্টের দিকে সবমিলিয়ে ৪৬টি শট নিয়েছে, যার মধ্যে ১২টি অনটার্গেট শট ছিল। ম্যাচের ২১ মিনিটে প্রথম গোলের দেখা পায় স্পেন। তবে গোলটি তাদের কোন খেলোয়াড়ের পা থেকে আসেনি। গোলমুখে আক্রমণ ঠেকাতে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই বল জড়িয়ে বসেন কোস্টারিকার ডিফেন্ডার ভ্যালেরিয়া ডেল ক্যাম্পো। দুই মিনিট পর আবারো গোলের দেখা পায় স্পেন। ওনা ব্যাটেলের এসিস্টে বিশ^কাপে স্পানিশদের গোলের খাতা খোলেন এটাকিং মিডফিল্ডার আইতানা বোনমাতি। দুই মিনিটের মধ্যে পর পর দুটি গোলের পর ২৭ মিনিটে আরো একটি গোলের দেখা পায় স্পেন। গোল করেন স্পেনের আক্রমণভাগের তারকা ফুটবলার এস্থার গঞ্জালেস। ম্যাচের ৩৪ মিনিটে অবশ্য ব্যবধান আরো বাড়িয়ে নেয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিল তারা। ডি বক্সের ভিতরে ফাউল করায় পেনাল্টি পায় স্পেন। কিন্তু স্পেনের জেনিফার হারমোসোর শট ঠেকিয়ে দেন কোস্টারিকার গোল রক্ষক ভেগা। ম্যাচে বল পায়ে রেখে নিয়ন্ত্রিত আক্রমণের পাশাপাশি কর্নারেও আধিপত্য ছিল স্পেনের। তাদের ২২টি কর্নারের বিপরীতে মাত্র একটি কর্নার পেয়েছে কোস্টারিকা। যার ফলে গোলরক্ষককে একরকম অগ্নিপরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছে। স্পেনের করা মোট ১২টি অনটার্গেট শটের ১০টিই ঠেকিয়ে দিয়েছেন কোস্টারিকান গোলরক্ষক। তা নাহলে পরাজয়ের ব্যবধান আরো বেশি হতে পারত।

এদিকে প্রথমবার মেয়েদের বিশ^কাপ খেলতে এসে অভিষেক সুখকর হল না এশিয়ার দেশ ফিলিপাইনের। নিউজিল্যান্ডের ডানেডিনে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে হেরেছে দলটি। যদিও ফিলিপাইনের মেয়েদের বিশ^কাপে প্রথম প্রতিপক্ষ ইউরোপীয় দেশ সুইজারল্যান্ডের মেয়েদেরও এটি মাত্র দ্বিতীয়বার বিশ্বকাপে আসা। যখন মনে হচ্ছিল গোলশূন্য সমতাতে থেকেই বিরতিতে যাচ্ছে দুদল, ঠিক তখনই প্রথমার্ধের নির্ধারিত সময়ের একেবারে শেষ মিনিটে পেনাল্টি পেয়ে যায় সুইজারল্যান্ড। বক্সের মধ্যে দুদলের খেলোয়াড়দের জটলায় ফাউল করে বসে ফিলিপাইনের রক্ষ্মণভাগের এক খেলোয়ার। গোল করে দলকে এগিয়ে নেন ম্যাচের অষ্টম মিনিটেই হলুদ কার্ড দেখা সুইজারল্যান্ডের রোমানা ব্যাচম্যান। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পর থেকে প্রেসিং ফুটবল খেলেতে থাকে সুইজারল্যান্ড। আক্রমণ পাল্টা আক্রমণের মধ্য দিয়ে খেলা চলতে থাকে। ম্যাচের ৫০ মিনিটে ফিলিপাইনের মেয়েদের একটি দুর্দান্ত প্রচেষ্টা রুখে দেন উইংব্যাক আনা মারিয়া। এরপর ৬০ মিনিটে সহজ গোলের স্পষ্ট সুযোগ নষ্ট করে সুইসরা। কিন্তু ম্যাচের ৬৪ মিনিটে লেফট উইং থেকে দারুণ ক্রসে গোলমুখে শট নেন আনা মারিয়া। গোলরক্ষক ম্যাকড্যানিয়াল সেটি ঠেকিয়ে দেয়ার পর কোম্বা শো দ্বিতীয় চেষ্টা নেন। সেটিও ঠেকিয়ে দেন ফিলিপাইন গোলরক্ষক। তৃতীয় চেষ্টায় বল জালে জড়ান সেরানা পিউবেল, ২-০ ব্যবধানে এগিয়ে যায় সুইসরা। এরপর আর গোলের দেখা পায়নি কোনো দলই। শেষদিকে রক্ষণে মনযোগ দিয়ে ২-০ ব্যবধানে মাঠ ছাড়ে সুইজারল্যান্ড।

এর আগে দিনের প্রথম ম্যাচে অলিম্পিক চ্যাম্পিয়ন কানাডাকে রুখে দিয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। অস্ট্রেলিয়ার মেলবোর্নে গোলশূন্য ড্র করেছে দুদল। গোলশূন্য প্রথমার্ধের পর কানাডার কাছে দারুণ সুযোগ ছিল এগিয়ে যাওয়ার। দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে পাওয়া পেনাল্টিতে গোল করতে ব্যর্থ হয় কানাডা। কানাডার স্ট্রাইকার ক্রিস্টিন সিনক্লেয়ারের শট ঠেকিয়ে দেন নাইজেরিয়ার অধিনায়ক চিয়ামাকা নানাডোজি। ৪০ বছর বয়সি সিনক্লেয়ার নাইজেরিয়ার বিপক্ষে গোল করতে পারলে ফিফা টুর্নামেন্টের ইতিহাসে বেশি বয়সে গোল করার রেকর্ডটি নিজের দখলে নিতেন পারতেন। রেকর্ডটি দখলে রেখেছেন ব্রাজিলের মিডফিল্ডার মিরাইলদেস ম্যাসিয়েল মোতা। ২০১৫ সালে সাউথ কোরিয়ার বিপক্ষে ৩৭ বছর ৯৮ দিনে গোল করে রেকর্ডটি নিজের করে নেন মোতা। অলি অবশ্য ড্র করার খুশিকে উদযাপন করতে পারেনি নাইজেরীয়রা। যোগ করা সময়ের ৯৮ মিনিটে লাল কার্ড দেখেন ডিফেন্ডার ডেবোরা আবিলদুন। স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে খেলতে পারবেন না তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App