×

খেলা

নিউজিল্যান্ডের শুভ সূচনা নরওয়েকে হারিয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২৩, ০১:৪১ পিএম

নিউজিল্যান্ডের শুভ সূচনা নরওয়েকে হারিয়ে

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বসেছে এবারের নারী ফুটবল বিশ্বকাপের আসর। গতকাল নিউজিল্যান্ডের অকল্যান্ডে ছিল বিশ্বকাপের উদ্বোধোনী ম্যাচ। যেখানে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন নরওয়েকে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের শুভ সূচনা করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। তবে ম্যাচ শুরুর আগে গতকাল অকল্যান্ডে ঘটে রক্তক্ষয়ী এক ঘটনা। একটি নির্মাণাধীন ভবনের সামনে হামলা করে বন্দুকধারী দুর্বৃত্তরা। শেষ খবর পাওয়া পর্যন্ত এতে হামলাকারীসহ তিনজন নিহত ও ছয়জন আহত হয়। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা এই ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা বলে উল্লেখ করেছে।

শক্তিমত্তা ও র‌্যাঙ্কিং বিবেচনায় উদ্বোধোনী ম্যাচে ফেভারিট ছিল নরওয়ে। ফিফা র‌্যাঙ্কিংয়ে স্বাগতিকদের চেয়ে ১৫ ধাপ এগিয়ে তারা। কিন্তু লড়াই করে শেষ পর্যন্ত হেরে যায় ১৯৯৫ এর বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে দুই দল। তবে ৪২ হাজার ১৩৭ জন দর্শকের সামনে নিজেদের প্রথম ম্যাচে জয় ছিনিয়ে নেয় নিউজিল্যান্ড। প্রথমার্ধে গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই কাক্সিক্ষত গোলের দেখা পেয়ে যায় স্বাগতিকরা।

ম্যাচের ৪৮ মিনিটে ডানপ্রান্ত থেকে জ্যাকি হ্যান্ডের ক্রসে পা ছুঁইয়ে বল জালে জড়ান হ্যানাহ উইলকিনসন। ১৯৯৫ সালের চ্যাম্পিয়ন নরওয়ে পিছিয়ে পড়ার পর দ্রুতই সমতায় ফেরার সুযোগ তৈরি করেছিল। কিন্তু ফ্রিডা মানুম দারুণ সুযোগ তৈরি করেও গোল করতে ব্যর্থ হন। এরপর আক্রমণের গতি বাড়িয়ে দেয় নিউজিল্যান্ড। ম্যাচের শেষ মুহূর্তে ব্যবধান বাড়ানোর সুযোগও পেয়েছিল। কিন্তু পেনাল্টি মিস করেন রিয়া পারসিভাল। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে নরওয়েকে আটকে রেখে জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।

এই আসরের আগে নিউজিল্যান্ডের মেয়েরা আরো পাঁচবার বিশ্বকাপে খেলেছে। কিন্তু কখনো জয় পায়নি তারা। গতকাল দুই দলের লড়াই হয়েছে সেয়ানে-সেয়ানে। বল দখলের লড়াইয়ে দুই দলই সমানে সমান অবস্থানে ৫০-৫০। নিউজিল্যান্ড প্রতিপক্ষের গোলমুখে ১২টি শট নিয়ে ২টি লক্ষ্যে রাখতে পারে। নরওয়ে ১৩টি শটের মধ্যে ২টি লক্ষ্যে রেখেছিল। উদ্বোধোনী ম্যাচ শুরুর আগে অকল্যান্ডে ঘটে অনাকাক্সিক্ষত ঘটনা। বন্দুকধারীর হামলায় নিহত হন দুজন। ম্যাচ শুরুর আগে এ ঘটনায় নিহতদের স্মরণ করা হয়। পালন করা হয় এক মিনিট নীরবতা।

গতকাল স্থানীয় সময় সকাল ৭টা ২২ মিনিটের দিকে অকল্যান্ডের ব্যবসায়িক এলাকায় একটি নির্মাণ স্থাপনায় হতাহতের এই ঘটনা ঘটে। পুলিশের পাল্টা গুলিতে হামলাকারী নিহত হয়েছে। আকস্মিক এই ঘটনায় নারী বিশ্বকাপে অংশ নিতে আসা দলগুলো ভীত হয়ে পড়লেও তারা নিরাপদে আছে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। নিউজিল্যান্ড ফুটবল বলেছে, ‘সকালে অকল্যান্ডে যে ঘটনা ঘটেছে তাতে নিউজিল্যান্ড ফুটবল বিস্মিত। বিশ্বকাপে খেলতে আসা সব দল ও তাদের স্টাফরা নিরাপদে আছে বলে আমরা নিশ্চিত করছি।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স জানিয়েছেন নির্ধারিত সূচি অনুযায়ী বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। কিন্তু ঘটনাটি দলগুলোকে বিচলিত করে তুলেছে। ঘটনাটি যেখানে ঘটেছে তার কাছাকাছি একটি হোটেলে অবস্থান করছিল নরওয়ে দল। বিশ্বকাপ খেলতে এই মুহূর্তে অকল্যান্ডে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রও। তারাও জানিয়েছে দলের সব খেলোয়াড় ও স্টাফরা নিরাপদেই আছে। এদিকে অকল্যান্ডের মেয়র ওয়েন ব্রাউন জানিয়েছেন, ফিফা বিশ্বকাপে অংশ নিতে আসা সমস্ত স্টাফ ও ফুটবল দল নিরাপদে আছে এবং তাদেরকে এই ঘটনা ব্যাখ্যা করা হয়েছে।

এবারই প্রথমবারের মতো নারী বিশ্বকাপ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় যৌথভাবে অনুষ্ঠিত হচ্ছে। বড় পরিসরের এই আসরে সর্বোচ্চ ৩২টি দল আটটি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে। আগামী ২০ আগস্ট সিডনিতে টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।

নারী ফুটবলকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যই এবারের বিশ্বকাপে সর্বাধিক গুরুত্ব পাচ্ছে। টানা তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্র শিরোপা জয়ের ফেভারিট হিসেবে মাঠে নামছে। ১৯৯১ সাল থেকে শুরু হওয়া নারী বিশ্বকাপে এত দলের অংশগ্রহণ একটি বিরাট পরিবর্তনের ইঙ্গিত দেয়। চায়নায় অনুষ্ঠিত প্রথম আসরে ১২টি দল অংশ নিয়েছিল। ২০১১ সালে মাত্র ১৬টি দল অংশ নিয়েছিল। চার বছর আগে ফ্রান্সে অনুষ্ঠিত আসরে খেলেছিল ২৪টি দল। সবাইকে টপকে শিরোপা ঘরে তুলেছিল ফেভারিট যুক্তরাষ্ট্র।

নিউজিল্যান্ড ও নরওয়ে বিশ্বকাপের ‘এ’ গ্রুপে অবস্থান করছে। ‘এ’ গ্রুপে আরে আছে ফিলিপাইন ও সুইজারল্যান্ড। এছাড়া ‘বি’ গ্রুপে আছে অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, নাইজেরিয়া ও কানাডা। ‘সি’ গ্রুপে আছে স্পেন, কোস্টারিকা, জাম্বিয়া ও জাপান। ‘ডি’ গ্রুপে আছে ডেনমার্ক, ইংল্যান্ড, চায়না ও হাইতি। ‘ই’ গ্রুপে আছে যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, নেদারল্যান্ডস ও পর্তুগাল। ‘এফ’ গ্রুপে আছে ফ্রান্স, জ্যামাইকা, ব্রাজিল ও পানামা। ‘জি’ গ্রুপে আছে আর্জেন্টিনা, সুইডেন, দক্ষিণ আফ্রিকা ও ইতালি। ‘এইচ’ গ্রুপে আছে জার্মানি, মরক্কো, কলম্বিয়া ও দক্ষিণ কোরিয়া। প্রতি চার বছর অন্তর আয়োজিত নারীদের এই বিশ্বকাপে সর্বোচ্চ চারবার ১৯৯১, ১৯৯৯, ২০১৫ ও ২০১৯ সালে শিরোপা জয় করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া জার্মানি দুইবার, নরওয়ে ও জাপান একবার করে চ্যাম্পিয়ন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App