×

খেলা

শচীন-কোহলির পরেই সাকিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ১১:১৬ এএম

শচীন-কোহলির পরেই সাকিব

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে প্রথমবার ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে সিরিজ জয় করেছে বাংলাদেশ। আফগানদের হোয়াইটওয়াশ করতে অসাধারণ অবদানের মাধ্যমে নৈপুণ্য দেখিয়ে ম্যাচ ও সিরিজ সেরার পুরস্কার জিতেছেন সাকিব আল হাসান। এতেই ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলির পর টি-টোয়েন্টিতে সর্বোচ্চ সিরিজ সেরা হওয়ার রেকর্ড গড়েন এই বিশ্বসেরা অলরাউন্ডার।

রবিবার (১৬ জুলাই) আফগানিস্তানকে হারিয়ে সিরিজ সেরা পুরস্কার হাতে নিতেই নতুন করে রেকর্ডে নাম তুলেছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ বার ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছেন। ২০টি করে সিরিজ সেরার পুরস্কার জিতে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের আগে কেবল রয়েছে শুধু শচীন টেন্ডুলকার এবং বিরাট কোহলি।

আফগানদের বিপক্ষে ব্যাট-বল হাতে দুর্দান্ত অবদান রাখেন সাকিব। দুই ম্যাচে ১৩২.১৪ স্ট্রাইকরেটে ৩৭ গড়ে ৩৭ রান করেন। একই সঙ্গে বল হাতে ৬ ইকোনমি রেটে ৪টি উইকেট শিকার করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এমন অসাধারণ নৈপুণ্যই তাকে ম্যাচ ও সিরিজ সেরার পুরস্কার এনে দিয়েছে।

এটি নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১১ বার ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হলেন সাকিব। এই সংস্করণে তার চেয়ে কেবল তিনজন ক্রিকেটার বেশিবার ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন। এ ছাড়া ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ৪২ বার ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন। এ ক্ষেত্রে কেবল সাতজন ক্রিকেটার সাকিবের চেয়ে বেশিবার ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App