×

খেলা

এশিয়া কাপের সূচি নিয়ে টালবাহানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ০৮:৩৫ এএম

এশিয়া কাপের সূচি নিয়ে টালবাহানা

ছবি: সংগৃহীত

আগামী সেপ্টেম্বরে পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ আয়োজনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এশিয়া কাপ ক্রিকেটের এবারের আসর। কিন্তু রাজনৈতিক জটিলতার কারণে এখনো ঝুলে আছে টুর্নামেন্টটি। এবার বৃষ্টি মৌসুমের অজুহাত দেখিয়ে হাইব্রিড মডেলে শ্রীলঙ্কায় হতে যাওয়া কয়েকটি ম্যাচ পাকিস্তানে আয়োজন করার কথা বলছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

বেশ কয়েকদিন ধরেই এশিয়া কাপ নিয়ে নানা জল্পনা কল্পনার পর হাইব্রিড মডেলের সমাধান দেয় এসিসি। প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানের বৈরী সম্পর্ক, রাজনৈতিক নিরাপত্তার কারণেই মূল আয়োজক দেশ পাকিস্তানে খেলতে ভারতের অনিহা, হাইব্রিড মডেলে শ্রীলঙ্কাকে সঙ্গে নেয়ার মতো ইস্যু নিয়ে থমকে আছে পুরো এশিয়া কাপের আয়োজনই। যার সঙ্গে আবার সরাসরিভাবে সম্পৃক্ত ওয়ানডে বিশ্বকাপ আয়োজনও।

এখন পর্যন্ত টুর্নামেন্টের পুরো সূচিই নির্ধারিত হয়নি। দক্ষিণ আফ্রিকার শহর ডারবানে আইসিসির বৈঠক চলাকালেই অবশ্য সেই জটিলতা কেটে যাবে বলে আসশা করা হচ্ছিল। কিন্তু সূচি চূড়ান্ত হওয়ার আগেই নতুন করে আরো এক দাবি নিয়ে হাজির হয়েছে বোর্ডের কর্মকর্তারা। নিজেদের দেশে আরো কিছু ম্যাচ আয়োজন করতে আগ্রহী পাকিস্তান। সেপ্টেম্বর মাসে শ্রীলঙ্কার আবহাওয়া বিবেচনায় এমন চিন্তাভাবনা করছে দেশটি। হাইব্রিড মডেল উপস্থাপনের সময়ই নির্ধারণ করা হয়েছিল, বিশ্বকাপের আগে সেপ্টেম্বরে মাসে অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ।

ভারতের আপত্তির কারণে পাকিস্তান থেকে টুর্নামেন্টের ৯টি ম্যাচ সরিয়ে নেয়া হয়েছে শ্রীলঙ্কায়। পিসিবির নতুন যুক্তি অনুসারে পুরো সেপ্টেম্বরজুড়েই শ্রীলঙ্কার বেশির ভাগ অঞ্চলে আছে বৃষ্টির সম্ভাবনা। আর সেক্ষেত্রে ভেস্তে যেতে পারে অনেকগুলো ম্যাচ। মূলত শ্রীলঙ্কার এমন বৈরী আবহাওয়ার কারণেই আরো কিছু ম্যাচ নিজেদের দেশে নিয়ে আসার পরিকল্পনা করছে তারা।

এবারের এশিয়া কাপের মূল আয়োজক পিসিবির শীর্ষ কর্মকর্তারা এখন ডারবানে অবস্থান করছেন। সেখানে আইসিসির বার্ষিক সভায় উপস্থিত আছেন এশিয়ার অন্যান্য বোর্ডের কর্মকর্তারাও। সেখান থেকে ফিরেই তারা এসিসির বৈঠকে যোগ দেবেন। ভারতের প্রবল আপত্তির মুখে প্রায় এক মাস আগেই সহআয়োজক হিসেবে শ্রীলঙ্কার নাম প্রস্তাব করা হয়। বর্তমান প্রস্তাবনা অনুযায়ী, গ্রুপ পর্বের প্রথম চারটি ম্যাচ হওয়ার কথা পাকিস্তানে। আর বাকি ম্যাচগুলো হবে শ্রীলঙ্কায়। ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি হবে ডাম্বুলায়। এখন পর্যন্ত পাকিস্তানের জন্য বরাদ্দ আছে ৪টি ম্যাচ। নেপালের বিপক্ষে পাকিস্তানের ম্যাচটি হতে পারে লাহোরে। এছাড়া আফগানিস্তান বনাম বাংলাদেশ, বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা এবং শ্রীলঙ্কা বনাম আফগানিস্তানের ম্যাচ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে সেখানে।

এর আগে বিশ্বকাপে পাকিস্তানে খেলার বিষয়ে মন্তব্য করেন দেশটির ক্রীড়ামন্ত্রী। বাবর-রিজওয়ানদের ভারতে পাঠানোর সিদ্ধান্তে নারাজ দেশটির ক্রীড়ামন্ত্রী এহসান মাজারি। এশিয়া কাপ নিয়ে জটিলতা কেটে যাওয়ার পর বিশ্বকাপ নিয়েও জটিলতার অবসান হবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু বিশ্বকাপের সূচি নিশ্চিত হয়ে যাওয়া হলেও এশিয়া কাপ নিয়ে সংশয় এখনো কাটছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App