×

খেলা

তাসকিনের অন্যরকম হাফসেঞ্চুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ০৮:২৮ এএম

তাসকিনের অন্যরকম হাফসেঞ্চুরি

ছবি: সংগৃহীত

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তাসকিন আহমেদ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গতকাল আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। ম্যাচের প্রথম ওভারেই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজকে ফিরিয়ে নিজের ৫০তম উইকেট শিকার করেন টাইগার শিবিরের গতিদানব খ্যাত এই পেসার।

আফগান সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই ৫০ উইকেটের দ্বারপ্রান্তে ছিলেন তাসকিন। সেই ম্যাচে তিনি ৩টি উইকেট তুলতে পারলেই কাক্সিক্ষত মাইলফলক স্পর্শ করতে পারতেন তিনি। তবে সেই ম্যাচে তিনি ১টির বেশি উইকেট শিকার করতে পারেননি। তাই গতকালের ম্যাচে তিনি ১ উইকেট শিকার করে মাইলফলক স্পর্শ করার লক্ষ্য নিয়ে মাঠে নামেন।

বাংলাদেশের হয়ে প্রথম ওভারেই তিনি নিজের সামর্থ্য প্রমাণ করেন। রহমানুল্লাহ গুরবাজ আকাশের দিকে বল তোলে দিলে তাসকিন নিজে গিয়েই ক্যাচ ধরে উদযাপন শুরু করেন। বাংলাদেশের তৃতীয় ও নিজের দ্বিতীয় ওভারে তাসকিন আরেক আফগান ওপেনার হযরতউল্লাহ জাজাইকেও সাজঘরে ফেরান। তার আউটসুইং বাউন্সে ব্যাট লাগানোর বৃথা চেষ্টায় কটবিহাইন্ড হয়ে আউট হন ৪ রান করা এই ব্যাটার।

তাসকিনের আগে টি-টোয়েন্টিতে ৫২ উইকেট নেয়া বোলার শুধু সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান। এই দুজনই এখন উইকেট শিকারে সেঞ্চুরির মালিক। এখন পর্যন্ত ১১৭ ম্যাচে সাকিব ১৩৮টি ও মোস্তাফিজ ৮৫টি ম্যাচে ১০১টি উইকেট শিকার করেছেন। ১৩৮ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক সাকিব।

হোম অব ক্রিকেট মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে ২০১৪ সালের ১ এপ্রিল অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জার্সি গায়ে টি-টোয়েন্টি অভিষেক হয় তাসকিন আহমেদের। অভিষেক ম্যাচে তিনি ১টি উইকেট শিকার করেন। ক্যারিয়ারের প্রথম দিকে যথেষ্ট কাঠখর পুড়াতে হয়েছে এই পেসারকে। প্রথম ১৩ ম্যাচেই তিনি এক উইকেটের বেশি শিকার করতে পারেননি। এর মধ্যে দুটি ম্যাচে তাসকিন বল হাতে লড়াই করার সুযোগই পাননি, আর তিন ম্যাচে তাকে সন্তুষ্ট থাকতে হয়েছে কোনো উইকেট না তুলেই। অভিষেকের দুই বছর পর তাসকিন ইডেন গার্ডেনে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো দুই উইকেটের দেখা পান। এরপর ফের ছন্দ হারান এই পেসার। চলতি বছরের আগে তাসকিনের ক্যারিয়ার সেরা বোলিং ছিল ২৫ রান খরচে ৪ উইকেট তোলা। ম্যাচটি ছিল হোবার্টে নেদারল্যান্ডসের বিপক্ষে। চলতি বছরের মার্চে চট্টগ্রামের মাটিতে রেকর্ড বুকে পরিবর্তন আনেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ১৬ রান খরচে ৪ ব্যাটারকে সাজঘরের পথ ধরান তাসকিন।

টি-টোয়েন্টি ক্যারিয়ারের শুরুতে তেমন আলো ছড়াতে না পারলেও ওয়ানডে আন্তর্জাতিকে প্রতিপক্ষের ভীতির কারণ ছিলেন তাসকিন আহমেদ। ২০১৪ সালের ১৭ জুন মিরপুরে ভারতের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে যাত্রা শুরু করেন তিনি। অভিষেক ম্যাচেই তিনি ক্যারিয়ার সেরা বোলিংয়ের দেখা পান। সেই ম্যাচে তিনি ২৮ রান খরচে বিদায় করেছিলেন ৫ ব্যাটারকে। এরপর ধারাবাহিকভাবে তিনি প্রতিপক্ষের পরাজয়ের কারণ হয়েছেন। কখনো উইকেট শিকার করে, কখনো প্রতিপক্ষকে রান চাপে ফেলে দলের জয়ের পথে অবদান রেখেছেন ডানহাতি এই পেসার। অভিষেক ওয়ানডে ম্যাচে সবচেয়ে ভালো করা বোলারদের তালিকায় তাসকিনের নাম আছে তৃতীয় স্থানে। সবচেয়ে কমবয়সি খেলোয়াড় হিসেবে এক ইনিংসে পাঁচ উইকেট তোলা ক্রিকেটারদের তালিকায় তার নাম আছে ষষ্ঠ স্থানে।

চলতি বছরের শুরু থেকে দুর্দান্ত ফর্মে আছেন বাংলাদেশি পেসাররা। আর তাদের মধ্যে বাংলাদেশ দলের জন্য সর্বোচ্চ অবদান রাখা পেসারদের মধ্যে অন্যতম তাসকিন। গত মার্চে তিনি ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে যথাক্রমে ১টি, ১টি ও ২টি উইকেট শিকার করেন। এরপর আইরিশদের বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচে তিনি যথাক্রমে ৪টি, ৩টি ও ১টি উইকেট শিকার করেন। চলতি বছরে ৭টি ওয়ানডে ম্যাচ খেলে তাসকিন ১২টি উইকেট শিকার করেন। এর মধ্যে একটি ম্যাচে তিনি বোলিং করেননি।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তাসকিন আহমেদ একজন বোলার হিসেবে অবদান রাখলেও সাদা পোশাকের ম্যাচে ব্যাটার হিসেবেও দুর্দান্ত তাসকিন। ভালো ব্যাটার হিসেবে তিনি নিজেকে প্রকাশ করেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট ম্যাচেই। নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা সেই ম্যাচে তিনি বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ৩৩ রান করেন। ক্যারিয়ারের সেরা ব্যাটিংটা তিনি করেন ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। সেদিন তিনি ৭৫ রানের ইনিংস খেলেছিলেন, যেখানে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে তার জুটি ছিল ১৯১ রানের। ম্যাচটিতে তিনি বল হাতে ৫ উইকেটও শিকার করেছিলেন।

ক্যারিয়ারের ১৩টি টেস্ট ম্যাচে তাসকিনের মোট রান ২২১ এবং সংগৃহীত মোট উইকেট ৩০টি। বাংলাদেশের জার্সি গায়ে আলো ছড়ানোর কারণে তাসকিন আহমেদ ডাক পেয়েছিলেন বিশ্বের এক নম্বর ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। মর্যাদার এই টুর্নামেন্টের পরপর দুটি আসরে ডাক পেয়েও দেশের হয়ে খেলার জন্য যাননি। সম্প্রতি আইপিএল না খেলার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আর্থিক পুরস্কারও পেয়েছেন তাসকিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App