×

খেলা

উইম্বলডনের নতুন রাজা আলকারাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ১২:২৫ এএম

উইম্বলডনের নতুন রাজা আলকারাজ

রবিবার উইম্বলডন পুরুষ এককের ফাইনালে জকোভিচকে হারিয়ে দ্বিতীয় গ্র্যান্ডস্লাম শিরোপা ঘরে তোলেন আলকারাজ

এ যেন তারুণ্যের জয়োগান। ৩৬ বছর বয়সী অভিজ্ঞ নোভাক জকোভিচের বিপক্ষে দারুণ লড়াই করলেন ২০ বছর বয়সী কার্লোস আলকারাজ। শেষ হাসিও হাসলেন তিনি।

রবিবার (১৬ জুলাই) উইম্বলডন পুরুষ এককের ফাইনালে দ্বিতীয় বাছাই জকোভিচকে ১-৬, ৭-৬ (৮-৬), ৬-১, ৩-৬, ৬-৪ সেটে হারিয়ে দ্বিতীয় গ্র্যান্ড স্লাম শিরোপা ঘরে তোলেন শীর্ষ বাছাই আলকারাজ।

জকোভিচের সামনে সুযোগ ছিল নিজেকে ছাড়িয়ে যাওয়ার। কিন্তু তা হতে দেননি আলকারাজ। গত মাসে ফ্রেঞ্চ ওপেনের পুরুষ এককের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিলেন এই দুই তারকা। সেই ম্যাচের প্রথম সেটে জিতেছিলেন জকোভিচ। তবে দ্বিতীয় সেট ৭-৫ গেমে জিতে সমতায় ফেরেন আলকারাজ। এরপরেই ইনজুরির কারণে আলকারাজ ম্যাচের শেষ দুই সেট ৬-১, ৬-১ গেমে হেরে যান। ফাইনালে ওঠেন জকোভিচ। পরে চ্যাম্পিয়ন হয়ে নাদালকে ছাড়িয়ে ছেলেদের টেনিসে গ্র্যান্ড স্লামে সর্বোচ্চ ২৩টি শিরোপা জয়ের গড়েন সার্বিয়ান এই তারকা।

প্রথম সেটে জকোভিচের কাছে পাত্তাই পাননি স্প্যানিশ আলকারাজ। প্রথম সার্ফ করেন জকো। সুবিধা পেয়েও তা কাজে লাগাতে পারেনি আলকারাজ। এরপর আলকারাজের টানা দুই সার্ফের ব্রেক করেন জকোভিচ। কোন ভাবেই আর সেট বাঁচাতে পারেনি আলকারাজ। ৬-১ ব্যবধানে এগিয়ে যান জকোভিচ। তবে দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান বিশ্বের নাম্বার ওয়ান এই টেনিস তারকা। প্রথম সেটের তুলনায় ভালো খেলতে থাকেন তিনি। শেষ পর্যন্ত টাইব্রেকারে সেট জিতে ১-১ এ সমতা ফেরান। তৃতীয় সেটে আধিপত্য দেখান আলকারাজ। প্রথম সেটের প্রতিশোধ নেন। জিতে যান ৬-১ ব্যবধানে। চতুর্থ সেটে আবারো হাড্ডাহাড্ডি লড়াই হয় এই দুই তারকার মধ্যে। সেখানে ৬-৩ গেমে জিতে ম্যাচে সমতা ফেরান জকোভিচ। ফলে ম্যাচ গড়ায় পঞ্চম সেটে। সেখানেও কঠিন লড়াই হয় এই দুই তারকার মধ্যে। তবে শেষ হাসি হাসেন আলকারাজ। ৬-৪ ব্যবধানে জিতে ক্যারিয়ারে নিজের দ্বিতীয় ও উইম্বলডনের প্রথম গ্র্যান্ড স্লাম ঘরে তোলেন আলকারাজ।

শীর্ষ বাছাই হিসাবে উইম্বলডন খেলতে এসেছিলেন কার্লোস আলকারাজ। প্রতিযোগিতা যত এগিয়েছে, তত বেড়েছে তার খেলার ধার। ২০ বছরের তরুণ একের পর এক বাধা টপকে পৌঁছে গিয়েছেন ফাইনালে। সেমিফাইনালে দানিল মেদভেদেভকে ৬-৩, ৬-৩, ৬-৩ গেমে উড়িয়ে ফাইনালে উঠেছিলেন তিনি। এর আগে প্রথম সেমিফাইনালে ইতালিয়ান তরুণ জানিক সিনারকে ৬-৩, ৬-৪, ৭-৬ (৭-৪) গেমে হারিয়ে ফাইনালে উঠেছিলেন জকোভিচ।

এই ফাইনালের আগে জকোভিচ ও আলকারাজ দুবার মুখোমুখি হয়েছিলেন। সবশেষ ২০২৩ ফ্রেঞ্চ ওপেন সেমিফাইনালে আলকারাজকে হারান জকোভিচ। আর তার আগে ২০২২ সালের মাদ্রিদ ওপেন সেমিফাইনালে জকোভিচকে হারিয়েছিলেন আলকারাজ। সেই ম্যাচটি আলকারাজ জিতেছিলেন ৬-৭, ৭-৫, ৭-৬ গেমে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App