×

খেলা

দুই ধাপ দূরে জকোভিচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২৩, ০৪:৫০ পিএম

দুই ধাপ দূরে জকোভিচ

গত মাসে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জেতে ছেলেদের ইতিহাসে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড গড়েছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জকোভিচ। চলতি উইম্বলডনের সেমিফাইনালেও উঠেছেন তিনি। ২৪তম গ্র্যান্ড স্লামের শিরোপা থেকে আর মাত্র দুই ধাপ দূরে সাবেক এই নাম্বার ওয়ান। উইম্বলডনের সেমিতে আজ তার প্রতিপক্ষ ইতালিয়ান টেনিস তারকা জ্যানিক সিনার। অপরদিকে আজ দিনের দ্বিতীয় সেমিফাইনালে শীর্ষ বাঁছাই কার্লোস আলকারাজের মুখোমুখি হবে তিন নম্বর বাঁছাই দানিল মেদেভেদ।

কোয়ার্টার ফাইনালে রুশ টেনিস তারকা আন্দ্রে রুবলেভকে ৪-৬, ৬-১, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে শেষ চারের টিকেট পান জকোভিচ। এ নিয়ে টানা পঞ্চমবারের মতো উইম্বলডনের সেমিফাইনালে উঠেন তিনি। এতে রজার ফেদেরারের একটি রেকর্ডে ভাগ বসান। পুরুষ সিঙ্গেলসে এ নিয়ে ৪৬ বারের মতো কোনো গ্র্যান্ড স্লামের সেমিফাইনালে পৌঁছান তিনি। সমান সংখ্যকবার মেজর টেনিস টুর্নামেন্টের শেষ চারে খেলার কীর্তি রয়েছে সুইস টেনিস সুপারস্টার রজার ফেদেরারেরও। এই দুই তারকা যৌথভাবে সবচেয়ে বেশি পুরুষ সিঙ্গেলসের সেমিফাইনালে উঠেছেন। তালিকার দুইয়ে রয়েছেন রাফায়েল নাদাল। মেজর টুর্নামেন্টে মোট ৩৮ বার সেমিফাইনাল খেলেছেন স্প্যানিশ টেনিস কিংবদন্তি।

জকোভিচের পেশাদারি ক্রীড়াজীবন শুরু হয় ২০০৩ সালে। ২০০৮ সালে তিনি ২০ বছর বয়সে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয় করেন, যেটি ছিল তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম। ২০১০ সাল নাগাদ তিনি সাফল্যের ভিত্তিতে অন্যান্য পুরুষ টেনিস খেলোয়াড় থেকে নিজেকে আলাদা করে নেন। সে সময় টেনিস বিশ্বে আধিপত্য বিস্তারকারী ফেদেরার ও নাদালের সঙ্গে মিলে তাকে টেনিসের তিন দানব দলের সদস্য হিসেবে গণ্য করা শুরু হয়। ২০১১ সালে তিনি প্রথমবার বিশ্বের শীর্ষ খেলোয়াড় হওয়ার মর্যাদা অর্জন করেন।

ওই বছর তিনি চারটি গ্র্যান্ড স্লাম পর্যায়ের শিরোপার মধ্যে তিনটিই জয় করেন। এর পরবর্তী এক দশক ধরে সাফল্যের বিচারে সামগ্রিকভাবে তিনি পুরুষদের টেনিসের সেরা খেলোয়াড় হিসেবে নিজের অবস্থান শক্ত করেন। ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত ১০ বছরে জকোভিচ ৬ বার র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড় হিসেবে এবং ৩ বার দ্বিতীয় শীর্ষ খেলোয়াড়ের অবস্থান দখল করেন।

উইম্বলডনের সেমিতে তার প্রতিপক্ষ সিনার প্রথমবারের মতো মেজর কোনো টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছেন। তাকে হারাতে পারলে ২৪তম গ্র্যান্ড স্লাম থেকে এক ম্যাচ দূরে থাকবেন তিনি। প্রথম সেমিফাইনালে জকোভিচ জিতলে দ্বিতীয় সেমিফাইনালে আলকারাজ ও মেদেভেদের মধ্যকার বিজয়ীর সঙ্গে শিরোপার জন্য লড়াই করতে হবে তাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App