×

খেলা

ফিফার নিষেধাজ্ঞায় রোনালদোর ক্লাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ১০:০৬ পিএম

ফিফার নিষেধাজ্ঞায় রোনালদোর ক্লাব

ক্রিশ্চিয়ানো রোনালদো

চলতি বছরের শুরুর দিকে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে দলে ভিড়িয়ে আলোচনায় আসে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসর। এবারের দলবদলের চলতি মৌসুমকে সামনে রেখে ইউরোপের আরো বেশ কয়েকজন বড় ফুটবলার আনার পরিকল্পনা ছিল আল নাসরের। তবে খেলোয়াড় কেনার প্রক্রিয়ার মধ্যেই আল নাসরকে নিষেধাজ্ঞা দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থ ফিফা।

২০১৮ সালে ইংলিশ ক্লাব লেস্টার সিটি থেকে নাইজেরীয় স্ট্রাইকার আহমেদ মুসাকে ১ কোটি ৪০ লাখ পাউন্ডে কিনে নেয় আল নাসর। দুই বছর পর ২০২০ সালে তাকে ছেড়েও দেয় ক্লাবটি। ফিফা জানায়, পারফরম্যান্স সংক্রান্ত বোনাসের ৩ লাখ ৯০ হাজার পাউন্ড লেস্টারকে দেয়নি আল নাসর। ২০২১ সালে তাদের এই ব্যাপারে সতর্ক করা হয়েছিল। যদি অর্থ পরিশোধ করতে না পারে, তবে নিবন্ধনে নিষেধাজ্ঞা আসতে পারে এমনটাও জানিয়ে ছিল। এরপরেও এটি পরিশোধ না করায় রোনালদোর ক্লাবকে প্রথম নিষেধাজ্ঞা দেয় ফিফা।

যার ফলে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার আগ পর্যন্ত আর কোনো খেলোয়াড়কে দলে রেজিস্ট্রেশন করাতে পারবে না তারা। সর্বশেষ ইন্টার মিলান থেকে কেবল ক্রোয়েশিয়ার মার্সেলো ব্রোজোভিককে কিনতে পেরেছে আল নাসর। ফিফার ভাষ্যমতে, এই নিষেধাজ্ঞা তিন দলবদলের মৌসুম পর্যন্ত হতে পারে। ক্লাবটির মালিকানাধীন প্রতিষ্ঠান পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড কর্তৃপক্ষ জানিয়েছে, ফিফা নিষেধাজ্ঞা তুলে নিলে তারা অর্থ পরিশোধ করে দিতে রাজি আছে।

অপরদিকে রোনালদোর পছন্দেই নতুন কোচ নিয়োগ করেছে আল নাসর। গত এপ্রিলে আল নাসরের কোচ পদ থেকে ছাঁটাই হয়েছিলেন রুডি গার্সিয়া। সংবাদমাধ্যম তখন জানিয়েছিল, রোনালদোর সঙ্গে সম্পর্কের অবনতি তার ছাঁটাই হওয়ার অন্যতম কারণ। এবার নতুন কোচ পছন্দেও ভূমিকা রেখেছেন রোনালদো। সংবাদমাধ্যম গোল ডটকম ও ইএসপিএন জানিয়েছে, আল নাসরের প্রস্তাব গ্রহণ করেছেন ৬১ বছর বয়সের কাস্ত্রো। বোতাফোগোর দায়িত্বে থাকা কাস্ত্রো বিদায় বলে দিয়েছেন ব্রাজিলিয়ান এই ক্লাবকে। সেটি মাগালানেসের বিপক্ষে ম্যাচ শেষে। সংবাদমাধ্যম গোল ডটকম সবার আগে এই তথ্য জানানোর পর তা নিশ্চিত করেছে ইএসপিএন। তবে কাস্ত্রোকে কোচ বানানোর ব্যাপারে আল নাসর এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি। গত সপ্তাহে কাস্ত্রোর সঙ্গে যোগাযোগ করে আল নাসর। তাকে দুই বছরের চুক্তির প্রস্তাব দেয়া হয়। চাইলে চুক্তির মেয়াদ আরো এক বছর বাড়াতে পারবেন। অভিজ্ঞতার বিচারে কাস্ত্রোর কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। এ পর্যন্ত ১২টি ক্লাবকে কোচিং করিয়েছেন। ২০১৯-২০ মৌসুমে শাখতার দোনেৎস্কের হয়ে জিতেছেন ইউক্রেনিয়ান প্রিমিয়ার লিগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App