×

খেলা

ঢাকায় সাবিনাদের প্রতিপক্ষ নেপাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ১২:৩৫ পিএম

ঢাকায় সাবিনাদের প্রতিপক্ষ নেপাল

দীর্ঘ সময় যাবৎ আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামছে না বাংলাদেশ নারী ফুটবল দল। অবশেষে সাবিনা খাতুনদের আন্তর্জাতিক ম্যাচখরা কাটতে চলেছে আগামীকাল। জুলাইয়ের ফিফা উইন্ডোতে আগামীকাল ও ১৬ তারিখ নেপালের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে সাফজয়ী নারীরা। এই ম্যাচ দুটিকে সামনে রেখে গতকাল ঢাকায় পা রাখে নেপাল নারী ফুটবল দল। তারা হোটেল ইন্টারকন্টিনেল্টালে অবস্থান করছে। আজ একই হোটেলে উঠবে বাংলাদেশ নারী দলও।

প্রথমবারের মতো সাবিনা খাতুনের দল কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতার সময় অভিজাত হোটেলে অবস্থান করবে। সাফ এবং এএফসি টুর্নামেন্ট চলাকালেও তারা বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে অবস্থান করছিলেন। এই নিয়ে অনেক সমালোচনার মুখোমুখিও হতে হয়েছে বাংলাদেশ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে। আসন্ন প্রীতি ম্যাচগুলোকে সমানে রেখে এবারো এসব আলোচনা শুরু হয়েছিল। এসব উচ্চ মাত্রায় পৌঁছানোর আগেই বাফুফে নারীদের অভিজাত হোটেলে রাখার সিদ্ধান্ত নিয়েছে। ম্যাচগুলো ফিফা ফ্রেন্ডলি হওয়ায় পুরো খরচই ফেডারেশনকে বহন করতে হবে।

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে বাংলাদেশের নারী ফুটবলারদের ইতিহাস উজ্জ্বল। দীর্ঘ সাফ খরা কাটিয়ে তারা ২০২২ সালে নেপালকে হারিয়ে শিরোপা নিয়ে দেশে ফেরে। তাই আসন্ন ম্যাচগুলোতে ভালো করতে অনেকটাই আশাবাদী লাল সবুজের প্রতিনিধিরা। উল্লেখ্য, সাবিনাদের সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল গত বছর সাফের ফাইনালে, নেপালের বিপক্ষে। সেই নেপালের বিপক্ষে ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ম্যাচে প্রত্যাবর্তন করতে চলেছে বাংলাদেশ নারী ফুটবল দল।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার র‌্যাঙ্কিং অনুসারে নেপাল ১০১তম স্থানে অবস্থান করছে। অন্যদিকে বাংলাদেশের নারীদের অবস্থান ১৪০তম স্থানে। সর্বশেষ পাঁচ ম্যাচের মধ্যে সাবিনাদের জয়-পরাজয় ২টি এবং একটি ম্যাচ শেষ হয়েছে সমতায়। আসন্ন ম্যাচ দুটি পরিচালনা করার জন্য ভারত ও ভূটান থেকে দুইজন করে রেফারি আসবেন বাংলাদেশের মাটিতে। সবসময় ফিফা প্রীতি ম্যাচগুলোতে স্বাগতিক দেশের রেফারিরাই ম্যাচ পরিচালনা করতেন। সা¤প্রতিক সময়ে এই নিয়মে পরিবর্তন এনেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

নতুন নিয়ম অনুসারে প্রীতি ম্যাচও এখন নিরপেক্ষ রেফারি দিয়ে পরিচালনা করতে হবে। সাবিনারা ঘরের মাঠে প্রথমবারের মতো ফিফা প্রীতি ম্যাচ খেলে গত বছরের জুনে। মালয়েশিয়ার বিপক্ষে খেলা সেই প্রীতি ম্যাচ পরিচালনা করেছিলেন জয়া চাকমা, সালমা, জুনায়েদ শরীফরা। দেশের মাটিতে সাবিনাদের ফিফা প্রীতি ম্যাচে বিদেশি রেফারির ঘটনা এবারই প্রথম। ভারত ও ভূটান থেকে যথাক্রমে একজন রেফারি, একজন সহকারী রেফারি ১১ জুলাই ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে। তাদের চারজনের সবাই নারী। আসন্ন ম্যাচ দুটি বাংলাদেশ টেলিভিশনে সরাসরি স¤প্রচারের চেষ্টা করছে বাফুফে, এমন তথ্যও জানা গেছে।

দেশের নারী ফুটবলকে ঘীরে নানা সময়ে অনেক সমালোচনার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গত মে মাসের ২৮ তারিখ দায়িত্ব ছাড়েন বাংলাদেশ নারী ফুটবল দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন।

তিনি ই-মেইল এবং চিঠির মাধ্যমে পদত্যাগপত্র জমা দেয়ার পর থেকে আর সাবিনাদের অনুশীলনে আসেননি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পক্ষ থেকে তাকে দায়িত্বে ফিরিয়ে আনার চেষ্টা করা হলেও শেষ পর্যন্ত তিনি তার সিদ্ধান্তেই অটল ছিলেন। তাই গত মঙ্গলবার ৩৬ দিন পর বাফুফে তার পদত্যাগপত্র গ্রহণ করে। বর্তমানে তিনি সেনাবাহিনীর নারী ফুটবল দলকে দুই মাসের সাময়িক ভিত্তিতে কোচিং করাচ্ছেন। গত ২ জুলাই থেকে তিনি এই দায়িত্ব গ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App