×

খেলা

জ্যোতিদের হাসি কেড়ে নিল হারমানপ্রীতরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ১২:৩০ পিএম

জ্যোতিদের হাসি কেড়ে নিল হারমানপ্রীতরা

ভারত নারী ক্রিকেট দলের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে গতকাল খেলতে নামে বাংলাদেশ নারী দল। শেরেবাংলা স্টেডিয়ামে নিগার সুলতানা জ্যোতিদের লড়াইটা ছিল সিরিজ বাঁচানোর। সেই লড়াইটা প্রথমে ভালোভাবেই শুরু করে লাল সবুজের প্রতিনিধিরা। দুর্দান্ত বোলিংয়ের মাধ্যমে ২০ ওভারে হারমানপ্রীত কৌরের দলকে মাত্র ৯৫ রানের মধ্যে আটকে রাখে টাইগ্রেসরা। তবে ব্যাটিং ইউনিটের পূর্ণ ব্যর্থতায় শেষ পর্যন্ত ৮ রানে পরাজিত হয় বাংলাদেশ। এই হারের মধ্য দিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ২-০ ব্যবধানে সিরিজ হাতছাড়া করেছে জ্যোতির দল। আগামীকাল দুই দল সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নামবে।

শেষ ওভারে বংলাদেশের প্রয়োজন ছিল ১০ রান, বাংলাদেশের হয়ে ক্রিজে ছিলেন নাহিদা-ফাহিমা জুটি। সেই ওভারে শেফালি বর্মাকে দিয়ে বল করিয়েছেন ভারতের অধিনায়ক। তার নিরীহ স্পিনেও শেষ ৪ উইকেট হারিয়ে ম্যাচটা হেরে যায় বাংলাদেশ। ৬ উইকেটে ৮৬ রান তোলা বাংলাদেশ শেষ ওভারে ১০ রানের চ্যালেঞ্জ নিতে পারেনি।

সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে গতকাল টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কর। সফরকারীদের হয়ে ওপেনিং করেন স্মৃতি মান্দানা এবং শেফালি ভার্মা। দুই দক্ষ ব্যাটারের বিপরীতে বাংলাদেশ দলের হয়ে বোলিং আক্রমণ শুরু করেন মারুফা আক্তার। ২০ ওভারের ম্যাচে দুর্দান্ত বোলিং দিয়ে ম্যাচ শুরু করে স্বাগতিকরা। টাইগ্রেসদের সফল বোলিংয়ে শুরু থেকেই রান খরায় ভোগতে থাকে ভারত। এর মধ্যে নাহিদা আক্তারের করা পঞ্চম ওভারে ১৩ বলে ১৩ রান করে সাজঘরে ফিরে যান ভারতীয় ওপেনার স্মৃতি। এরপর তিনে নামা রদ্রিগোসকে সঙ্গে নিয়ে বড় সংগ্রহ গড়ার লক্ষ্যে রানের গতি বাড়ানোর চেষ্টা করেন শেফালি।

সেই চেষ্টায় সুলতানা খাতুনের করা ষষ্ঠ ওভারের প্রথম বলেই সোবহানা মোশতারির হাতে ক্যাচ তোলে দেন তিনি। মাঠ ছাড়ার আগে এই ব্যাটার ৪টি বাউন্ডারির সমন্বয়ে ১৪ বলে ১৯ রান করেন। এটিই ভারতীয় নারীদের হয়ে খেলা সর্বোচ্চ ইনিংস। এরপর ক্রিজে আসেন অধিনায়ক হারমানপ্রীত। তিনি সুলতানা খাতুনের বলে গোল্ডেন ডাক মেরে প্যাভিলিয়নের পথ ধরেন।

এরপর টাইগ্রেস বোলারদের তোপের মুখে রানের গতি বাড়াতে পারেনি কোনো ব্যাটারই। অধিনায়কের বিদায়ের পর সফরকারীদের হয়ে ১১ রান করেন ইয়াসতিকা বাটিয়া, ৮ রান করে বিদায় নেন রদ্রিগোস, হারলিন দেওল আউট হন ৬ রানে, দীপ্তি শর্মা ক্রিজ ছাড়েন ১০ রানের ইনিংস খেলে এবং আমাঞ্জত কর সাজঘরে ফিরেন ১৪ রান করে। ভারতের হয়ে শেষ পর্যন্ত ৭ রানে অপরাজিত ছিলেন পূজা ভাস্ত্রাকর এবং ৫ রানে অপরাজিত ছিলেন মিন্নু মনি। সবার ইনিংসের ওপর ভর করে তারা বাংলাদেশের সামনে ৯৬ রানের লক্ষ্য ছুড়ে দেয়। বোলিং ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট তোলেন সুলতানা খাতুন ও ২টি উইকেট শিকার করেন ফাহিমা খাতুন। বাকিদের মধ্যে মারুফা আক্তার, নাহিদা আক্তার এবং রাবেয়া খাতুন তুলেন একটি করে উইকেট।

সহজ লক্ষে লাল সবুজের প্রতিনিধিদের হয়ে ব্যাট হাতে নামেন শামিমা সুলতানা এবং এই সিরিজ দিয়ে দলে অভিষিক্ত সাথী রাণী। সিরিজে সমতা আনার ম্যাচটি তারা ব্যর্থ ব্যাটিং দিয়েই শুরু করেন। দুই ওপেনারই বিদায় নিয়েছেন মাত্র ৫ রানের ইনিংস খেলে। এরপর তিনে নামা মুর্শিদা খাতুন এবং অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি দলের হাল ধরার চেষ্টা করেন। টাইগ্রেস অধিনায়ক সেই চেষ্টায় সফল হলেও মুর্শিদা আউট হন ১৫ বলে মাত্র ৪ রানের ইনিংস খেলে। এরপর অধিনায়কের সঙ্গে বড় জুটি গড়তে পারতেন ঋতু মণি।

তবে জ্যোতি নন-স্ট্রাইকে থাকাকালে কেউই বাংলাদেশের হালটা ভালোভাবে ধরতে পারেননি। এক প্রান্তে দলকে জয়ের পথে এগিয়ে নেয়ার চেষ্টা করছিলেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি, আরেক প্রান্তে চলছিল ব্যাটারদের বিদায়ের মিছিল। তিনি ক্রিজে থাকতেই বিদায় নেন ৪ রান করা ঋতু এবং ৭ রান করা স্বর্ণা আক্তার। এরপর ৫৫ বলে ৩৮ রানের ইনিংস খেলে আউট হন বাংলাদেশের জয়ের পথে একমাত্র ভরসাস্থল জ্যোতিও। তিনি সাজঘরে ফেরার পর বাংলাদেশ আর বেশিক্ষণ মাঠে টিকতে পারেনি। প্রথমে রাবেয়া খান আউট হন রানের খাতা না খোলেই, এরপর ৬ রানে বিদায় নেন নাহিদা। পরবর্তীতে সুলতানা খাতুন, ফাহিমা খাতুন এবং মারুফা আক্তারের কেউই স্কোরবোর্ডে কোনো রান যোগ করতে পারেননি।

ভারতীয় বোলারদের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট তুলেছেন দীপ্তি শর্মা এবং শেফালি বর্মা। বাকিদের মধ্যে মিন্নু শিকার করেছেন ২ উইকেট এবং অনুশা শিকার করেছেন ১টি উইকেট। গতকালের হারের মধ্য দিয়ে চলমান সিরিজে লজ্জাজনক ধবলধোলাইয়ের মুখে পড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। আগামীকাল তাদের ধবলধোলাই এড়ানোর লড়াই। ধবলধোলাই এড়ানোর লক্ষ্য নিয়ে আজ তারা শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App