×

খেলা

দোটানায় এমবাপ্পে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২৩, ০১:৩৭ পিএম

দোটানায় এমবাপ্পে

ছবি: সংগৃহীত

ইউরোপীয় ফুটবলের গ্রীষ্মকালীন দলবদলে এই মুহূর্তে সর্বোচ্চ আলোচনায় আছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। তার পিএসজি ছাড়তে চাওয়া এবং রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির গুঞ্জন ফুটবলবিশ্বে আলোচনার কেন্দ্রবিন্দুতে আছে। তবে গতকাল মাদ্রিদের ক্লাবটি এমবাপ্পের সঙ্গে চুক্তির খবরটি অস্বীকার করে।

পিএসজিতে ভাঙন ধরা শুরু হয় কাতার বিশ্বকাপে শিরোপার ছোঁয়া পাওয়া আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে পাড়ি জমালে। এরপর থেকেই গুঞ্জন শুরু হয় পিএসজি ছাড়ছেন এমবাপ্পে। তবে এই তারকা ফুটবলার এই মুহূর্তেই পিএসজি ছাড়তে চান না।

তিনি চান ২০২৪ সালে ক্লাবের সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হলে ফ্রি এজেন্ট হিসেবে অন্য ক্লাবে নাম লিখাতে। অন্যদিকে ফরাসি ক্লাব পিএসজির চাওয়া, আগামী মৌসুম খেলতে হলে এমবাপ্পেকে চুক্তি নবায়ন করতে হবে। নয়তো এই মুহূর্ত তাকে ক্লাব ছাড়তে হবে। কেননা, ফ্রি এজেন্ট হিসেবে অন্য ক্লাবে গেলে পিএসজির কোনো আর্থিক লাভ হবে না।

অন্যদিকে এখন তাকে অন্য ক্লাবের কাছে বিক্রি করতে পারলে পিএসজি যে অর্থ পাবে সেই অর্থ দিলে নতুন কোনো খেলোয়াড় দলে ভেড়াতে পারবে। এমন পরিস্থিতিতে গুঞ্জন ওঠে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার কাছাকাছি পর্যায়ে আছেন এমবাপ্পে। তার নিজের কথাতেও পাওয়া যাচ্ছিল সেই আভাস। নিজ ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) বিপক্ষে একের পর এক নেতিবাচক মন্তব্যও করেছিলেন এই তারকা।

পিএসজি থেকে মেসির চলে যাবার পরেই নিজের দলবদল নিয়ে আগ্রহ দেখান তিনি। তাকে কেনার তালিকায় সবচেয়ে বড় নাম রিয়াল মাদ্রিদ। গুঞ্জন চলছিল বিশ্বকাপ জেতা এই তারকাকে কেনার জন্য নাকি সব চুক্তিই তৈরি করেছে স্পেনের ক্লাবটি। চুক্তি অনুযায়ী, ২০০ মিলিয়ন ইউরোতে দল ছাড়বেন এমবাপ্পে। ৫ বছরের জন্য রিয়ালে পাড়ি জমাবেন তিনি। যেখানে তার বেতন হবে ৫০ মিলিয়ন। আর রিলিজ ক্লজ হবে ১ বিলিয়ন ইউরো।

তবে এসব গুঞ্জনের সবটাই গতকাল উড়িয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ। ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, এমবাপ্পের সঙ্গে এমন কোন চুক্তিই হয়নি তাদের। আরেকদিকে জানা যায়, এমবাপ্পে ইস্যুতে রিয়ালের কর্তাব্যক্তিরা সতর্কতার সঙ্গে এগোচ্ছেন। ট্রান্সফার ফি এবং বেতন মিলিয়ে তাদের ৪০০ মিলিয়ন খরচ হতে পারে। এজন্যই এমবাপ্পের সঙ্গে বেতন আর ব্যক্তিগত শর্তাবলি নিয়ে সমঝোতার খবরটি উড়িয়ে দিয়েছেন রিয়ালের নীতিনির্ধারকরা।

এমন খবর অস্বীকার করলেও শেষ পর্যন্ত হয়তো সান্তিয়াগো বার্নাব্যুতেই পা রাখতে চলেছেন এমবাপ্পে। বেশ কয়েক বছর ধরেই তার ব্যাপারে গুঞ্জন চলে আসছে। এমবাপ্পে নিজেও রিয়ালের সাদা জার্সিতে খেলার আগ্রহ দেখিয়েছেন। শেষ পর্যন্ত এই ফরাসি অধিনায়কের ভবিষ্যৎ কোথায় ঠেকে সেটা জানা সময়ের ব্যাপার মাত্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App