×

খেলা

সহসায়ই মায়ামি সমর্থকদের মেসি অপেক্ষার অবসান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ১০:১২ এএম

সহসায়ই মায়ামি সমর্থকদের মেসি অপেক্ষার অবসান

যুক্তরাষ্ট্রভিত্তিক ফুটবল লিগ ম্যাজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে লিওনেল মেসি যোগ দেয়ার পর থেকেই মার্কিন ফুটবলে লেগেছে নতুন রঙ। এরপর থেকেই মেসির মার্কিন ভক্তরা ইন্টার মায়ামির জার্সি গায়ে তাকে দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। ইন্টার মায়ামি গত শুক্রবার মেসিকে ক্লাবের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করার দিনক্ষণ একটি বিবৃতির মাধ্যমে জানায়। আগামী ১৬ জুলাই সমর্থকদের সামনে ক্লাবের জার্সি গায়ে পরিচয় করিয়ে দেয়া হবে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ককে। তাছাড়া আগামী ২১ জুলাই তাকে মায়ামির জার্সি গায়ে মাঠে নামতে দেখা যাবে বলেও জানা যায়।

কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের পর থেকেই গুঞ্জন চলছিল মেসি পিএসজির সঙ্গে আর চুক্তি নবায়ন করবেন না। গত জুনেই ফরাসি ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হয়েছে। গত মৌসুম শেষ হওয়ার পরপরই মেসি ঘোষণা দেন তিনি ম্যাজর সকার লিগের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে পাড়ি জমাবেন। শুরুতে বলা হয়, জুলাইয়ের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিক চুক্তিপ্রক্রিয়া সম্পন্ন করার পর যুক্তরাষ্ট্রের ফুটবলে মেসির অভিষেক হবে ২১ জুলাই। তখন বলা হয়েছিল লিগ কাপে মেক্সিকান ক্লাব ক্রুজ আজুলের বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন যাত্রা শুরু করবেন বিশ্বকাপজয়ী এই মহাতারকা। এরপর যুক্তরাষ্ট্র ফুটবলে মেসির যাত্রা শুরুর ব্যাপারে শোনা যায় নতুন গুঞ্জন।

আগামী ১৯ জুলাই ডিসি ইউনাইটেডের মাঠে আয়োজিত এমএলএস অলস্টারস বনাম আর্সেনালের ম্যাচে দেখা যেতে পারে মেসিকে। সেই ম্যাচে যে কোনো ভাবে মেসিকে যেন খেলানো যায় তার জন্য চেষ্টা করে লিগের সম্প্রচার কার্যক্রমের সঙ্গে জড়িত টেক জায়ান্ট অ্যাপল। কোম্পানিটির একটি সূত্র জানায়, সেই ম্যাচে মেসি না খেলতে পারলেও ম্যাচের আগের দিন লিগের দক্ষত প্রদর্শনী প্রতিযোগিতায় আর্জেন্টাইন মহাতারকাকে দেখা যাবে। এমন খবর বের হওয়ার কয়েদিন পরই এমএলএস অলস্টারস’এর স্কোয়াড ঘোষণা করা হয়। যেখানে ছিল না লিওনেল মেসির নাম। তাই এখন মেসিকে মাঠে খেলতে দেখার জন্য এখন ২১ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে যুক্তরাষ্ট্রের ফুটবলপ্রেমীদের।

মেসি মায়ামির জার্সি গায়ে মাঠে না নামলেও ভক্তরা তাকে আগামী ১৬ জুলাই ক্লাবটির জার্সিতে তাকে দেখতে পাবে। একটি বিবৃতির মাধ্যমে এটি নিশ্চিত করে ইন্টার মায়ামি। সেমির নাম উল্লেখ না করেই ক্লাবটির দেয়া বিবৃতিতে বলা হয়, ‘উল্লেখযোগ্য পরিচয় পর্বটিতে অন্তর্ভুক্ত থাকছে রোমাঞ্চকর বিনোদন। সঙ্গে মাঠে বক্তৃতার আয়োজনসহ আরো অনেক কিছু থাকছে।’ ইন্টার মায়ামিতে চলতি মৌসুমে খেলার জন্য ইতোমধ্যেই নাম লিখিয়েছেন মেসের সাবেক বার্সেলোনা সতীর্থ সের্হিও বুসকেস। তাকেও এদিন মেসির পাশাপাশি সমর্থকদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেয়া হবে। পরিচয় পর্বের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন ইন্টার মায়ামির নতুন কোচ জেরার্দো টাটা মার্তিনোও। সম্প্রতি তিনি ক্লাবটির কোচের দায়িত্ব গ্রহণ করেছেন। এর আগে মেসি মার্তিনোর অধীনে বার্সেলোনা ও আর্জেন্টিনা জাতীয় দলে খেলেছেন।

ম্যাজর সকার লিগে ইন্টার মায়ামির অবস্থা খুব একটা ভালো নয়। এমএলএসের ইস্টার্ন কনফারেন্সে থাকা ২৯টি ক্লাবের মধ্যে মায়ামির অবস্থান ২৮তম স্থানে। তাই যুক্তরাষ্ট্র ফুটবলে নিজেদের রাজত্ব প্রতিষ্ঠার জন্য মেসি-বুসকেতসের সঙ্গে আরো কিছু তারকা ফুটবলার যুক্ত করতে চায় ক্লাবটি। ক্লাবের বেশির ভাগ অংশের মালিক হোর্হে মাস এ প্রসঙ্গে বলেন এ মৌসুমে ক্লাবটি তিন থেকে পাঁচজন তারকা খেলোয়াড়কে দলে ভেড়াতে চায়। তাছাড়া নিজের মতো করে দায়িত্ব পালন করে ক্লাবের বর্তমান অবস্থায় পরিবর্তন আনার আশ্বাস দিয়েছেন কোচ টাটা মার্তিনো। মেসি ও বুসকেতসরা দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই আসছেন উল্লেখ করে এই কোচ বলেন, ‘লিওর (মেসির) সঙ্গে কথা বলেছি আর গতকাল কথা হয়েছে বুসকেতসের সঙ্গে। আমরা সাফল্য ও প্রতিদ্বন্দ্বিতা করা নিয়ে কথা বলেছি। হ্যাঁ, ব্যক্তিগতভাবে অনেকে মনে করতে পারে যুক্তরাষ্ট্র, মায়ামি ও ছুটির সময় নিয়ে আমরা কথা বলেছি। তবে আমাদের আলোচনার বিষয়ে এসব ছিল না। আমরা সর্বোচ্চটা দিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। আর মেসি-বুসকেসরা প্রতিদ্বন্দ্বিতা না করার মতো ফুটবলারও নয়।

ইন্টার মায়ামিতে যোগ দেয়ার আগে গুঞ্জন চলছিল মেসি তার সাবেক ক্লাব বার্সেলোনায় ফিরে যাবেন। তাছাড়া সৌদি প্রো লিগের ক্লাব আল হিলালও তাকে রেকর্ড বেতনে দলে ভেড়াতে চেয়েছিল। তবে গত ৮ জুন তিনি বার্সেলোনা ও সৌদির আল হিলালকে হতাশ করে মায়ামিতে যাওয়ার ঘোষণা দেন। এরপর থেকে মায়ামির সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারী ও ম্যাচে দর্শক উপস্থিতি ব্যাপক বেড়েছে। মেসি গত কয়েক ম্যাচ খেলেননি জেনেও সেসব ম্যাচের টিকেট বিক্রি হয়েছে অনেক দ্রুত। ফলে তিনি ক্লাবটির জার্সি গায়ে মাঠে নামার পর মায়ামির দর্শক কী পরিমাণে বাড়তে পারে তা আর বলার অপেক্ষা রাখে না। মেসির পর ক্লাবটিতে যোগদেন বার্সেলোনার আরেক তারকা বুসকেটস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App