×

খেলা

দল বদলে তারকারা কে কোথায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ১০:০৪ এএম

দল বদলে তারকারা কে কোথায়

গত মৌসুমের শেষ থেকে এখন পর্যন্ত চলছে ইউরোপীয় দল বদল। এর মধ্যেই অনেক তারকা ফুটবলার বদলেছেন তাদের ঠিকানা। তাদের মধ্যে উল্লেখযোগ্য একজন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকা আনহেল ডি মারিয়া। ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে তিনি বেনফিকায় দ্বিতীয় অধ্যায় শুরু করেছেন। আরেকদিকে আর্সেনালে নাম লেখাতে চলেছেন ডেকলান রাইস। স্লোভাকিয়ার ডিফেন্ডার মিলান স্ক্রিনিয়ারকে ফ্রি ট্রান্সফারে দলে টেনেছে লিওনেল মেসির সদ্য সাবেক ক্লাব পিএসজি। তাছাড়া পিএসজি ছেড়ে কিলিয়ান এমবাপ্পে রিয়াল মাদ্রিদে নাম লেখাতে পারেন বলে গুঞ্জন চলছে। পিএসজির ত্রিরত্নের আরেক তারকা নেইমার জুনিয়রও পাড়ি জমাতে পারেন মেজর সকার লিগে।

আর্জেন্টিনার হয়ে প্রতিভার বিকাশ ঘটাকালে ২০০৭ সালের জুলাইয়ে বেনফিকায় নাম লিখিয়েছিলেন দি মারিয়া। এরপর অনেক বড় বড় ক্লাবের হয়েই তিনি আলো ছড়িয়েছেন। সর্বশেষ বিশ্বকাপে একটি গোল করে তিনি নিজের দেশকে ৩৬ বছর পর শিরোপা জিততে অনবদ্য অবদান রাখেন। নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে তিনি ফের নাম লিখিয়েছেন বেনফিকায়। একটি ভিডিওবার্তার মাধ্যমে দি মারিয়াকে দলে নেয়ার ব্যাপারে নিশ্চিত করে বেনফিকা। ক্লাবটিতে যোগ দেয়ার আগে গুঞ্জন ছিল তিনি আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসির বর্তমান ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেবেন। তবে দলটির বেশির ভাগ অংশের মালিক হোর্হে মাস সম্প্রতি জানান, দি মারিয়া অন্য একটি ক্লাবের সঙ্গে চুক্তি সেরে ফেলেছেন।

গত বুধবার সেই ক্লাবের নামই খোলাসা হয়। ৩৫ বছর বয়সি আর্জেন্টাইন উইঙ্গার বেনফিকার সঙ্গে আপাতত ১ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। তিনি চাইলে পরবর্তীতে চুক্তির মেয়াদ আরো বাড়াতে পারবেন। এর আগে ২০১০ সালে ইউরোপের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদে তিনি পা রাখেন ৫ বছরের চুক্তিতে। সেই ক্লাবটির হয়ে দি মারিয়া লা লিগা, কোপা দেল রে, চ্যাম্পিয়ন্স লিগ, স্প্যানিশ সুপার কোপা, উয়েফা সুপার কাপ- সব শিরোপার ছোঁয়া পেয়ে ২০১৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন।

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটিতে এক বছর খেলে এই তারকা ফুটবলার ২০১৫ সালে পিএসজিতে পাড়ি জমান। সেই ক্লাবেই তিনি ক্যারিয়ারের সবচেয়ে লম্বা সময় ৭ বছর কাটান। এই ৭ বছরে তিনি ৫টি ফরাসি কাপ ও ৪টি রিগ কাপ জয় করেন, লিগ শিরোপা জয় করেন ৫ বার। গত বছরে তিনি জুভেন্টাসে যোগ দেন। আর আসন্ন মৌসুমে তার জন্য এবার অপেক্ষা করছে বেনফিকা সমর্থকরা। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালে যোগ দিতে চলেছেন ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের তারকা ডেকলান রাইস। জানা যায়, ওয়েস্ট হ্যাম থেকে ১০ কোটি পাউন্ডের বিনিময়ে এই মিডফিল্ডারকে দলে টানবে লন্ডনের ক্লাবটি। চলতি সপ্তাহে আর্সেনালের যোগ দেয়ার জন্য মেডিকেল সারতে অনুমতি দেয়া হয়েছে ২৪ বছর বয়সি রাইসকে। চুক্তির মেয়াদ সম্পর্কে এখন পর্যন্ত নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। আরো জানা যায়, ১০ কোটি পাউন্ড ও সঙ্গে বোনাসের সঙ্গে আর্সেনাল ওয়েস্ট হ্যামকে আরো ৫০ লাখ পাউন্ড দেবে। মোট তিন কিস্তিতে এই অর্থ পরিশোধ করবে আর্সেনাল।

আরেকদিকে লিওনেল মেসি ক্লাব ছাড়ার পর নতুন কোচ নিয়োগ দিয়েছে ফরাসি ক্লাব পিএসজি। নতুন কোচ নিয়োগ দেয়ার পর ক্লাবটি প্রথম খেলোয়াড় হিসেবে দলে ভেড়ায় স্লোভাকিয়ার রক্ষণভাগের খেলোয়াড় মিলান স্ক্রিনিয়ারকে। লিগ ওয়ানের শিরোপাজয়ী ক্লাবটি গত বৃহস্পতিবার একটি বিবৃতির মাধ্যমে ২৮ বছর বয়সি ডিফেন্ডারকে দলে টানার ব্যাপারে নিশ্চিত করে। ক্লাবটির সঙ্গে স্ক্রিনিয়ারের চুক্তির মেয়াদ ৫ বছর। গত জানুয়ারিতেই স্ক্রিনিয়ারকে দলে টানতে চেয়েছিল পিএসজি। কিন্তু ইন্টারের সঙ্গে সে সময় আর্থিক বিষয়ে বনিবনা হয়নি তাদের। এবার তাকে ফ্রি ট্রান্সফারে দলে ভেড়াতে সক্ষম হয়েছে ক্লাবটি। ইন্টারের হয়ে সবশেষ মৌসুমে স্ক্রিনিয়ারের সামনে বাধা হয়ে আসে চোট। ২০২২-২৩ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২০ ম্যাচের বেশি খেলতে পারেননি তিনি। যার মধ্যে ছিল ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, যেখানে ১-০ গোলে হেরে যায় ইন্টার।

কোচ পরিবর্তন করে স্কোয়াড গুছাতে ব্যস্ত পিএসজির সামনে অপেক্ষা করছে আরেকটি বড় ধাক্কা। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয় করা তরুণ ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে দলে ভেড়াতে বেশ আগে থেকেই চেষ্টা চালাচ্ছে লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদ। এমবাপ্পে নিজেও মাদ্রিদের সাদা জার্সিতে খেলার আশা প্রকাশ করেছেন অনেকবার। এবার হয়তো দুই পক্ষের অপেক্ষারই অবসান ঘটবে। এই মুহূর্তে ৫ বছরের জন্য ফ্রেঞ্চ তারকাকে দলে ভেড়াতে প্রস্তুত রিয়াল মাদ্রিদ। আর এজন্য ২০০ মিলিয়ন ইউরো পর্যন্ত দিতে রাজি আছে স্প্যানিশ ক্লাবটি। আর সেইসঙ্গে বেতন হিসেবে এমবাপ্পেকে দেয়া হবে ৫০ মিলিয়ন ইউরো। তাছাড়া সেখানে তার রিলিজ ক্লজ হবে এক বিলিয়ন ইউরো।

এমবাপ্পে আগেই জানিয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসর্জি) হয়ে আর চুক্তি নবায়ন করতে ইচ্ছুক নন। আগামী বছর তার চুক্তির মেয়াদ শেষ হলে, নতুন ক্লাব খুঁজে নেবেন তিনি। তবে এর বিপরীতে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, জুলাইয়ের শেষদিকে অবশ্যই চুক্তি স্বাক্ষর করতে হবে তাকে। নয়তো ক্লাব ত্যাগ করাই হবে একমাত্র সমাধান। এমন পরিস্থিতিতে এমবাপ্পেকে পেতে মাঠে নেমেছিল ইংলিশ ক্লাব লিভারপুল এবং স্পেনের রিয়াল মাদ্রিদ। তবে আপাতদৃষ্টিতে এই চুক্তির ব্যাপারে অনেকখানিই এগিয়ে আছে স্প্যানিশ জায়ান্টরা। তবে মাদ্রিদের ক্লাবটি এক বছর অপেক্ষা করে ফ্রি ট্রান্সফারেই দলে ভেড়াতে চায় ফ্রান্সের এই খেলোয়াড়কে। অন্যদিকে ক্লাবটিকে এমন সুযোগ দিতে নারাজ পিএসজি। এমন পরিস্থিতিতে নিজের দলবদলের পুরো দায়িত্বটাই এমবাপ্পে ছেড়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদের ওপর।

বন্ধু লিওনেল মেসির পথ ধরে ম্যাজর সকার লিগের পথ ধরতে পারেন পিএসজির আরেক তারকা নেইমার জুনিয়র। এমনই এক দাবি নিয়ে হাজির হয়েচে স্প্যানিশ গণমাধ্যম মুন্ডো দেপোর্তিভো। তাদের দাবি এমএলএসের ক্লাব নিউইয়র্ক সিটি এফসিতে যোগ দিতে পারেন নেইমার জুনিয়র। সিটি ফুটবল ক্লাবের অধীনে থাকা এই দলটি ব্রাজিলিয়ান এই তারকাকে কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App