×

খেলা

টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে আত্মবিশ্বাসী জ্যোতিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ০৯:৩৮ এএম

টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে আত্মবিশ্বাসী জ্যোতিরা

ছবি: সংগৃহীত

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আজ ভারত নারী দলের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামছে বাংলাদেশ নারী দল। খাতা কলমে শক্তির বিচারে অনেকটা এগিয়ে থাকা ভারতীয়রা অবশ্য সমীহ করছে তারুণ্য ও অভিজ্ঞতার মিশ্রণে গঠিত বাংলাদেশ দলকে। গতকাল দুপুরে গণমাধ্যমে মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর টি-টোয়েন্টি সিরিজের ট্রফি উন্মোচন করেন। প্রথমবারের মতো বাংলাদেশে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে আসা ভারতের নারী ক্রিকেট দলের সঙ্গে প্রথম ম্যাচটি শুরু হবে আজ দুপুর ২টায়।

গত বৃহস্পতিবার ঢাকায় পা রাখে ভারত নারী দল। এর আগে একাধিকবার বাংলাদেশ সফর হলেও সেগুলো ছিল শুধু মহাদেশীয় বা বৈশ্বিক প্রতিযাগিতায়। আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে শক্তিশালী দল নিয়েই বাংলাদেশে এসেছেন হারমানপ্রীত কৌররা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে তিনটি ওয়ানডে খেলবে প্রতিবেশী দুই দেশ। দীর্ঘ ১১ বছর পর মিরপুরে আন্তর্জাতিক সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশের নারী ক্রিকেট দল। সবশেষ ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আন্তর্জাতিক সিরিজ খেলেছিল বাংলার মেয়েরা।

আলাদা আলাদা হয়ে দুদলের অধিনায়কই গণমাধ্যমে কথা বলেছেন। টাইগ্রেসদের অধিনায়ক জ্যোতি বলেন, ‘অনেকদিন পর আমরা মিরপুরে খেলছি, আমাদের মধ্যে রোমাঞ্চ কাজ করছে। এর চেয়ে বেশি কাজ করছে, আমাদের ভালো করার ইচ্ছে। কারণ আমরা জানি যতই ভালো ক্রিকেট খেলি, যদি জিততে না পারি সেক্ষেত্রে সেই ভালোটার মর্ম থাকে না। দল হিসেবে ধারাবাহিকভাবে ভালো খেলতে খেলতে শেষ মুহূর্তে গিয়ে আমরা ম্যাচ জিতছি না।

আমরা ধারবাহিকভাবে ভালো খেলার চেষ্টা করছি। বিশ্ব ক্রিকেটে নারীরা যেভাবে উন্নতি করছে, আমাদের জয়ের হারটা আরো বাড়াতে হবে। পুরো দলেরও এটাই ইচ্ছা।’ ভারতের বিপক্ষে কোনো ভীতি কাজ করছে কিনা সেই প্রশ্নের জবাবে বাংলাদেশ অধিনায়ক বলেন, তাদের বোলিং লাইন বিশ্বের অন্যতম সেরা, ‘ওদের অনেক ভালো খেলোয়াড় আছে। হারমানপ্রীত, স্মৃতি ও শেফালি আছে। ওদের বিপক্ষে আমাদের পরিকল্পনা থাকবে। আমি বলব যে, আমাদের বোলিং আক্রমণ এখন সবার সেরা। নির্দিষ্ট দিনে সবাই হয়তো জ্বলে ওঠে না।

কিন্তু তাদের বিপক্ষে যদি আমরা ভালো পরিকল্পনা মতো সঠিক বোলিং করতে পারি এবং শুরুতে যদি সুযোগ নিতে পারি, তাহলে কেউ হুমকি হয়ে দাঁড়াতে পারবে না।’ ভারতের বিপক্ষে বাংলাদেশ কখনো সিরিজ জিততে পারেনি, তাই এবার সেটি হলে ইতিহাস তৈরি হবে বলে মনে করছেন জ্যোতি, ‘এটা বিশ্বাসের ওপর নির্ভর করে। আমাদের বিশ্বাস আমরা তাদের বিপক্ষে ভালো ক্রিকেট খেলব। সবচেয়ে বড় কথা সিরিজ জয় সবাই-ই চায়।’ শক্তি, সামর্থ্য, অভিজ্ঞা ও নামে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে ভারত। তবে হোম কন্ডিশনে বাংলাদেশ কঠিন প্রতিদ্বন্দ্বিতা দিতে পারে তা ভালোভাবেই জানা সফরকারীদের।

অধিনায়ক হারমানপ্রীতের কণ্ঠে বোঝা গেল বাংলাদেশকে হোম কন্ডিশনে সমীহই করছে। তিনি বলেন, ‘বাংলাদেশ সবসময়ই নিজেদের কন্ডিশনে ভালো দল। তারা আমাদের চ্যালেঞ্জ দিতে পারে এবং সেভাবে আমরা প্রস্তুতও আছি। আমরা প্রস্তুতির জন্য দুই-তিন দিন সময় পেয়েছি এবং প্রতিটি বিভাগেই কাজ করেছি। আমরা এখানে ইতিবাচক ক্রিকেট খেলতে এসেছি এবং আশা করছি পুরো দল একসঙ্গে খেলতে পারব এবং নিজেদের সেরাটা দিতে পারব।’ বাংলাদেশের খেলা আগের থেকে উন্নতি হয়েছে বলে মনে করছেন ভারতের অধিনায়ক। দিনকে দিন আরো উন্নতি হবে, আরো নতুন খেলোয়াড় আসবে বলেও বিশ্বাস তার।

সাবেক অধিনায়ক সালমা খাতুন বাদে বাংলাদেশের মেয়েদের মতো ভারতের মেয়েরাও মিরপুর শেরে বাংলায় প্রথমবারের মতো খেলতে নামছে। তাই মিরপুরের উইকেট নিয়ে নিজের প্রত্যাশার কথা জানান ভারতের হয়ে ১২৪ ওয়ানডে ও ১৫১ টি-টোয়েন্টি খেলা এই ব্যাটসম্যান।

তিনি বলেন, ‘এশিয়ান কন্ডিশনে আমরা প্রায়ই টার্নিং উইকেট পেয়ে থাকি। কিন্তু এখানে যতটুকু শুনেছি খুব ভালোমানের ব্যাটিং উইকেট পাব। টি-টোয়েন্টি ক্রিকেটে আপনি সব সময়ই একটা ভালো ব্যাটিং উইকেট চাইবেন এবং আশা করছি উইকেট ভালো ব্যবহার করলে আমরা বড় সংগ্রহ দাঁড় করাতে পারব।’ এছাড়া স্বাগতিক দর্শকদের চাপ নিজেদের কাজে কোনো প্রভাব ফেলবে না তা বলে রেখেছেন হারমানপ্রীত, ‘আমরা দর্শকের চাপ নিতে অভ্যস্ত হয়ে গেছি। এটা আমাদের প্রভাব ফেলবে না। দর্শকরা যখন মাঠে আসে এবং যে কোনো দলকে সাপোর্ট করে সেটা আমাদের কাছে ভালো লাগে।

গত শুক্রবার টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে প্রথম দিনের মতো অনুশীলন করেছে বাংলাদেশ ও ভারত নারী ক্রিকেট দল। অনুশীলন চলেছে দুই ধাপে। সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করেছে টাইগ্রেসরা। বাংলাদেশ দলের অনুশীলন শেষে দুপুর ২টা থেকে অনুশীলন শুরু করে ভারতীয় নারী ক্রিকেট দল। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ২টায়। ১১ ও ১৩ জুলাই হবে বাকি দুই ম্যাচ। ১৬, ১৯ ও ২২ জুলাই হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সিরিজের সবকটি ম্যাচ হবে মিরপুরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App