×

খেলা

বোলার-ব্যাটারদের ব্যর্থতায় হারের শঙ্কায় টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩, ০৯:৫০ পিএম

বোলার-ব্যাটারদের ব্যর্থতায় হারের শঙ্কায় টাইগাররা

আফগানিস্তানের বিপক্ষে শনিবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ক্যারিয়ারের ৪৫তম ফিফটি তুলে নেন মুশফিকুর রহিম

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে শনিবার (৮ জুলাই) টাইগার বোলারদেরব্যর্থতায় ৩৩১ রানের বড় সংগ্রহ গড়ে নবী-রশিদরা। এরপর লাল-সবুজের ব্যাটাররা ধারাবাহিকভাবে সাজঘরে ফিরে যান। একে একে টানা আটটি উইকেট হারানোর পর কোণঠাসা হয়ে পড়ে তারা। এরপর দলের হাল ধরেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। এরপর মিরাজ আউট হলে ফের চলে বাংলাদেশের উইকেট পতনের মিছিল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৮৬ রান। ৬৮ রানে অপরাজিত আছেন মুশফিক এবং ৬ রানে অপরাজিত আছেন মোস্তাফিজুর রহমান।

শনিবার ম্যাচ ছিল মুশফিকের ক্যারিয়ারের ২৫০তম ম্যাচ। এই ম্যাচে তিনি ক্যারিয়ারের ৪৫তম ফিফটি করেন। তার সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশের রান অনেকটা এগিয়ে নেন মেহেদী হাসান মিরাজ। তিনি ৪৮ বলে ২৫ রানের ইনিংস খেলে বিদায় নেন। এর আগে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক লিটন দাস। ব্যাটিংয়ে নেমে শুরুতেই আগ্রাসী ব্যাটিংয়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যায় আফগানরা। ওপেনার রহমানুল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরানের দুর্দান্ত ব্যাটিংয়ের সামনে পাত্তাই পাচ্ছিলেন না বাংলাদেশি বোলাররা। দীর্ঘ চেষ্টা চালিয়ে ম্যাচের ৩৭তম ওভারে বাংলাদেশের হয়ে প্রথম উইকেট তোলেন সাকিব আল হাসান। তার লেগ বিফোরের ফাঁদে সাজঘরের পথ ধরেন ১২৫ বলে ১৪৫ রানের ইনিংস খেলা গুরবাজ। এর পরের ওভারেই এবাদতের বলে আউট হন তিনে নামা রহমত শাহ। ৩৯তম ওভারে টাইগার শিবিরের বোলিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে যান আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদী। এরপর মিরাজের বলে লিটনের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরের পথ ধরেন নাজিবুল্লাহ জাদরান। এক প্রান্তে ধারাবাহিকভাবে উইকেট হারালেও আরেক প্রান্তে থাকা ইব্রাহিম জাদরান ১১৯ বলে সেঞ্চুরি পূরণ করেন। শতরানে পৌঁছানোর পরের বলেই তিনি মোস্তাফিজুর রহমানের বলে আউট হন। মোহাম্মদ নবী বাদে এরপর আর কেউ ২ অঙ্কের দেখা পাননি। শেষ পর্যন্ত তারা ৯ উইকেট হারিয়ে ৩৩১ রানের বড় সংগ্রহ গড়ে।

আফগানদের দেয়া ৩২২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথমেই ধাক্কা খায় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। মাত্র ৮ রান করেই আউট হন অধিনায়ক লিটন দাস। তবে রিভিউ নিয়ে তিনি জীবন পান। তবে সেই জীবন তিনি কাজে লাগাতে পারেননি। ফজল হক ফারুকির করা পঞ্চম ওভারেই তিনি প্যাভিলিয়নের পথ ধরেন। এর পরপরই সাজঘরের পথ ধরেন তিনে নামা নাজমুল হোসেন শান্ত। টপ অর্ডারের এই ব্যাটার স্কোরবোর্ডে মাত্র ১ রান করেই মুজিবুর রহমানের বলে বোল্ড হন। এরপর তাওহিদ হৃদয় ও নাঈম শেখ ম্যাচের হাল ধরার চেষ্টা করেন। সেই চেষ্টায় ব্যর্থ হয়ে নাঈম ফিরে যান ২১ বলে ৯ রানের ইনিংস খেলে। টাইগাররা এরপর আর আফগান বোলারদের সামনে প্রতিরোধ গড়তে পারেননি। হৃদয়ের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশের হয়ে লড়াই করতে পারতেন সাকিব আল হাসান। তবে ১৭তম ওভারে রশিদ খানের বলে বোল্ড হয়ে হৃদয় ফিরে গেলে এই জুটিও ব্যর্থ হয়। আগের ম্যাচে ক্যারিয়ারের তৃতীয় ফিফটি করা হৃদয় গতকাল ৩৪ বলে ২ চারে মাত্র ১৬ রান করে বিদায় নেন। এর পরপরই মোহাম্মদ নবীর বলে ২৫ রান করে আউট হন সাকিব আল হাসান। আফিফ হোসেন বিদায় নেন গোল্ডেন ডাক মেরে। এর মধ্যেই কোণঠাসা হয়ে পড়ে লাল সবুজের প্রতিনিধিরা। সিরিজ হাতছাড়া করা তখন ছিল সময়ের ব্যপার মাত্র। এমন পরিস্থিতিতে দলের হাল ধরেন মুশফিকুর রহিম এবং বোলিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। দুই ব্যাটার মিলে বাংলাদেশের রান অনেকটা এগিয়ে নেয়ার চেষ্টা করেন। মিরাজ ২৫ রানে সাজঘরে ফেরার পর ৪ রানে বিদায় নেন হাসান মাহমুদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App