×

খেলা

লিটনের হাতে উঠছে আর্মব্যান্ড!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ০২:০৯ এএম

লিটনের হাতে উঠছে আর্মব্যান্ড!

লিটন দাস।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালীন গতকাল হঠাৎ অবসরের সিদ্ধান্ত জানান টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। আগামীকাল শুরু হবে দ্বিতীয় সিরিজের দ্বিতীয় ওয়ানডে। সেই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেবে কে? এমন প্রশ্ন জেগেছে ক্রিকেটপ্রেমীদের মাঝে। এমনকি আর তিন মাস পর শুরু হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে হবে এশিয়া কাপ। এই সিরিজ বাদেও অধিনায়ক নির্বাচনের জন্য ভাবতে হবে বিসিবিকে। এর আগে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দিয়েছিলেন উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস। এমনকি ওয়ানডে সিরিজেও সহঅধিনায়কের দায়িত্বে আছেন ডানহাতি এই ওপেনার। তার ওপরেই বাকি দুই ম্যাচে আস্থা রাখতে পারে বোর্ড। এমনটাই মনে করছে অনেকে। অপরদিকে চোট কাটিয়ে মাঠে ফিরেছেন টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব। তার হাতেও উঠতে পারে দলের দায়িত্ব।

এদিকে তামিমের অবসরে আফগান সিরিজ বাদেও এশিয়া কাপ ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজও বিবেচনায় নিয়েই নতুন অধিনায়ক বাছাইয়ের সিদ্ধান্ত নিতে হবে বিসিবিকে। অনেকে আবার সম্ভাব্য নতুন অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানকেই এগিয়ে রাখছেন। আগামী বিশ্বকাপ সামনে রেখে বিসিবি অধিনায়ক নির্ধারণ করবে।

আলোচনায় যারা আছেন তাদের মধ্যে অন্যতম হচ্ছেন সাকিব ও লিটন। তবে অধিনায়ক হওয়ার তালিকায় প্রথম পছন্দই সাকিব। বিতর্কিত হলেও বোলিং ও ব্যাটিংসহ বয়সে অভিজ্ঞতা তাকে এই পদে নিয়ে আসতে পারে। এছাড়া তিনি টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়ক। দল পরিচালনায় তার একটি সুনাম আছে। তাই নেতা হিসেবেও ঘুরেফিরে এখন বিশ্বসেরা অলরাউন্ডারের নামই আসছে। সামনে এশিয়া কাপ, এরপর বিশ্বকাপ। দ্বিতীয় লিটন দাস, যিনি বর্তমান সহঅধিনায়ক হিসেবে দলে রয়েছেন। তাকেও নির্ধারণ করতে পারে বিসিবি। লিটন এর আগে জাতীয় দলের অধিনায়কত্ব করেছেন।

এখনো আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও বিসিবির বেশ কিছু সূত্র জানাচ্ছে- তামিম ইকবালের অনুপস্থিতিতে চলতি আফগানিস্তান সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দিতে যাচ্ছেন লিটন দাস। তাকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনাও করছে বোর্ড। তামিমের অবসর ঘোষণার পর বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস তেমন ইঙ্গিত দিয়ে বলেন, ‘সামনে যেহেতু বিশ্বকাপ আছে, এটিও মাথায় রাখতে হবে আমাদের। তবে সহঅধিনায়ক হিসেবে লিটনের ওপর আস্থা রাখতে যাচ্ছে বোর্ড। আর বিশ্বকাপ অধিনায়কের ব্যাপারটি এই সিরিজ শেষে বোর্ড সভার পর আনুষ্ঠানিকভাবে জানানো হবে।’

বিশ্বকাপের আগে তামিমের হঠাৎ অবসরের ঘোষণা বাংলাদেশ দলের জন্য বড় ধাক্কা। বিশ্বকাপের বাকি আর তিন মাস। আফগানদের বিপক্ষে যিনি অধিনায়কের দায়িত্ব পাবেন তিনিই পরবর্তীতে বাংলাদেশের অধিনায়ক থাকবেন কিনা এ নিয়েও রয়েছে সংশয়। এর আগে বাংলাদেশ ক্রিকেটে হঠাৎ করেই সহঅধিনায়ক চরিত্র হাওয়া হয়ে গিয়েছিল। তিন ফরম্যাটেই সহঅধিনায়ক ছাড়াই মাঠে নামত তারা। তাই অধিনায়ক কোনো কারণে চোটগ্রস্ত হলে তার বিকল্প কে হবে তা নিয়ে চলত নানা আলোচনা-সমালোচনা। আফগানদের বিপক্ষে টেস্ট সিরিজের আগে সেই অবস্থান থেকে সরে আসে বিসিবি। নিয়মিত অধিনায়ক সাকিব ইনজুরিতে থাকায় টেস্টে দলকে নেতৃত্ব দেন লিটন। তবে ওয়ানডেতে সহঅধিনায়ক লাগবে না এমন অবস্থানেই ছিল বিসিবি। ওয়ানডে সিরিজ শুরুর আগে কোচ বলেছিলেন সহঅধিনায়কের কোনো প্রয়োজন নেই। তবে অধিনায়ক তামিম ইকবাল ইনজুরিতে থাকায় নতুন করে ভাবতে হয় বিসিবিকে। আফগানদের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজে টেস্টে নেতৃত্ব দেয়া লিটনকেই সহঅধিনায়ক করার সিদ্ধান্ত নেয় দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

চলতি বছরের শুরু থেকেই ব্যস্ত সূচিতে সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট দল। ইংলিশদের বিপক্ষে একটি সিরিজ হারা বাদে এ বছরে টাইগারদের সিরিজ হাতছাড়া করার রেকর্ড নেই। আগামী সিরিজগুলোতেও যেন সুফল পাওয়া যায় তার লক্ষ্যে ছুটির মধ্যেও অনুশীলনে নিজেদের ব্যস্ত রাখছেন টাইগাররা। যদিও প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হেরে যায় তারা। তাই অধিনায়ক পরিবর্তন হলেও টাইগারদের লক্ষ্য আগামী ২ ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App