×

খেলা

ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৩, ০৩:৫৭ পিএম

ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার

অজিত আগারকার

সাবেক মিডিয়াম ফাস্ট বোলার অজিত আগারকারকে প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়া হয় বিসিসিআইয়ের পক্ষ থেকে।

প্রধান নির্বাচকের দায়িত্ব পেয়েই পরীক্ষার আসনে বসতে হচ্ছে তাকে। বুধবার (৫ জুলাই) ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য টি-টোয়েন্টি দল বাছাই করা হতে পারে।

দায়িত্ব নিয়েই সেই বাছাইয়ের নেতৃত্ব দিতে যাচ্ছেন আগারকার। ৪৫ বছর বয়সী আগারকারকে প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ দেয়ার আগে এই পদে ছিলেন চেতন শর্মা।

তবে গত ফেব্রুয়ারিতে তিনি সরে যাওয়ার পর এই পোস্টটি ফাঁকাই ছিল এতদিন। অবশেষে আগারকারকে নিয়োগ দেয়া হলো।

প্রধান নির্বাচক পদে নিয়োগ দেয়ার জন্য যে ইন্টারভিউ বোর্ড গঠন করা হয়, সেই বোর্ডের প্রতিটি সদস্যই আগারকারকে নিয়োগ দেয়ার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।

ভারতীয় নির্বাচক কমিটিতে অজিত আগারকার হলেন পঞ্চম সদস্য। এরই মধ্যে এই কমিটিতে নিয়োগ দেয়া হয়েছে শিব সুন্দর দাস, সালিল আঙ্কোলা, সুব্রত বেনার্জি এবং শ্রীধরণ সারথকে। ২৬ টেস্ট এবং ১৯১টি ওয়ানডে খেলা আগারকার হলেন এই প্যানেলের সবচেয়ে সিনিয়র সদস্য।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি দল বাছাই করতে গিয়ে বেশ কিছু সাহসী সিদ্ধান্ত নিতে হতে পারে আগারকারকে। বিরাট কোহলি, রোহিত শর্মাদের টি-টোয়েন্টি ভবিষ্যৎ নির্ধারণ হতে পারে তার প্রথম সভাতেই।

মূলত অজিত আগারকারকে নির্বাচক কমিটির চেয়ারম্যান করে আনার প্রধান উদ্দেশ্যই হলো, সাহসী সিদ্ধান্ত নিতে পারার ক্ষমতা। বেশ কয়েক দিন ধরে নির্বাচক কমিটির কোনও চেয়ারম্যানই ছিল না। চেতন শর্মা সরে যাওয়ার পরে সেই পদ খালি ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App