×

খেলা

টাইগারদের আজ শীর্ষ পাঁচে ওঠার মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৩, ০৯:২০ এএম

টাইগারদের আজ শীর্ষ পাঁচে ওঠার মিশন

ফাইল ছবি

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস ও গাজী টিভি। ঘরের মাঠে এবার আফগানদের বিপক্ষে টাইগাররা ৩-০ ব্যবধানে সিরিজ জিততে পারলে ওয়ানডে র‌্যাংঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষ পাঁচে উঠার হাতছানি। বর্তমানে হাথুরুর শিষ্যরা র‌্যাঙ্কিংয়ে সাতে রয়েছে। আফগানরা ৯ নম্বরে অবস্থান করছে। লাল-সবুজের প্রতিনিধিরা ২-১ ব্যবধানে সিরিজ জিতলে র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন হবে না।

আফগানদের হোয়াইটওয়াশ মিশনের সিরিজের প্রথম ম্যাচে আজ জিততে মরিয়া তামিম বাহিনী। দীর্ঘদিন ধরে চোটে আক্রান্ত থাকলেও প্রথম ওয়ানডে ম্যাচে মাঠে নামার কথা জানিয়েছেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। এমনকি আফগানদের বিপক্ষে তিন ম্যাচে তিন রকমের বোলিংয়ের ইঙ্গিতও দেন তিনি। অপরদিকে আফগানিস্তানও ছাড় দেবে না এমনটাই জানান দলটির অধিনায়ক হাশমতউল্লাহ শাহীদি।

এই সিরিজের জন্য গত ২ জুলাই থেকে চট্টগ্রামে অনুশীলন করে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ না হলেও র‌্যাঙ্কিং বিবেচনায় সিরিজটি টাইগারদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আফগানদের ওয়ানডে স্কোয়াডে ফিরেছেন দলের সেরা স্পিনার রশিদ খানসহ আরো অনেক তারকারা। একমাত্র টেস্টে বিশ্রামে ছিলেন রশিদ। আগামী অক্টোবরে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি বাংলাদেশের প্রস্তুতির মিশন হিসেবে দেখা হচ্ছে।

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দেখা যাবে অধিনায়ক তামিম ইকবালকে। দীর্ঘদিন ধরেই কোমরের চোটে ভুগছিলেন তিনি। যে কারণে আফগানদের বিপক্ষে টেস্টে খেলতে পারেননি এই ওপেনার। ওয়ানডে সিরিজে মাঠে নামার জন্য দলের সঙ্গে অনুশীলন করেছেন তিনি। এখনো পুরো ফিট নন তামিম। ফিটনেসে কিছুটা ঘাটতি থাকলেও প্রথম ওয়ানডেতে খেলবেন, এমনটা নিজেই নিশ্চিত করেছেন বাংলাদেশ অধিনায়ক।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে নিজের চোট নিয়ে গতকাল তামিম বলেন, ‘আমি অবশ্য প্রথম ওয়ানডের জন্য এভেইলেবল। শরীরটা আগের চেয়ে ভালো। তবে এটা বলব না পুরোপুরি ফিট। আমি দেখতে চাই আমি কতটুক মানিয়ে নিতে পারছি, আর পারছি না। কিন্তু আমি এমন কাজ করব না যেটাতে দল ভুক্তভোগি হয়। আমি সবসময় বলি ব্যক্তি খেলোয়াড় থেকে দল সবচেয়ে আগে। এখন মনে হচ্ছে আমি ম্যাচ খেলার জন্য প্রস্তুত। খেলার আগে যদি অনুভব করি, আমি প্রস্তুত না অথবা ঝুঁকি হতে পারে এরকম কিছু তাহলে আমি ও মেডিকেল বিভাগ মিলে সিদ্ধান্ত নেব। এখন আমি ফিট আগামী ম্যাচের জন্য, দেখা যাক কী হয়।’

ওয়ানডেতে শক্তিমত্তা কিংবা র‌্যাঙ্কিং সবদিক থেকে আফগানদের চেয়ে এগিয়ে টাইগাররা। গত বছরে আফগানদের ২-১ ব্যবধানে সিরিজ হারিয়েছিল তামিম বাহিনী। এবার প্রতিশোধ নিতে মরিয়া আফগানরা। তবে ঘরের মাঠে বরাবরই দুর্দান্ত বাংলাদেশ। এ পর্যন্ত ওয়ানডেতে ১১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। যেখানে জয়ের পাল্লা ভারী বাংলাদেশের দিকেই। ৭টি জয়ের বিপরীতে হেরেছে ৪টি ম্যাচে। টেস্টের পর ওয়ানডেতেও আফগানিস্তানের বিপক্ষে পেস সহায়ক উইকেটে খেলতে যাচ্ছে বাংলাদেশ। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ক্রিকেটাররা যে চারটি পিচে অনুশীলন করছেন, তাতে ঘাস রাখা হয়েছে। আফগানদের বিপক্ষে তিন ম্যাচে তিনরকম বোলিং আক্রমণের ইঙ্গিত দিয়েছেন তামিম।

গতকাল তিনি আরো বলেন, ‘উইকেট ভিন্ন। ঘাস রেখে দেয়া হয়েছে। চট্টগ্রামে সাধারণত ব্যাটিং উইকেট হয়। এখানেও তেমনই হবে আশা করছি। তবে দুই দলের জন্য প্রথম ১০-১৫ ওভার একটু চ্যালেঞ্জিং হবে। পেসারদের মধ্যে সবাই ভালো করছে। এখানে হয়তো চেঞ্জ হতে পারে। তিন ম্যাচে হয়তো ভিন্ন পেস বোলিং কম্বিনেশন দেখতে পারবেন। এই একটা সিরিজে আমরা চেষ্টা করব সবাইকে সুযোগ দিতে। তবে এটা নিশ্চিত নয়। আমরা চেষ্টা করব নাঈমকে সুযোগ দিতে। বড় একটা ইভেন্টের আগে ২-৩টা ম্যাচ খেলতে পারলে ওদের জন্য ভালো।’

ওয়ানডেতে আফগানরাও ভালো দল। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে পেছনে ফেলে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে তারা। বাংলাদেশ ফেভারিট হলেও তাদের ছেড়ে দেবে না আফগানিস্তান। গতকাল আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শাহীদি বলেন, ‘আমরাও তো এখানে খেলতে ও জিততেই এসেছি। শুধু বাংলাদেশ সিরিজ নয় এটা। অবশ্যই তারা ভালো ক্রিকেট খেলছে। গত দুই বছরে আমরাও ভালো করেছি। টেস্ট ক্রিকেট ভিন্ন ছিল। ওই ম্যাচের আগে আড়াই বছর ধরে আমরা টেস্ট খেলিনি। এছাড়া আমাদের বেশ কয়েকজন মূল ক্রিকেটার ইঞ্জুুরড ছিল। রশিদ খান ছিল না, ফজলহক ফারুকি ছিল না, আজমতের কুঁচকির চোট ছিল। ওয়ানডে আমরা অনেক দিন ধরেই খেলছি। বিশেষ করে গত দুই বছর অনেক ভালো খেলছি। আমরা দলটা গড়ে তুলেছি এবং কাজ এখনো চলছে। প্রতিটি ম্যাচ ধরে আমরা উন্নতি করছি। ওয়ানডে তাই আমরা ভালো দল।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App