×

খেলা

এভারেস্ট জয় করলেন বরিশালের মনির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৩, ১১:২২ পিএম

এভারেস্ট জয় করলেন বরিশালের মনির

গত ২৯ মে ছিল এভারেস্ট দিবস। ১৯৫৩ সালের এই দিনে এডমুন্ড হিলারি এবং তেনজিং নরগে শেরপা বিশ্বের সবচেয়ে উঁচু পর্বত শৃঙ্গ এভারেস্ট জয় করেন প্রথমবার।

এভারেস্ট দিবসে প্রতি দুই বছর পর পর আয়োজন করা হয় তেনজিং-হিলারি এভারেস্ট ম্যারাথন। ২০২৩ সালের এভারেস্ট ম্যারাথনে বাংলাদেশ থেকে অংশ নেন বরিশালের কৃতি সন্তান ও বাংলাদেশ টেলিভিশনের সিনিয়র ক্যামেরা পার্সন মো. মনিরুজ্জামান।

কৃতিত্বের সঙ্গে তিনি এভারেস্ট শৃঙ্গ আরোহন করেন। এভারেস্ট জয় করে মনিরুজ্জামান ঢাকা ফেরেন গত ১ জুন।

গত ১৬ মে তিনি নেপালের রাজধানী কাঠমান্ডু পৌঁছান। পরদিন রওনা দেন এভারেস্টেট বেজ ক্যাম্পের উদ্দেশ্যে। বেজ  ক্যাম্পের অবস্থান ৫৩৬৪ মিটার উঁচুতে। মনিরুজ্জামান গত ২৭ মে সেখানে পৌঁছান।

ভোরের কাগজকে মনিরুজ্জামান বলেন, এভারেস্ট পর্বতে বিরূপ আবহাওয়া আর উচ্চতার সঙ্গে শরীরকে খাপ খাওয়ানোর জন্য আমাদের ট্রেকিং করে বেজ ক্যাম্প পর্যন্ত উঠতে হয়েছে। যাত্রা শুরুর পর থেকেই পায়ের তলায় মাটি ছিল না, শুধু পাথর আর বরফ। ২৯ টি দেশের ২০৫ জন প্রতিযোগী এবারকার ম্যারাথনে অংশ নেন।

মনিরুজ্জামান বলেন, এভারেস্ট বিজয় আমার দীর্ঘদিনের স্বপ্ন ছিল, অবশেষে স্বপ্নপূরণ হলো। কাজটি অনেক কঠিন এবং চ্যালেঞ্জিং ছিল। চ্যালেঞ্জ নিয়ে কাজ করতেই স্বাচ্ছন্দ বোধ করেন বলে জানান বিটিভির এই সিনিয়র ক্যামেরা পার্সন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App