×

খেলা

বিশ্বকাপে নেই উইন্ডিজ, মূলপর্বে শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২৩, ১০:৪২ পিএম

বিশ্বকাপে নেই উইন্ডিজ, মূলপর্বে শ্রীলঙ্কা

জিম্বাবুয়ের বিপক্ষে রবিবার ১০২ বলে সেঞ্চুরি দলকে জিতিয়ে মাঠ ছাড়েন লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা। ছবি: ইন্টারনেট

ভারতের মাটিতে আগামী ৫ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। তবে প্রথমবারের মতো এই টুর্নামেন্টে দেখা যাবে না দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। অপরদিকে রবিবার (২ জুলাই) জিম্বাবুয়েকে ৯ উইকেটে হারিয়ে এবারের আসরের মূলপর্ব নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। শেষ দল হিসিবে মূলপর্ব নিশ্চিত করার দৌঁড়ে আছে জিম্বাবুয়ে ও স্কটল্যান্ড। এছাড়া, আচরণবিধি লঙ্ঘনের দায়ে আইসিসি থেকে তিরস্কার করা হয়েছে লঙ্কান বোলিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে।

গত শনিবার স্কটল্যান্ডের কাছে সুপার সিক্সের ম্যাচে ৭ উইকেটে হেরে বিশ্বকাপ বাছাইপর্ব থেকে ছিটকে গেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাট করে মাত্র ১৮১ রানে গুটিয়ে যায় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জবাবে ৩ উইকেটে লক্ষ্যে পৌঁছে যায় স্কটল্যান্ড। ১৯৭৫ সালে শুরু হওয়ার ওয়ানডে বিশ্বকাপ ও ২০০৭ সালে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রথম যোগ্যতা অর্জনে ব্যর্থ হয় উইন্ডিজ। সুপার সিক্সের বাকি দুই ম্যাচ জিতলেও তারা বিশ্বকাপে খেলতে পারবে না। গ্রুপপর্বে চার ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জিততে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ। দলের এই করুণ অবস্থার জন্য প্রস্তুতির ঘাটতিকে দায়ী করেছেন ক্যারিবীয় অধিনায়ক শাই হোপ।

‘এখানে শুধু একটা বিষয়ের দিকেই আঙুল তোলার সুযোগ নেই। আমরা পুরো টুর্নামেন্টেই নিজেদের হতাশ করেছি। প্রস্তুতি আরো ভালো হওয়া দরকার। প্রস্তুতি ছাড়া এখানে এসেই ভালো মানের দল হওয়া যায় না। একদিন সকালে ঘুম থেকে উঠে একটি দুর্দান্ত দল হওয়ার আশা করা যায় না’ - ক্যারিবীয় অধিনায়ক শাই হোপ

ক্যাচ ও ফিল্ডিং মিসের কারণে বাছাইপর্বের গ্রুপ পর্যায়ে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের ভালো সুযোগ হাতছাড়া করে উইন্ডিজ। হোপ বলেন, ‘ফিল্ডিং খুবই গুরুত্বপূর্ণ বিষয়। যা হয়েছে, আমাদের আরো বেশি ভালো করতে হবে। আমি মনে করি না, আমরা প্রতিবার শতভাগ দিয়েছি। আমাদের এই বিভাগে আরো বেশি উন্নতি করতে হবে। ক্যাচ বা মিস ফিল্ডিং হবে, এটি খেলার অংশ। কিন্তু আমি মনে করি, প্রতিবার আমরা শতভাগ দিতে পারিনি। অনেক বিষয়েই আমাদের মনোযোগ দিতে হবে। যা আমাদের নিয়ন্ত্রণে আছে, সেটা নিয়ন্ত্রণ করতে হবে।’

বিশ্বকাপ বাছাইপর্বে রীতিমতো উড়তে থাকা জিম্বাবুয়েকে সুপার সিক্সের ম্যাচে পাত্তাই দেয়নি শ্রীলঙ্কা। গ্রুপপর্বের ম্যাচের সবগুলো জিতে চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্সে এসেছিল সিকান্দার রাজারা। সেখানেও প্রথম ম্যাচে পেয়েছিল দুর্দান্ত জয়। কিন্তু দ্বিতীয় ম্যাচেই হারের দেখা পায় তারা। বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে গতকাল টস হেরে ব্যাট করতে নেমে ৩২.২ ওভারে তারা অলআউট হয়েছে ১৬৫ রানে। বল হাতে জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপ এলোমেলো করে দেন শ্রীলঙ্কার মাহিশ থিকশানা, দিলশান মদুশঙ্ক ও মাথিশা পাথিরানা। তারা তিনজনে নেন নয়টি উইকেট। অন্য উইকেটটি নেন দাসুন শানাকা। থিকশানা ৮.২ ওভারে ১ মেডেনসহ ২৫ রান দিয়ে চারটি উইকেট নেন। মদুশঙ্ক ৫ ওভারে ১৫ রান দিয়ে নেন তিনটি। আর আইপিএলে চ্যাম্পিয়ন হওয়া পাথিরানা ৩ ওভারে ১৮ রান দিয়ে নেন ২টি উইকেট। ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন শন উইলিয়ামস। তিনি ৬ চার ও ১ ছক্কায় করেন সর্বোচ্চ ৫১ রান। ৩১ রান করেন ফর্মে থাকা অলরাউন্ডার সিকান্দার রাজা। চতুর্থ উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে ৬৮ রান যোগ না করলে ১০০ রানের নিচেই অলআউট হতে পারতো তারা। এই রানের জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় লঙ্কানরা। দিমুথ করুনারত্নে ৩০ রানে আউট হলে বাকি কাজটা সারেন পাথুম নিশাঙ্কা ও কুশাল মেন্ডিস। ওপেনার করুনারত্নের ব্যাট থেকে আসে অপরাজিত ১০১ রান। আর মেন্ডিস অপরাজিত থাকেন ২৫ রানে।

এর আগে বাছাই পর্বের প্রথম ম্যাচে জিম্বাবুয়ে ২৯০ রান তাড়া করে জয় পায় নেপালের বিপক্ষে। পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৩১৫ রান তাড়া করে জিতে ৩১৯ রান করে। এরপর তৃতীয় ম্যাচে ২৬৮ রান করেও ৩৫ রানে জয় পায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। চতুর্থ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪০৮ রান করে জয় পায় রেকর্ড ৩০৪ রানে। এরপর সুপার সিক্সে ওমান বিপক্ষে ৩৩২ রান করে জয় পায় ১৪ রানে। এখন ৪ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে জিম্বাবুয়ে আছে সুপার সিক্সের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। আর ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা আছে শীর্ষে। মূলপর্ব নিশ্চিত করেন শেষ ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে জিততে হবে জিম্বাবুয়েকে। তাহলে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের মূলপর্বে খেলতে পারবে তারা।

এছাড়া, আচরণবিধি ভঙ্গের দায়ে শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে তিরস্কার করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন হাসারাঙ্গা। ২৪ মাসের মধ্যে দ্বিতীয় ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে এই লেগ স্পিনারের নামের পাশে। গত শুক্রবার বুলাওয়েতে চলমান বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্সে নেদারল্যান্ডসের বিপক্ষে আচরণবিধির আইসিসি লেভেল-১ ভঙ্গ করেন হাসারাঙ্গা। আউট হয়ে প্যাভিলিয়নে ফেরার পথে মেজাজ হারিয়ে বাউন্ডারি লাইনে ব্যাট দিয়ে আঘাত করেন তিনি। আইসিসির আচরণবিধির ২.২ ধারা ভাঙেন হাসারাঙ্গা। আইসিসি এমিরেটস প্যানেলের ম্যাচ রেফারি শহিদ ওয়াদভাল্লার দেয়া শাস্তি মেনে নিয়েছেন হাসারাঙ্গা। এ জন্য কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। নেদারল্যান্ডসের বিপক্ষে ২১ রানে জয়ের ম্যাচে ব্যাট হাতে ২০ রান ও বল হাতে ২ উইকেট নেন হাসারাঙ্গা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App