×

খেলা

ক্লাব বিশ্বকাপের আয়োজক সৌদি আরব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২৩, ০৭:০৩ পিএম

ক্লাব বিশ্বকাপের আয়োজক সৌদি আরব

ফিফা ক্লাব বিশ্বকাপের ২০২৩ আসর মাঠে গড়াবে আগামী ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে। এবারের ক্লাব বিশ্বকাপের আয়োজন করবে সৌদি আরব। গতকাল এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে সৌদি ফুটবল ফেডারেশন এবং ফিফা।

আসন্ন ক্লাব বিশ্বকাপের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে সৌদি আরবের জেদ্দায়। সৌদি সফর শেষে নিজেদের ওয়েবসাইটে এই ঘোষণা দেয় ফিফা। সৌদি আরবের ফুটবল কাঠামো ক্লাব বিশ্বকাপ আয়োজনের জন্য যথেষ্ট কিনা তা যাচাই করতে সম্প্রতি জেদ্দায় ভ্রমণ করে ফিফার একটি প্রতিনিধি দল। তারা কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়াম, প্রিন্স আবদুল্লাহ আল ফয়সাল স্টেডিয়াম যাচাই করেন। স্টেডিয়ামসহ ফুটবলারদের অনুশীলন ও আবাসনের সুবিধায় সন্তোষ্ট হয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার প্রতিনিধি দলটি।

সৌদি ফুটবল ফেডারেশনের সভাপতি ইয়াসের আল মিশেল ক্লাব বিশ্বকাপ আয়োজনকে সৌদির সুযোগ হিসেবে দেখছেন। তিনি বলেন, ‘সৌদি আরবের বর্তমান এই রূপান্তর প্রক্রিয়ায় ক্রীড়া প্রধান নিয়ামক। এটা সৌদি আরবকে ক্রীড়াবিশ্বের অন্যতম রোমাঞ্চকর ও দ্রুত বর্ধনশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করবে। আমরা বিশ্বাস করি, ফিফা ক্লাব বিশ্বকাপ আমাদের ফুটবলকে এগিয়ে নিতে ও সমর্থকদের অনুপ্রাণিত করার বড় একটা সুযোগ।’

ফিফা ক্লাব বিশ্বকাপের সর্বশেষ টুর্নামেন্ট হয়েছে চলতি বছরের ফেব্রুয়ারিতে মরক্কোর আয়োজনে। টুর্নামেন্টের সেই আসরে সৌদি প্রো লিগের ক্লাব আল হিলালকে হারিয়ে পঞ্চমবারের মতো শিরোপা জিতে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। এ বছরের ফেব্রুয়ারিতে মরক্কোয় হওয়া সর্বশেষ ক্লাব বিশ্বকাপে অংশ নিয়েছিল ৬ মহাদেশ চ্যাম্পিয়নসহ ৭টি দল। চলতি বছরের শেষ দিকে সৌদি আরবেও সমানসংখ্যক দল অংশ নেবে। তবে ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপে ৩২টি দল অংশ নেবে। এর মধ্যে ইউরোপ থেকে ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের, আরেকটি স্বাগতিক দেশের।

মানবাধিকার, বাক্স্বাধীনতায় কণ্ঠরোধসহ নানা বিতর্কে অনেক দিন ধরেই জড়িয়ে সৌদি আরবের নাম। মধ্যপ্রাচ্যের দেশটি এখন খেলাধুলার মাধ্যমে বিশ্বের সামনে ভাবমূর্তি উজ্জ্বল করে তুলতে চায়। যার অংশ হিসেবে ফুটবল, টেনিস, গলফে বিপুল অর্থ ঢালা হচ্ছে। তাছাড়া দেশটি ক্রিকেটে বিনিয়োগ করবে বলেও গুঞ্জন চলছে। হঠাৎ বিভিন্ন খেলায় এভাবে টাকা ব্যয়ের কার্যক্রমকে সমালোচকেরা ‘স্পোর্টস ওয়াশিং’ নামে অভিহিত করছেন। অনেক ক্রীড়াবিশ্লেষকই সৌদির এই ‘স্পোর্টস ওয়াশিং’ বন্ধ হয়া উচিত বলে মনে করেন। তবে সব বিতর্ক তুড়ি মেরে উড়িয়ে দিয়ে ঠিকই এগোচ্ছে সৌদি। ফিফা ক্লাব বিশ্বকাপ ছাড়াও প্রথমবারের মতো এটিপির কোনো টুর্নামেন্ট আয়োজনের অপেক্ষায় আছে সৌদি আরব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App