×

খেলা

তামিমদের বিশ্বকাপ শুরু ৭ অক্টোবর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২৩, ০৬:৪৫ পিএম

তামিমদের বিশ্বকাপ শুরু ৭ অক্টোবর

প্রতিপক্ষের ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে তামিমদের উল্লাস। ফাইল ছবি

তামিমদের বিশ্বকাপ শুরু ৭ অক্টোবর

পেসার ইবাদতকে অভিনন্দন জানাতে ছুটে যাচ্ছেন তামিম। ফাইল ছবি

ওয়ানডে সুপার লিগের সেরা তিনে থেকে ২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করছে বাংলাদেশ ক্রিকেট দল। আসন্ন এই বিশ্বকাপের সূচি গতকাল প্রকাশ করেছে আইসিসি। ভারতের ধর্মশালায় আগামী ৭ অক্টোবর বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে। আসন্ন বিশ্বকাপ নিয়ে আশাবাদী টাইগার অধিনায়ক তামিম ইকবাল। দলের সদস্যরা যে ছন্দে আছে তাতে ভালো কিছুর আশাই করছেন তিনি। তবে তার মতে প্রতিটি প্রতিপক্ষই কঠিন।

[caption id="attachment_443409" align="aligncenter" width="1200"]তামিমদের বিশ্বকাপ শুরু ৭ অক্টোবর পেসার ইবাদতকে অভিনন্দন জানাতে ছুটে যাচ্ছেন তামিম। ফাইল ছবি[/caption]

আসন্ন ওয়ানডে বিশ্বকাপ নিয়ে নিজের আশা জানিয়ে তামিম বলেন, ‘যে দলটি নিয়ে আমরা বিশ্বকাপে যাব তাদের নিয়ে আমি আত্মবিশ্বাসী। ওয়ানডেতে আমরা দুর্দান্ত পারফর্ম করছি এবং ওয়ানডে সুপার লিগেও আমরা অন্যতম সেরা দল ছিলাম। অভিজ্ঞতা ও প্রতিভার মিশ্রণে আমরা ভালো একটি দল, কন্ডিশনও আমাদের পরিচিত।’

এবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে দশ দলের অংশগ্রহণে। প্রতিটি দলকেই কঠিন প্রতিপক্ষ মনে করছেন টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘টুর্নামেন্টের কাঠামো আপনাকে স্বস্তিতে থাকার সুযোগ দেয় না। প্রতিটি দলই কঠিন প্রতিপক্ষ, কোনো খেলাই সহজ হবে না।’ সাম্প্রতিক সময়ে ক্রিকেটের সব সংস্করণেই ভালো করছে লাল-সবুজের প্রতিনিধিরা। এর মধ্যে ওয়ানডে ক্রিকেটেও চলতি বছরে তাদের সফলতা রয়েছে। তারপরও এই সংস্করণকেই সবচেয়ে চ্যালেঞ্জিং মনে করেন তামিম ইকবাল।

এই প্রসঙ্গে তিনি বলেন, ‘এটাই আলটিমেট ইভেন্ট। ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে আর কিছুর তুলনা হয় না, কারণ সাদা বলের ক্রিকেটে এটিই সবচেয়ে চ্যালেঞ্জিং ফরম্যাট যা ক্রমাগত আপনার খেলার প্রতি সচেতনতা এবং টেম্পারমেন্টের পরীক্ষা নেবে।’

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ দল মোট ছয়টি ভেন্যুতে খেলবে ধর্মশালা, চেন্নাই, পুনে, মুম্বাই, কলকাতা ও দিল্লি। এই ছয়টি ভেন্যুতে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা গ্রুপপর্বের ৯টি ম্যাচ খেলবে।

ধর্মশালায় আফগানিস্তানের পর বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ধর্মশালার মতো পুনে ও কলকাতায়ও দুটি করে ম্যাচ খেলবে তামিম বাহিনী। পুনেতে আগামী ১৯ অক্টোবর স্বাগতিক ভারতের বিপক্ষে এবং ১২ নভেম্বর গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে। বাংলাদেশের নয় ম্যাচের আটটি হবে দিবারাত্রির ম্যাচ। শুধু অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি হবে দিনে, যা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে। অন্যান্য ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

কলকাতার মাটিতে বাংলাদেশের প্রথম ম্যাচ ২৮ অক্টোবর। সেখানে প্রতিপক্ষ হবে বিশ্বকাপ বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল। কলকাতায় পাকিস্তানের বিপক্ষে আরেকটি ম্যাচ খেলবে বাংলাদেশ। বাছাইপর্ব পেরিয়ে আসা আরেকটি দলের সঙ্গে বাংলাদেশ খেলবে দিল্লিতে। এছাড়া চেন্নাই, মুম্বাইয়েও একটি করে ম্যাচ আছে বাংলাদেশের।

বিশ্বকাপের সূচি প্রকাশের সঙ্গে মঙ্গলবার ট্রফি উন্মোচন করা হয়। সঙ্গে শুরু করা হয় ট্রফি ট্যুর। ২০২৩ সালের বিশ্বকাপের ট্রফি ট্যুর শুরু করা হয়েছে মহাশূন্য থেকে। টুর্নামেন্ট শুরুর আগে বিশ্বভ্রমণে যাবে বিশ্বকাপ শিরোপা। এর আগে মঙ্গলবার এটিকে মহাশূন্য ট্যুরে পাঠানো হয়। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জানায়, পৃথিবী থেকে ১ লাখ ২০ হাজার ফুট উচ্চতায় নিয়ে যাওয়া হয়েছিল বিশ্বকাপের ট্রফিটি। এর মাধ্যমেই উদ্বোধন করা হয়েছে এবারের ট্রফি ট্যুরের। স্ট্রাটোস্ফেরিক বেলুনের মাধ্যমে মহাশূন্যে পাঠানো হয়েছিল ট্রফিটি।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, পৃথিবীর বায়ুমণ্ডলের প্রায় ৯৯ দশমিক ৫ শতাংশ অতিক্রম করে গিয়েছিল সেটি। সর্বোচ্চ উচ্চতায় তাপমাত্রা ছিল প্রায় মাইনাস ৬৫ ডিগ্রি সেলসিয়াস। ফোরকে ক্যামেরা দিয়ে ধারণ করা হয়েছে ছবি। এরপর স্বাভাবিকভাবেই ট্রফিটি মহাশূন্য থেকে ফিরিয়ে আনা হয়। দর্শক ধারণক্ষমতার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এসে এটি ল্যান্ড করে।

আইসিসি আরো জানায়, এবারের ট্রফি ট্যুরটি হবে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড়। আগামী অক্টোবর-নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের আগে ট্রফিটি ঘুরে আসবে ১৮টি দেশ। ২৭ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত ভারতের বিভিন্ন শহর ঘুরবে বিশ্বকাপ ট্রফি। বাংলাদেশে আসবে আগামী ৭ আগস্ট, থাকবে ৯ আগস্ট পর্যন্ত। তাছাড়া এবারে শিরোপা কুয়েত, বাহরাইন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, নাইজেরিয়া, উগান্ডা, ফ্রান্স, ইতালির মতো দেশেও ঘুরবে। সবশেষে আগামী ৪ সেপ্টেম্বর স্বাগতিক দেশ ভারতে পৌঁছাবে ট্রফি। বিশ্বকাপ ট্রফি ট্যুর উদ্বোধন প্রসঙ্গে আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস বলেন, ‘যেটি পুরুষদের সবচেয়ে বড় ক্রিকেট বিশ্বকাপ হতে যাচ্ছে, তার দিনগণনায় বিশ্বকাপ ট্রফি ট্যুর একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। দারুণ এই ট্রফির সঙ্গে রাষ্ট্রপ্রধানদের দেখা হবে। ট্রফি ট্যুরে বিভিন্ন সামাজিক পদক্ষেপ গ্রহণ করা হবে, বিশ্বের গুরুত্বপূর্ণ স্থান ঘুরে দেখার পাশাপাশি ক্রিকেট উন্নয়নের কর্মসূচিকেও সহায়তা করবে এটি।’ ২০১৯ সালের মতোই এবারো প্রতিটি দল গ্রুপপর্বে খেলবে একে অপরের সঙ্গে, এরপর শীর্ষ চারটি দল যাবে সেমিফাইনালে।

স্বাগতিক ভারত গ্রুপপর্বের ৯টি ম্যাচ খেলবে ৯টি ভিন্ন ভিন্ন ভেন্যুতে। অন্যদিকে পাকিস্তান তাদের ম্যাচগুলো খেলবে পাঁচটি ভেন্যুতে। দুই দল আহমেদাবাদে ১৫ অক্টোবর মুখোমুখি হবে। ভারতের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে, ৮ অক্টোবর চেন্নাইয়ের মাটিতে। পাকিস্তান তাদের টুর্নামেন্ট শুরু করবে ৬ অক্টোবর হায়দরাবাদে, সেখানে তাদের প্রতিপক্ষ বাছাইপর্ব পেরিয়ে আসা দল।

ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলের ভিত্তিতে আগেই বিশ্বকাপে সরাসরি খেলা আটটি দল নির্ধারিত হয়েছে। বাকি দুই দলকে বিশ্বকাপ খেলতে পেরিয়ে আসতে হবে বাছাইপর্ব। এই টুর্নামেন্ট এখন জিম্বাবুয়ের মাটিতে চলমান।

আইসিসি জানায়, ওয়েস্ট ইন্ডিজ বা জিম্বাবুয়ে বাছাইপর্ব পেরিয়ে এলে তারা ‘বাছাইপর্ব ১’ দল হিসেবে সূচিতে বিবেচিত হবে। শ্রীলঙ্কা বাছাইপর্ব পেরোলে তারা হবে ‘বাছাইপর্ব ২’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App