×

খেলা

উইলিয়ামসনের মনোযোগ সুস্থতায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২৩, ১০:০৩ এএম

উইলিয়ামসনের মনোযোগ সুস্থতায়

ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএলে) প্রথম ম্যাচে গুজরাট টাইটান্সের হয়ে খেলার সময় ডান হাঁটুর লিগামেন্টে চোট পান নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়ামসন। এরপর থেকে তিনি দীর্ঘদিন যাবত মাঠের বাইরে আছেন। হাঁটুতে অস্ত্রোপচার হওয়ার কারণে আসন্ন বিশ্বকাপে তার খেলা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে ভারত বিশ্বকাপে খেলার চেয়ে তার মনোযোগ বেশি পুরোপুরি সুস্থ হয়ে উঠার দিকে।

এর আগে জানা যায়, আসন্ন বিশ্বকাপে শেষ পর্যন্ত খেলতে না পারলেও দলের সঙ্গে মেন্টর হিসেবে যাবেন উইলিয়ামসন। এবার তিনি নিজেই চোটের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানান। আইপিএলের ম্যাচ চলাকালে তিনি চোটের গভীরতা বুঝতে পারেননি। তিনি বলেন, ‘সে সময় খুবই আশাবাদী ছিলাম যে তেমন ক্ষতি হয়নি। তবে এরপর স্ক্যান করে বোঝা গেল ব্যাপারটি কী। বাস্তবতা তখনোই আঘাত করে আসলে। এরপর মনোযোগ অন্যদিকে দিতে হয়।

আপনার পরিকল্পনায় বিশাল পরিবর্তন আনতে হয়। এরপর আবার এমন একটা ব্যাপারের সঙ্গে মানিয়ে নেয়া, যেটি আমার ক্যারিয়ারে নতুন।’ চোট থেকে মুক্তির প্রক্রিয়া জানিয়ে তিনি বলেন, ‘এ মুহূর্তে সপ্তাহ ধরে ধরে এগোতে চাচ্ছি। এর আগে এমন দীর্ঘমেয়াদি চোটে পড়িনি। তবে যারা পড়েছে, তাদের সঙ্গে কথা বলে একটা ব্যাপার বুঝেছি। আপনি যদি খুব দূরে তাকান, তাহলে ব্যাপারটি বেশ কঠিন হয়ে পড়তে পারে।’

কেইন উইলিয়ামসন এবারই দীর্ঘমেয়াদি কোনো চোটের মুখোমুখি হয়েছেন। তাই এই চোট নিয়ে ব্যাপক আগ্রহ জন্মেছে তার। তাই ইন্টারনেট ঘাটাঘাটি করে এবং অন্যান্য খেলোয়াড়দের সঙ্গে কথা বলে নানা তথ্য সংগ্রহ করছেন তিনি।

এ প্রসঙ্গে উইলিয়ামসন জানান, ‘আমিই এই চোটে পড়া প্রথম খেলোয়াড় নই, শেষও নই। এটা আসলে একটা প্রক্রিয়া ধরে কাজ করে যাওয়ার ব্যাপার।’ তাই ধাপে ধাপে চোট থেকে মুক্তির দিকে এগিয়ে যাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‘এক সপ্তাহ লক্ষ্য করে যদি এগোই, ছোট ছোট ধাপ পেরিয়ে যাই, ক্ষুদ্র ক্ষুদ্র জয়ই দারুণ অভিজ্ঞতা। তবে এটাও জানতে হবে, পথটা মসৃণ নয়। এ পথে বাধা থাকবেই।’

ওয়ানডে বিশ্বকাপের গত দুই আসরে নিউজিল্যান্ডের সাফল্যের অন্যতম ভরসা ছিলেন উইলিয়ামসন। ২০১৫ সালের পর ২০১৯ সালেও ফাইনাল খেলে নিউজিল্যান্ড। ২০১৫ সালে বড় ব্যবধানে হারলেও পরের আসরে লর্ডসে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ম্যাচে সুপার ওভারের শেষে ইংল্যান্ডের কাছে হারে কিউইরা। উইলিয়ামসন হন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App