×

খেলা

জামালদের নজর এবার ভুটানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ১০:৩৫ পিএম

জামালদের নজর এবার ভুটানে

সোমবার অনুশীলনে ঘাম ঝরিয়েছে বাংলাদেশ দল

সাফ চ্যাম্পিয়নশিপের এবারের আসরে ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক ভারত ও অতিথি দল কুয়েত। অপরদিকে ‘বি’ গ্রুপে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে সবচেয়ে এগিয়ে আছে লেবানন। দুই ম্যাচের দুটিতেই জিতেছে তারা। আর হেরে আসর শুরু করার পর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালের দৌড়ে টিকে আছে বাংলাদেশ। নিজেদের শেষ ম্যাচে ভুটানকে হারাতে পারলে সেমিফাইনাল নিশ্চিত হবে জামাল ভূঁইয়াদের। এজন্য তাদের নজর এখন ভুটানে।

এই ম্যাচকে সামনে রেখে সোমবার (২৬ জুন) অনুশীলন করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে চোটের কারণে অনুশীলনে ছিলেন না আগের ম্যাচের গোলস্কোরার তারিক কাজী। ভুটানের বিপক্ষে মাঠে নামা নিয়ে রয়েছে শঙ্কা।

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে জয় পেলেও বিশ্রামের সুযোগ নেই বাংলাদেশের। সোমবার দুপুরে ভারতীয় সময় দেড়টায় অনুশীলন শুরু করে বাংলাদেশ দল। কোচ হ্যাভিয়ের কাবরেরা নেতৃত্বে অনুশীলন করেন জামাল-জিকোরা। তবে অনুপস্থিত ছিলেন তারিক কাজী। মূলত ইনজুরির কারণেই তাকে বিশ্রাম দেয়া হয়েছে। অনুশীলন না করেই টিম হোটেলে বিশ্রাম নিচ্ছেন তিনি। মূলত মালদ্বীপের বিপক্ষে খেলার সময় চোট পেয়েছিলেন তিনি। যে কারণে উদযাপনেও অংশ নিতে পারেননি দলের সঙ্গে। ভুটানের বিপক্ষে তারিককে পাওয়া যাচ্ছে কিনা, তা এখনো নিশ্চিত না। জাতীয় দলের সহকারী কোচ হাসান আল মামুন জানিয়েছেন, তারিকের আরেক দফা এক্স-রে হতে পারে। এরপর হয়তো এই বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

এ পর্যন্ত ভুটানের সঙ্গে ১৩ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে জয়ের পাল্লা ভারি লাল-সবুজের প্রতিনিধিদের দিকেই। ১০ জয়ের বিপরীতে হেরেছে মাত্র ১টি ম্যাচে। বাকি দুটি ম্যাচ ড্র হয়। আর সাফে ৬ দেখায় ৫টিতে জিতেছে বাংলাদেশ। একটি ম্যাচ ড্র হয়। দুই দল সব মিলিয়ে গোল করে ৩৫টি। এর মধ্যে ২৯টি গোল হজম করে ভুটান। আর মাত্র ৬টি গোল হজম করে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে এখনো বাংলাদেশের চেয়ে সাত ধাপ এগিয়ে ভুটান। তবে মালদ্বীপকে হারিয়ে আত্মবিশ^াসী হ্যাভিয়ের কাবরেরার শিষ্যরা।

সব মিলিয়ে মাঝমাঠের বোঝাপড়া আশাবাদী করে তুলছে বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়াকে। সোমবার অনুশীলন শেষে গণমাধ্যমকে তিনি বলেন, ‘প্রতিটি ম্যাচেই এক একরকম ভারসাম্য খুঁজে নিতে হয়। শেষ ম্যাচে আমরা চারজন সেন্ট্রাল মিডফিল্ডে খেলেছি। সত্যি বলতে আমরা স্ট্রাইকার ছাড়া খেলেছি। মাঝমাঠে আমরা যারা খেলছি, তারা সবাই বল পায়ে রাখতে পারি। এজন্য ফাহিম, রাকিব ওরা ভালো খেলার বলের জোগান পেয়েছে, আক্রমণের সুযোগ পেয়েছে। আমার মনে হয়েছে, আমরা এখন আগের চেয়ে আরো বেশি ফ্লেক্সিবল। মালদ্বীপের বিপক্ষে ম্যাচে আমাদের খেলার স্বাধীনতা একটু বেশি ছিল। বিশ^নাথ একেবারে সামনে গিয়েছে, যেটায় তৃতীয় গোলটি হয়েছে। আমার মনে হয়, আমরা আরো সাহসী হয়ে খেলছি। সবসময় পাল্টা আক্রমণে গেলে হবে না। তাহলে খেলোয়াড়রা ক্লান্ত হয়ে যাবে। আমি নিজেও এ কথা বলেছি। কোচও বিল্ড আপ, পজিশনভিত্তিক ফুটবল এবং প্রতি আক্রমণনির্ভর ফুটবল বেশি খেলাতে চায়। আমরা নিজেরাও কথা বলেছি, যদি আমরা বেশি সময় বল পায়ে রাখতে পারি, তাহলে বেশি আক্রমণের সুযোগ পাব। আমরা আত্মবিশ^াসী, অতিরিক্ত আত্মবিশ^াসী নই। অতিরিক্ত আত্মবিশ^াস ভালো নয়। আত্মবিশ^াস থাকা ভালো, কিন্তু প্রতিপক্ষের প্রতি সবসময় শ্রদ্ধা থাকতে হবে।’

‘বি’ গ্রুপে ২ ম্যাচে ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে লেবানন। সমান ম্যাচে এক জয় ও এক হারে ৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে বাংলাদেশ। সমান পয়েন্ট তিন নম্বরে মালদ্বীপ। আর দুই ম্যাচের একটিতেও না জিতে কোনো পয়েন্ট না পেয়ে চার নম্বরে ভুটান। তবে দুই ম্যাচ হারলেও সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব পার হওয়ার আশা ছাড়ছেন না ভুটান কোচ পেমা দর্জি। নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচের প্রতিপক্ষ বাংলাদেশকে একরকম হুমকিও দিয়ে রেখেছেন তিনি। মালদ্বীপের কাছে ২-০ গোলে হেরে বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর পর লেবাননের বিপক্ষে ৪-১ ব্যবধানে উড়ে যায় ভুটান। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে আগামী বুধবার ‘বি’ গ্রুপের শেষ দুই ম্যাচে মুখোমুখি হবে লেবানন-মালদ্বীপ, বাংলাদেশ-ভুটান। বাংলাদেশ ও মালদ্বীপকে ৬ করে পয়েন্ট পেতে হলে জিততে হবে নিজেদের ম্যাচে। অন্যদিকে ভুটানের আশা বেঁচে থাকবে যদি লেবাননের বিপক্ষে মালদ্বীপ বড় ব্যবধানে হারে এবং বাংলাদেশকে যদি তারা বড় ব্যবধানে হারাতে পারে। বুধবার বাংলাদেশ বনাম ভুটানের ম্যাচটি শুরু হবে রাত ৮টায়। গণমাধ্যমকে ভুটান কোচ বলেন, ‘এখনো টুর্নামেন্ট শেষ হয়ে যায়নি। এখনো আমরা এই টুর্নামেন্ট থেকে বিদায় নেইনি। এখন পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পুরো তিন পয়েন্ট পাওয়ার দিকেই আমার পুরো মনোযোগ। বাংলাদেশ ভালো দল। আমাদের জন্য সহজ প্রতিপক্ষ নয়, তাদের হারানোও সহজ নয়। আমাদের গ্রুপে প্রতিটি দলই ভালো। দেখা যাক কী হয়। আমার কথা হচ্ছে, আমরা আশা হারাব না। আমরা শতভাগ দেব, এটাই মূল কথা।’

অপরদিকে ‘এ’ গ্রুপে দুই ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে কুয়েত। সমান ম্যাচে সমান জয়ে সমান পয়েন্টে দ্বিতীয় স্থানে ভারত। দুটি করে ম্যাচ খেলে একটিতেও জিততে না পেরে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে নেপাল ও পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App