×

খেলা

বিশ্বকাপের আয়োজক হতে চায় না সৌদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ০৯:৪৭ এএম

বিশ্বকাপের আয়োজক হতে চায় না সৌদি

ছবি: সংগৃহীত

২০৩০ সালের বিশ্বকাপের মাধ্যমে ১০০ বছরে পদার্পণ করবে ফুটবলের সবচেয়ে বড় আসরটি। শতবর্ষী এই আসরের আয়োজন করতে ইচ্ছুক ছিল ইউরোপ, ল্যাটিন আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ। কিন্তু সেই তালিকা থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে মধ্যপ্রাচ্যের অন্যতম পরাশক্তি সৌদি আরব। গ্রিস ও মিসরের সঙ্গে যৌথভাবে আয়োজন করার কথা ছিল তাদের।

গতবছর নভেম্বরে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হয় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফুটবল বিশ্বকাপের জমজমাট আসর। ২০২৬-এর জুনে আগামি বিশ্বকাপ যৌথভাবে আয়োজিত হবে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। কিন্তু ২০৩০ এর শতবর্ষী বিশ্বকাপ কোথায় আয়োজিত হবে তা নির্ধারণ করা হবে আগামি বছরই।

ইতোমধ্যে টুর্নামেন্টটি আয়োজনের জন্য দরপত্র জমা দিয়েছে ইউরোপের দেশ স্পেন ও পর্তুগাল এবং লাতিন আমেরিকার আর্জেন্টিনাসহ চারটি দেশ। ইউরোপ ও লাতিনরা ছাড়াও ২০৩০ সালে বিশ্বকাপ আয়োজনের আগ্রহ দেখিয়েছে গ্রিস ও মিসর। তাদের সঙ্গেই তৃতীয় দেশ হিসেবে যৌথ আয়োজনের প্রস্তাব দিয়েছিল সৌদি আরব। মূলত গ্রিস ও মিসর বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেলেও স্টেডিয়াম তৈরি করা থেকে অন্য কাঠামোর খরচ চালানো তাদের পক্ষে বহন করা কষ্টসাধ্য হয়ে যেত। তাই তাদের সহযোগী হয়ে বিশ্বকাপ আয়োজন করতে চায় তারা সৌদি। গ্রিস ও মিসরে বিশ্বকাপে নতুন স্টেডিয়াম করে দেয়ার শর্তে টুর্নামেন্টের ৭০ ভাগ ম্যাচই সৌদিতে আয়োজন করতে চেয়েছিল দেশটি।

তবে নতুন তথ্য অনুসারে, বিশ্বকাপের আয়োজক হওয়ার দৌড় থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিচ্ছে সৌদি আরব। সৌদি প্রো লিগে তারকা ফুটবলারদের কিনতে কাড়ি কাড়ি অর্থ ব্যয় করাটাকে এমন সিদ্ধান্তের অন্যতম কারণ হিসেবে গণ্য করা হচ্ছে। সৌদিদের ঘরোয়া লিগের অধিকাংশ ক্লাব রাষ্ট্রীয় মালিকানাধীন হওয়ায় তার চাপ পড়েছে সরকারি কোষাগারেও। এতদিন ধারণা করা হচ্ছিল, বিশ্বকাপের আয়োজক হতে বিশ্ব ফুটবলের মনোযোগ আকর্ষণ করতেই ক্লাব ফুটবলে বিনিয়োগ করছে সৌদি আরব।

কাড়ি কাড়ি টাকা ঢেলে বিশ্বের অনেক নামিদামি তারকা ফুটবলারকে নিজেদের ক্লাব ফুটবলে যুক্ত করছে সৌদি আরব। এ তালিকায় সবচেয়ে বড় নাম পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর। রোনালদো ছাড়াও বেনজেমা, কন্তে, কুলাবালি, রুবেন নেভেসসহ অনেকে পাড়ি জমিয়েছে ফুটবলের তীর্থস্থান ইউরোপ ছেড়ে মরুর দেশে। ফুটবলারদের আকৃষ্ট করতে গিয়ে দেদারসে টাকা ঢালা সৌদি ক্লাবগুলোকে নামিদামি তারকাদের তালিকা প্রতিনিয়তই দীর্ঘ হচ্ছে।

এদিকে, সৌদি নাম সরিয়ে নিলে আয়োজক হিসেবে রাস্তা অনেকটাই পরিষ্কার হয়ে যাবে স্পেন-পর্তুগালের। তাদের পাশাপাশি আয়োজক হওয়ার দৌড়ে আছে আর্জেন্টিনাসহ লাতিন চার দেশ। ১৯৩০ সালে প্রথম ফুটবল বিশ্বকাপের আয়োজক ছিল লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে। তাই আর্জেন্টিনা, চিলি ও প্যারাগুয়েকে নিয়ে শতবর্ষ পূর্তির আসরটির আয়োজক হতে চায় তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App