×

খেলা

সুপার সিক্স থেকেও ছিটকে গেল আইরিশরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ০৯:০৭ এএম

সুপার সিক্স থেকেও ছিটকে গেল আইরিশরা

ছবি: সংগৃহীত

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের বাছাইয়ের গ্রুপপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে গতকাল লড়াই করে শক্তিশালী শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ড। ম্যাচটিতে ১৩৩ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয়ে সুপার সিক্সের দৌড় থেকে ছিটকে যায় অ্যান্ড্রু বালবির্নির দল। এর মধ্য দিয়ে আসন্ন বিশ্বকাপে খেলার সুযোগও হারায় দলটি। গ্রুপপর্বের তিন ম্যাচের তিনটিতেই জয় নিশ্চিত করে গ্রুপ-বি টেবিলের শীর্ষস্থান দখল করে আছে শ্রীলঙ্কা। আরেকদিকে তিন ম্যাচের সবকটিতে পরাজিত হয়ে গ্রুপের তলানিতে অবস্থান করছে আইরিশরা।

জিম্বাবুয়ের মাটিতে চলমান বিশ্বকাপ বাছাই থেকে দুই গ্রুপের সেরা তিন দল যাবে সুপার সিক্সে। সেরা ছয়ের গ্রুপপর্বে বিপরীত গ্রুপের দলগুলো একে অপরের বিপক্ষে খেলবে। গ্রুপপর্বের সবগুলো পয়েন্টই সুপার সিক্স পর্বে যোগ করা হবে। আগামী ২৯ জুন থেকে শুরু হবে সুপার সিক্স পর্ব এবং শেষ হবে ৭ জুলাই। সবশেষে ৯ জুলাই অনুষ্ঠিত হবে বাছাই পর্বের ফাইনাল। ফাইনালিস্ট দুই দল ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করবে। ‘এ’ গ্রুপের মধ্যে ইতোমধ্যেই সুপার সিক্স নিশ্চিত করেছে স্বাগতিক জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস এবং ওয়েস্ট ইন্ডিজ। আর গতকাল ‘বি’ গ্রুপের খেলায় সুপার সিক্স থেকে প্রায় ছিটকে গিয়ে খেলা শুরু করে আয়ারল্যান্ড। গতকালের হারের পর বিশ্বকাপে অংশগ্রহণ না করতে পারাটা পুরোপুরি নিশ্চিত করেছে বালবির্নির দল। তাই ‘বি’ গ্রুপ থেকে সুপার সিক্সে যাবে শীর্ষে থাকা শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং ওমান।

গতকালের ম্যাচে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। শ্রীলঙ্কার ওপেনার পাথুম নিশাঙ্কা এবং দিমুথ করুনারত্নে প্রথমেই দলকে ভালো শুরু এনে দেন। আইরিশ বোলাররা প্রথম ব্রেকথ্রু আনতে সক্ষম হন ম্যাচের নবম ওভারে। ব্যারি ম্যাককার্থির বলে ডিলানির হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরের পথ ধরেন ২৬ বলে ২০ রানের ইনিংস খেলা ওপেনার নিশাঙ্কা। এরপর তিনে নামা কুশাল মেন্ডিস বিদায় নেন গোল্ডেন ডাক মেরে।

পরপর দুই উইকেট হারানোর পর দলের হালটা শক্ত করেই ধরেন করুনারত্নে ও সাদিরা সামারাইকরামা। তাদের জুটি দলের রানকে এগিয়ে নেয়ার কাজটা একসঙ্গে করেন ম্যাচের ৩৬তম ওভার পর্যন্ত। গ্যারেথ ডিলানির করা সেই ওভারের প্রথম বলেই বড় জুটিকে ভাঙতে সক্ষম হয় আয়ারল্যান্ড। হ্যারি ট্যাক্টরের হাতে ক্যাচ তুলে দিয়ে আউট হন সামারাইকরামা। তিনি সাজঘরে ফেরার আগে ৮৬ বলে ৮২ রানের ইনিংস খেলেন। তার ইনিংসটি সাজানো ছিল মাত্র ৪টি চারে। বাকি রানগুলো তিনি দৌড়েই নেন। এরপর আসালাঙ্কা দলের রানকে এগিয়ে নেয়ার কাজে সহায়তা করেন।

এর মধ্যেই সেঞ্চুরি পূরণ করেন ওপেনার করুনারতেœ। শতরান ছোঁয়ার পর আর বেশিক্ষণ আসালাঙ্কাকে সঙ্গ দিতে পারেননি এই টপ অর্ডার ব্যাটার। ১০৩ বলে ১০৩ রানের ইনিংস খেলে তিনি মার্ক অ্যাডায়ারের বলে বোল্ড হয়ে আউট হন। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ইনিংসটি খেলতে তিনি শুধু ৮টি বাউন্ডারি হাঁকান। তার বিদায়ের পর আসালাঙ্কার ৩০ রানের ইনিংস এবং ধনাঞ্জয়া ডি সিলভার ৪২ রানের অপরাজিত ইনিংসের ওপর ভর করে বড় সংগ্রহ পায় লঙ্কানরা। বাকি ব্যাটারদের কেউ ৫ রানের বেশি করতে না পারলেও শ্রীলঙ্কা ১০ উইকেট হারিয়ে ৩২৫ রানের সংগ্রহ পায়।

৩২৬ রানের তাড়ায় খেলতে নেমে প্রথম দিকেই ধাক্কা খায় আয়ারল্যান্ড। প্রথমে বিদায় নেন ৬ রান করা ওপেনার পল স্টার্লিং, এরপর আরেক ওপেনার বিদায় নেন ১৭ রান করে। অধিনায়ক বালবির্নি ও হ্যারি ট্যাক্টর দলকে জয়ের পথে এগিয়ে নেয়ার চেষ্টা করলেও ব্যর্থ হন বালবির্নি। তিনি মাত্র ১২ রান করেই সাজঘরে ফিরে যান। এরপর থেকে চলতে থাকে আইরিশদের বিদায়ের মিছিল। তাদের হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন কার্টিস ক্যাম্ফার, দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান করেন ট্যাক্টর। জর্জ ডকরেল দলের হাল ধরার চেষ্টায় ২৬ রান করে আউট হন। শেষ পর্যন্ত তাদের ইনিংস আটকে যায় ১৯২ রানে এবং শ্রীলঙ্কা ১৩৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে।

এর আগের দিন ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে হারের স্বাদ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ দল। পরাজয়ের তিক্ত স্বাদের রেশ না কাটতেই তাদের জরিমানা গুনতে হয়। ম্যাচের মন্থর ওভার রেটের কারণে ক্যারিবীয়দের ম্যাচ ফির ৬০ শতাংশ জরিমানা করেছে আইসিসি। গতকাল এই শাস্তির ব্যাপারে বিবৃতি দিয়ে নিশ্চিত করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ম্যাচ রেফারি মোহাম্মদ জাভেদের কাছে নিজেদের দায় স্বীকার করে শাস্তি মেনে নেন উইন্ডিজ অধিনায়ক শেই হোপ। তাই আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।

আইসিসির নিয়ম অনুযায়ী, মন্থর ওভার রেটের ক্ষেত্রে প্রতি ওভারের জন্য খেলোয়াড়দের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করার বিধান রয়েছে। হারারেতে টস জিতে আগে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় ক্যারিবীয়রা। ইনিংসের এক বল বাকি থাকতে অবশ্য ২৬৮ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। জবাবে ২৩৩ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। গতকালের ৩৫ রানের জয়ে ৬ পয়েন্ট সংগ্রহ করে ‘এ’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে জিম্বাবুয়ে। তিন ম্যাচে ৪ পয়েন্ট করে সংগ্রহ করেছে নেদারল্যান্ডস ও উইন্ডিজ। নেট রান রেটে এগিয়ে থাকায় পয়েন্ট টেবিলে দ্বিতীয় ডাচরা। এই পরাজয়ের পরও সুপার সিক্সে পা রেখেছে হোপের দল। তবে আসন্ন বিশ্বকাপে তারা খেলতে পারবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App