×

খেলা

গ্রিজমান নাসরে নেইমার হিলালে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২৩, ১০:৩৩ পিএম

গ্রিজমান নাসরে নেইমার হিলালে!

মেসি-নেইমার-এমবাপ্পে এই তিন তারকা মিলে জুটি গড়েছিলেন ফরাসি ক্লাব পিএসজিতে। তবে ক্লাবকে ভালো কিছু উপহার দিতে পারেননি তারা। মৌসুমের শেষ দিকে এসে পিএসজি ছাড়ার ঘোষণা দেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। গুঞ্জন রয়েছে পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারেন কিলিয়ান এমবাপ্পে। এর মাঝেই ব্রাজিলিয়ান তারকা নেইমারকে ঘিরেও সৃষ্টি হয়েছে ধোঁয়াশা। পিএসজি ছাড়তে চান তিনি।

কাতার ও সৌদি আরবের বরাত দিয়ে মার্কিন ম্যাগাজিন ফোর্বস জানিয়েছে, আল হিলালে যোগ দিতে যাচ্ছেন নেইমার। মেসিকে দলে ভেড়াতেও মোটা অঙ্কের বেতনের প্রস্তাব দিয়েছিল সৌদি প্রো লিগের দলটি। তবে সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেন এই তারকা। যে কারণে আল হিলাল হাত বাড়ায় নেইমারের দিকে।

অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনালদোর বর্তমান ক্লাব আল নাসরের পথ ধরতে পারেন ফরাসি তারকা আতোয়ান গ্রিজমান। বর্তমানে আতলেতিকো মাদ্রিদ ক্লাবের হয়ে খেলেন গ্রিজমান। ইতোমধ্যেই তার জন্য ২ কোটি ৫০ লাখ ইউরোর রিলিজ ক্লজ দেয়া আছে। তবে আর্থিক দিক নিয়ে চিন্তায় নেই সৌদির ক্লাব আল নাসর। চলতি বছরের জানুয়ারিতে তারা পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে রেকর্ড মূল্যে দলে ভেড়ায়। গ্রিজমানকে এই মুহূর্তে ছেড়ে দিলে তাকে বড় অঙ্কের বেতন দেয়া থেকে রক্ষা পাবে আতলেতিকো মাদ্রিদ।

বর্তমানে আর্থিক সংকটে থাকা ক্লাবটি গ্রিজমানকে ছাড়লে নতুনভাবে দল সাজানোর সুযোগও পাবে। ৩২ বছর বয়সি এই ফরাসি ফরোয়ার্ড। নিজে ১৬ গোল করার সঙ্গে তিনি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ১৯টি গোল। এছাড়া নভেম্বর-ডিসেম্বরে কাতারে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপেও মিডফিল্ডার হিসেবে দারুণ সফল ছিলেন গ্রিজমান।

আরেকদিকে নেইমার প্রসঙ্গে বলা হয়, আল হিলাল এমন একজন বিশ্বখ্যাত তারকার সঙ্গে চুক্তি করতে যাচ্ছে, যা ‘টক অব দ্য ওয়ার্ল্ডে’ পরিণত হবে। সৌদি আরবের বিখ্যাত সংবাদিক আহমেদ আল আজলান এমনটিই মনে করছেন। আজলানের এমন বার্তার পরে কাতারভিত্তিক বিইএন স্পোর্টসের সাংবাদিক খালেদ ওয়ালিদও টুইট করে একই খবর দিয়েছেন। বিষয়টি নিয়ে অনেকেই মনে করছেন, সেই খেলোয়াড়টির নাম সম্ভবত নেইমার।

সৌদি আরবের ক্লাব পরিকল্পনা নিয়ে আজলানের বরাত দিয়ে ফোর্বস উল্ল্যেখ করেছে, সৌদি আরবের সরকারি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) আল নাসর, আল হিলাল, আল ইত্তিহাদ ও আল আহলির দায়িত্ব নিয়েছে যেখানে প্রতি ক্লাবে তিনজন জনপ্রিয় খেলোয়াড়কে ভেড়ানোর কথা রয়েছে। এর মধ্যে আল হিলালে যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, আল ইত্তিহাদে যোগ দিয়েছেন করিম বেনজেমা ও এনগোলো কান্তে। এখনো দেশটির বিভিন্ন ক্লাবে অনেক তারকা খেলোয়াড়ের যোগ দেয়ার বার্তা পাওয়া যাচ্ছে। ধারণা করা হচ্ছে, মেসিকে নিতে ব্যর্থ হলেও নেইমারকে ভিড়িয়ে দলকে আরো শক্তিশালী করতে চাচ্ছে আল হিলাল।

সৌদি আরবের ক্লাব আল হিলাল লিওনেল মেসিকে মৌসুমে ৫০০ মিলিয়ন ইউরো বেতনের প্রস্তাব দিয়েছিল। ওই প্রস্তাবে সাড়া না দিয়ে যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। আর্জেন্টাইন তারকাকে না পেয়ে এবার নেইমারকে চাচ্ছে সৌদির ক্লাব আল হিলাল।

সিবিএস স্পোর্টসের প্রতিবেদনে জানা যায়, আল নাসরে যোগ দেয়া রোনালদোর সমান ২০০ মিলিয়ন ইউরো বার্ষিক বেতনে ব্রাজিলিয়ান তারকার সঙ্গে চুক্তি করতে চায় ক্লাবটি। তবে নেইমারের বিষয়টি মেসির মতো হবে না। কারণ পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় মেসি ফ্রি এজেন্ট হয়ে গিয়েছিলেন। তাই মেসিকে পেতে কোনো ট্রান্সফার ফির প্রয়োজন ছিল না। কিন্তু নেইমারের সঙ্গে পিএসজির বর্তমান চুক্তির মেয়াদ আছে ২০২৫ সাল পর্যন্ত। এ কারণে ব্রাজিলিয়ান এই তারকাকে পেতে ট্রান্সফার ফি দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App