×

খেলা

বিশ্বকাপের টিকেট পাবে তো শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২৩, ১১:০০ পিএম

বিশ্বকাপের টিকেট পাবে তো শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ?

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বে শনিবার ম্যাচের দ্বিতীয় ওভারে ওমানের ওপেনার কাশিয়াপ প্রজাপতিকে সাজঘরে ফেরানোর পর লঙ্কানদের উল্লাস। ছবি: ইন্টারনেট

শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ দুই দলই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। তবে আসন্ন বিশ্বকাপের মূলপর্বে সুযোগ পেতে বাছাইপর্ব খেলতে হচ্ছে তাদের। যদিও সেখানে উড়ন্ত পারফরম্যান্স করছে তারা। তবে এরপরেও মূলপর্বে খেলা নিয়ে সংশয় রয়েছে তাদের। এ পর্যন্ত দুটি করে ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে লঙ্কান ও ক্যারিবীয়রা। তবে বিশ্বকাপ বাছাইপর্বের ‘বি’ গ্রুপে লঙ্কানদের চোখ রাঙাচ্ছে স্কটল্যান্ড ও ওমান। আর ‘এ’ গ্রুপে ক্যারিবীয়দের হুমকি দিচ্ছে জিম্বাবুয়ে। এখন মূলপর্বে সুযোগ পেতে বাকি থাকা দুই ম্যাচে জয়ের বিকল্প নেই দাসুন শানাকা ও শাই হোপের দলের।

১৯৯৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সেবার অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলেছিল তারা। কিন্তু তাদের বর্তমান পারফরম্যান্স অনেকটা হতাশার। এরপরেও আইসিসির বিশ্বকাপ কোয়ালিফায়ারে প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে শুক্রবার ওমানকে ১০ উইকেটের বড় ব্যবধানে উড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা। এই জয়ে রেকর্ড বইয়ে জায়গা করে নিয়েছে লঙ্কানরা। বুলাওয়ের কুইনস স্পোর্টস ক্লাবে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে লঙ্কান বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ৩০.২ ওভারে ৯৮ রানে অলআউট হয়ে যায় ওমান। ৯৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৫ ওভারেই ১০ উইকেটের জয় নিশ্চিত করে লঙ্কানরা। দুই লঙ্কান ওপেনার ডিমুথ করুণারত্নে ৬১ রান ও পাথুম নিশাঙ্কা ৩৭ রান করে অপরাজিত ছিলেন। ১৩ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হন ওয়ানিন্দু হাসারাঙ্গা। এতে নতুন রেকর্ড হয়েছে লঙ্কানদের। ১০ উইকেট ও ২০০ এর ওপর বল হাতে রেখে তিনবার জিতেছে তারা। এর আগে ২০০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২১৭ বল ও ২০১৮ সালে বাংলাদেশের বিপক্ষে ২২৯ বল হাতে রেখে জিতেছিল শ্রীলঙ্কা। বাংলাদেশেরও এমন ডাবলের রেকর্ড রয়েছে। এ বছরের মার্চে সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে ২২১ বল হাতে রেখে ১০ উইকেটের জয় পেয়েছিল বাংলাদেশ। সর্বোচ্চ বল হাতে রেখে ১০ উইকেটের জয়ের রেকর্ড গড়েছে নিউজিল্যান্ড। কুইনস্টাউনে ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ২৬৪ বল হাতে রেখে জিতেছিল কিউইরা।

ওমানকে হারিয়ে ২ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে শীর্ষে রয়েছে শ্রীলঙ্কা। সমান ম্যাচে রান রেটে পিছিয়ে থেকে সমান পয়েন্টে দুই নম্বরে স্কটল্যান্ড। আর ৩ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ওমান। দুটি করে ম্যাচ খেলে কোনোটিতে জিততে না পেরে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। মূলপর্বের টিকেট পেতে হলে স্কটল্যান্ডকে হারাতেই হবে লঙ্কানদের। যদি কোনো কারণে তারা হেরে যায় তাহলে অপেক্ষা করতে হবে শেষ ম্যাচ পর্যন্ত।

অপরদিকে প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। এরপর আর কোনো আসরে চ্যাম্পিয়ন হতে পারেনি তারা। তবে টি-টোয়েন্টি বিশ^কাপে নিজেদের আধিপত্য ধরে রাখলেও ওয়ানডেতে বড্ড বেমানান তারা। এবারের আসরে মূলপর্বের টিকেট পেতে লড়াই করতে হচ্ছে তাদের। বাছাই পর্বের ম্যাচে টানা দ্বিতীয় জয় পেয়েছে তারা। হারারে স্পোর্টস গ্রাউন্ডে বৃহস্পতিবার নেপালকে ১০১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ক্যারিবীয়রা। উইন্ডিজের দেয়া ৩৪০ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৩৮ রান করতে পেরেছে নেপাল।

শনিবার কঠিন পরীক্ষার সামনে ক্যারিবীয়রা। শীর্ষস্থান নিশ্চিতের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে তারা। মূলপর্বের টিকেট পেতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের। অপরদিকে দারুণ ছন্দে রয়েছে জিম্বাবুয়ে। ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে তারা। ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে ৬ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩১৫ রানের সংগ্রহ পায় নেদারল্যান্ডস। ৩১৬ রানের জবাবে খেলতে নেমে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে জিম্বাবুয়ে। নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ৮ উইকেটে হারিয়েছিল তারা। ২ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের এক নম্বরে ওয়েস্ট ইন্ডিজ। সমান ম্যাচে সমান পয়েন্টে রান রেটে পিছিয়ে দুইয়ে জিম্বাবুয়ে। ২ ম্যাচে ১ জয়ে তিন নম্বরে নেদারল্যান্ডস। ৩ ম্যাচে ১ জয়ে চারে নেপাল। আর ৩ ম্যাচের কোনোটিতেই না জিতে পাঁচ নম্বরে যুক্তরাষ্ট্র। এখন মূলপর্বের টিকেট পেতে হলে জিততেই হবে ক্যারিবীয়দের।

এই বছরের অক্টোবরে ভারতের মাটিতে বসবে ওয়ানডে বিশ^কাপের ১৩তম আসর। যেখানে আগেই মূলপর্ব নিশ্চিত করেছে আট দল। বাকি দুই দল সুযোগ পাবে বাছাইপর্ব খেলে। স্বাগতিক দেশ হিসেবে ভারত সরাসরি বিশ্বকাপে অংশ নিচ্ছে। এছাড়া আয়োজিত ১৩ দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে সরাসরি জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

১৩ দলের সুপার লিগের পয়েন্ট তালিকার শীর্ষস্থানে থেকে বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করে নিউজিল্যান্ড। বাংলাদেশের অবস্থান ছিল তিন নম্বরে। সূচি অনুসারে, প্রথমে রাউন্ড রবিন ও পরবর্তীতে নকআউট পদ্ধতিতে অনুষ্ঠেয় ১০ দলের আসর শুরু হবে আগামী ৫ অক্টোবর। প্রায় দেড় মাসব্যাপী প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১৯ নভেম্বর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App