×

খেলা

শুরুর আগেই জমে উঠেছে ইউরোপের দলবদল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২৩, ১০:২৬ পিএম

শুরুর আগেই জমে উঠেছে ইউরোপের দলবদল

শেষ হয়েছে ক্লাব ফুটবলের ২০২২-২৩ মৌসুম। এখন ২০২৩-২৪ মৌসুমের জন্য দল গোছাতে শুরু করেছে ক্লাবগুলো। কাগজে-কলমে আগামী মৌসুমের দলবদল শুরু হবে ১ জুলাই। তবে এর আগেই নতুন দল চূড়ান্ত করেছে অনেক ফুটবলার। যেখানে লিওনেল মেসি, করিম বেনজেমা, জুড বেলিংহাম, ইলকায়ে গুন্দোয়ান, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, এনগোলো কান্তেসহ আছেন আরো অনেক তারকা। এছাড়া মৌসুম শেষে এখন প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের মধ্যে ফ্রি এজেন্ট হিসেবে আছেন রবার্তো ফিরমিনো, আদামা ট্রায়োরে, উইলফ্রেড জাহা, লুকাস মউরা। লা লিগায় ফ্রি এজেন্ট হিসেবে আছেন সার্জিও বুসকেটস, ইনিগো মার্টিনেজ। সিরি আ’তে ফ্রি এজেন্ট হিসেবে আছেন আদ্রিয়েন রাবিও, আনহেল ডি মারিয়া, এডিন জেকো, স্টেফান ডি ভ্রাই, সামির হ্যান্ডানোভিচ। বুন্দেসলিগায় ফ্রি এজেন্ট হিসেবে আছেন মার্কাস থুরাম, দাইচি কামারা, ডেলি ব্লিন্ড। লিগ ওয়ানে ফ্রি এজেন্ট হিসেবে আছেন সার্জিও রামোস, অ্যালেক্সিস সানচেজ।

দলবদলে সবচেয়ে বড় চমক ছিল আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকা লিওনেল মেসি। নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ফরাসি ক্লাব পিএসজি ছেড়ে মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন তিনি। গুঞ্জন ছিল রেকর্ড পারিশ্রমিকে সৌদি আরবের ক্লাব আল হিলালে যোগ দিতে পারেন মেসি। আবার গুঞ্জন ছিল সাবেক ক্লাব বার্সেলোনায় দ্বিতীয় অধ্যায় শুরু করতে পারেন তিনি। তবে তা আর হয়নি। আগামী ২২ জুলাই ফ্লোরিডার ফোর্ট লডারডেলের স্টেডিয়ামে লিগ কাপের ম্যাচে মেক্সিকান ক্লাব ক্রুজ আসুলের বিপক্ষে মায়ামির হয়ে অভিষেক হবে মেসির। মায়ামি হেরাল্ডের খবর অনুযায়ী, বার্ষিক ৫ থেকে ৬ কোটি ডলারের পারিশ্রমিকে দুই বছরের চুক্তি করবেন ৩৫ বছর বয়সি মেসি। চুক্তির মেয়াদ আরো এক বছর বাড়ানোর পথও খোলা রাখা হবে।

অপরদিকে চমক ছিল রিয়াল মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমার দলবদল নিয়েও। যদিও রিয়ালের সঙ্গে আরো এক বছর চুক্তির মেয়াদ বাড়াতে পারতেন তিনি। তবে চুক্তি নবায়ন না করে এই মৌসুমের দলবদল শুরুর আগেই সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদে যোগ দেন বেনজেমা। বারবার চোটে আক্রান্ত হওয়ায় বর্তমান সময়টা ভালো যাচ্ছিল না তার। এর মাঝে হুট করে সৌদি আরবের প্রো লিগের চ্যাম্পিয়ন ক্লাব আল ইত্তিহাদ থেকে উচ্চ বেতনে যোগ দেয়ার প্রস্তাব পান তিনি। পরে রিয়াল ছেড়ে সেই ক্লাবেই যোগদান করেন এই ফরাসি ফরোয়ার্ড। বাৎসরিক ২০০ মিলিয়ন ইউরোতে আগামী ২০২৫ সালের জুন পর্যন্ত সৌদির ক্লাবটির হয়ে চুক্তিবদ্ধ হয়েছেন বেনজেমা। এছাড়া সুযোগ থাকছে চুক্তি নবায়নের।

ম্যানচেস্টার সিটির ট্রেবলজয়ী অধিনায়ক জার্মান মিডফিল্ডার ইলকায়ে গুন্দোয়ানকে ২ বছরের চুক্তিতে দলে ভিড়িয়েছে স্পানিশ জায়ান্ট বার্সেলোনা। ২০২৫ এর জুন পর্যন্ত এই চুক্তি চাইলে আরো ১ বছর বাড়ানোর সুযোগ থাকছে দলটির কাছে। মেসিকে না পেয়ে শক্তিশালী স্কোয়াড গঠনের দিকে নজর দেয়া বার্সার দৃষ্টি পড়ে গুন্দোয়ানের ওপর। দুই ক্লাবের এই মৌখিক চুক্তির ফলে ৩০ জুনের পর ফ্রি এজেন্ট হয়ে যাবেন ৩২ বছর বয়সি ফুটবলার এবং তিনি এরপর দুই বছরের জন্য যোগ দেবেন বার্সেলোনায়, চাইলে আরো এক বছর বৃদ্ধির অপশনও রাখা হয়েছে। তবে প্রায় ৫০০ মিলিয়ন ডলারের রিলিজ ক্লজসহ গুন্দোায়ানকে কত পারিশ্রমিক দেয়া হচ্ছে, সে বিষয়ে মুখ খুলছে না কোনো পক্ষই।

ব্রুশিয়া ডর্টমুন্ডের ১৯ বছর বয়সি ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহামকে দলে ভিড়িয়েছে রিয়াল মাদ্রিদ। ১০ কোটি ৩০ লাখ ইউরোর সঙ্গে বিবিধ সম্ভাব্য বোনাসসহ ৬ বছরের জন্য রিয়ালে যোগ দিয়েছেন তিনি। রিয়াল মাদ্রিদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দামি খেলোয়াড় বেলিংহাম। তার রিয়াল মাদ্রিদে নাম লেখানোর কথা শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরে। গত মাসের শেষ দিকে ডর্টমুন্ডের খেলোয়াড়দের কাছে বিদায়ও নিয়ে নেন তিনি। এ সপ্তাহের প্রথম দিকে খবর আসে মাদ্রিদে বাড়ি খুঁজছেন। তবে বিদায় নেয়া বা বাড়ি খোঁজা যে কারণে, সেটিই আনুষ্ঠানিকভাবে হচ্ছিল না এতদিন। অবশেষে রিয়াল আনুষ্ঠানিকভাবে বেলিংহামকে দলে ভেড়ানোর ঘোষণা দেয়। এর পাশাপাশি করিম বেনজেমার ব্যাক আপ স্ট্রাইকার হিসেবে এস্পানিওলের হয়ে দুর্দান্ত মৌসুম কাটানো স্প্যানিশ স্ট্রাইকার জোসেলুর সঙ্গে চুক্তির ঘোষণা দেয় রিয়াল।

আসন্ন মৌসুমের জন্য নতুন স্ট্রাইকার হিসেবে কাই হ্যাভার্টজকে দলে ভেড়ায় আর্সেনাল। ২৪ বছর বয়সি এ হ্যাভার্টজের জন্য চেলসির সঙ্গে পাকা কথাও হয়েছে আর্সেনালের। হ্যাভার্টজকে পেতে ৬৫ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফি দিতে হয়েছে আর্তেতার দলকে। এছাড়া ওয়েস্টহ্যামের ইংলিশ মিডফিল্ডার ডেকলাইন রাইসের সার্ভিস পেতে রেকর্ড পরিমাণ অর্থ নিয়ে প্রস্তুত হচ্ছে গানাররা। হ্যাভার্টজের মতো চেলছি ছাড়ছেন ফ্রান্সের বিশ^কাপজয়ী মিডফিল্ডার এনগোলো কান্তে। সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদে যোগ দিয়েছেন তিনি। চার বছরে ক্লাব থেকে ১০০ মিলিয়ন ইউরো আয় করবেন তিনি। তারা ছাড়াও চেলসি থেকে আরো তিন ফুটবলার যাচ্ছেন সৌদির লিগে। তারা হলেন সেনেগালের গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি ও তার স্বদেশি কালিডো কৌলিবালি এবং মরক্বোর রাইট উইঙ্গার হাকিম জিয়েশ।

আর্জেন্টাইন মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারকে দলে ভিড়িয়েছে লিভারপুল। তাকে কিনতে অলরেডদের খরচ হয়েছে ৫ কোটি ৫০ লাখ ইউরো। লিভারপুলের সঙ্গে ২০২৮ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। ২০১৯ সালের জানুয়ারিতে তিনি আর্জেন্টিনোস জুনিয়র্স থেকে ব্রাইটনে যোগ দেন। এরপর অবশ্য দুই মেয়াদে আর্জেন্টিনোস জুনিয়র্স এবং বোকা জুনিয়র্সে ধারেও খেলেছেন। ২০২০ সালের মার্চে লিগে অভিষেক তার। তবে ব্রাইটনের সাবেক কোচ গ্রাহাম পটারের অধীনে খেলে নিজেকে তৈরি করেন এই ফুটবলার। এই তারকারা ছাড়াও দলবদল করতে পারেন আরো অনেক ফুটবলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App