×

খেলা

ঈদের পর মাঠে নামছে সাবিনারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ১০:১১ পিএম

ঈদের পর মাঠে নামছে সাবিনারা

ঈদের পর নেপালের বিপক্ষে ১২ ও ১৫ জুলাই ঢাকায় দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলবে সাবিনারা

ঈদের পর নেপালের বিপক্ষে ১২ ও ১৫ জুলাই ঢাকায় দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশের নারী ফুটবল দল। গত বছর সাফ চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হওয়ার পর ১০ মাস ধরে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাননি সাবিনা-সানজিদারা। দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের নারীরা ব্রাত্য হয়ে থাকায় নানা সমালোচনার মুখে পড়তে হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নীতিনির্ধারকদের। বিশেষ করে নারী ফুটবল দলের অলিম্পিক বাছাই থেকে নাম প্রত্যাহার করায় তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল বাফুফেকে। কিছুদিন আগে জুলাইয়ে মঙ্গোলিয়া ও সিঙ্গাপুরের বিপক্ষে খেলা হওয়ার কথা ছিল বাংলাদেশ নারী ফুটবল দলের।

গত বছর সেপ্টেম্বরে নেপালের বিপক্ষেই শেষ ম্যাচ খেলেছিল বাংলাদেশ, যাদের হারিয়েই কাঠমান্ডুতে ইতিহাস গড়েছিল বাংলাদেশ। প্রথমবারের মতো জিতেছিল সাফ চ্যাম্পিয়নশিপ। নেপালের বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি ম্যাচের পর অক্টোবরে লেবাননের বিপক্ষে নারী দলের আরো দুটি প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্তের কথা জানান বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ। তিনি বলেন, ‘নেপালের সঙ্গে জুলাইয়ের ম্যাচ দুটি চূড়ান্ত। লেবাননের সঙ্গে কথা বলছি। তারা রাজি হলেও এখনো লিখিতভাবে আমাদের কিছু জানায়নি। আশা করছি, মেয়েরা অক্টোবরে লেবানন যেতে পারবে। তবে ম্যাচ দুটি অক্টোবরের কোন কোন তারিখে হবে, তা নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।’ নেপালের সঙ্গে দুটি প্রীতি ম্যাচের প্রস্তুতি নিয়ে সাবিনাদের সঙ্গে আলোচনা করেছেন সালাউদ্দিন। জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন সভাপতির সঙ্গে আলোচনা নিয়ে গণমাধ্যমকে বলেন, ‘সভাপতি স্যার আমাদের ফিফা ফ্রেন্ডলির জন্য প্রস্তুত হতে বলেছেন এবং ভালোমতো অনুশীলনের তাগিদ দিয়েছেন।’

প্রীতি ম্যাচ খেলতে লেবানন যাওয়ার আগে বাংলাদেশের মেয়েরা যাবে চীনে প্রথমবারের মতো এশিয়ান গেমসে অংশ নিতে। দেশটির হ্যাংজু শহরে ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত হবে এশিয়ান গেমস। এশিয়ান গেমসের ফুটবলের ড্র এখনো হয়নি। সে টুর্নামেন্টে বাংলাদেশ ছাড়াও রয়েছে চীন, দক্ষিণ কোরিয়া, ভারত, মিয়ানমার, ফিলিপাইন, ভিয়েতনাম ও সিঙ্গাপুরের মতো দল।

এদিকে কয়েকদিনের ছুটি কাটিয়ে সাবিনারা আবারো ক্যাম্পে ফিরেছেন। বাংলাদেশ নারী ফুটবল দলের অনুশীলন চলছে সহকারী কোচ মাহবুবুর রহমান লিটুর অধীনে। প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন বাফুফেতে আর কাজ করতে চান না। তিনি তার সিদ্ধান্তে এখনো অটল থাকলেও বাফুফে এখন পর্যন্ত ছোটনকে আনুষ্ঠানিকভাবে বাদ দেয়নি। অন্যদিকে পল স্মলির বিষয়েও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি বাফুফে। জুলাইতে ফিফা ফ্রেন্ডলি অনুষ্ঠিত হলে এই এক মাসের মধ্যে নারীদের ফ্রাঞ্চাইজি লিগ অনুষ্ঠিত হওয়ার আর কোনো সম্ভাবনা নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App